scorecardresearch

রাজ্যে ফের বাড়ল বিধি-নিষেধের মেয়াদ, কড়া রাতের নিয়ন্ত্রণ

এবারও লোকাল ট্রেন চালুর ক্ষেত্রে নতুন করে কোনও অনুমতি রাজ্যের তরফে দেওয়া হয়নি।

রাজ্যে ফের বাড়ল বিধি-নিষেধের মেয়াদ, কড়া রাতের নিয়ন্ত্রণ

১৫ আগাস্ট পর্যন্ত রাজ্যে কোভিড বিধি-নিষেধের মেয়াদ বাড়ল। সংক্রমণ রোধে আত্মনিয়ন্ত্রণ আগেই শিথিল করা হয়েছে। নির্দিষ্ট নিয়ম মেনে বাজার, দোকান, হোটেল-রেস্টোরাঁ, বার, জিম, সহ নানা ক্ষেত্রে ছাড় ঘোষণা করা হয়েছিল। এবারও তা বজায় থাকছে। তবে রাতের চলা ফেরা নিয়্ন্ত্রণে প্রশাসনকে আরও কড়া পদক্ষেপের নির্দেশ দিয়েছে নবান্ন।

স্টাফ স্পেশাল ট্রেন চলবে। তবে, এবারও লোকাল ট্রেন চালুর ক্ষেত্রে নতুন করে কোনও অনুমতি রাজ্যের তরফে দেওয়া হয়নি।

নবান্নের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে, আগামী ১৫ আগস্ট পর্যন্ত পশ্চিমবঙ্গে কোভিড বিধি-নিষেধের মেয়াদ বৃদ্ধি করা হল। ইন্ডোরে সরকারি কোনও অনুষ্ঠানের আয়োজন ৫০ শতাংশ লোকজন নিয়ে করা যেতে পারে। সেখানে অবশ্যই কোভিড বিধি মানতে হবে অনুষ্ঠানে উপস্থিত সকলকে মাস্ক পরতে হবে। ব্যবহার করতে হবে স্যানিটাইজার।

জরুরি পরিষেবা ছাড়া রাত ৯টা থেকে ভোার ৫টা পর্যন্ত চলাফেরায় নিষেধাজ্ঞা আগেই জারি ছিল। এখনও বহাল থাকবে। কোভিড বিধি কার্যকরে পুলিশ প্রশাসনকে কড়া নজদরদারির কথা বলা হয়েছে। বিধি ভঙ্গ করলেই অভিযুক্তের বিরুদ্ধে মহামারি আইন ও ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী আইনি পদক্ষেপ করার নির্দেশ দেওয়া হয়েছে।

নবান্নের বিজ্ঞপ্তি

কোভিড বিধি অনুযায়ী বর্তমানে ২৫ শতাংশ কর্মচারী নিয়ে সরকারি অফিস খোলা হচ্ছে। বেসরকারি অ্ফিস খোলা হচ্ছে ৫০ শতাংশ কর্মচারী নিয়ে। সকাল ১০ টা থেকে বিকেল ৪টে পর্যন্ত অফিস খোলার অনুমতি রয়েছে। আগের নিয়ম মেনেই খোলা থাকবে বাজার, দোকান, রেস্তোরাঁ, হোটেল। ৫০ শতাংশ কর্মী ও ক্রেতা নিয়ে খোলা থাকবে শপিং মল, সেলুন, বিউটি পার্লার। বন্ধ থাকছে স্পা। সবধরণের রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়, সাংস্কৃতিক বা বিনোদন সংক্রান্ত জমায়েতে নিষেধাজ্ঞা বলাহ থাকছে। টিকাপ্রাপ্তরা সকাল ৬ টা থেকে ৯ টা পর্যন্ত পার্ক প্রাতঃভ্রমণ করতে পারবেন। সকাল ১০ টা থেকে দুপুর ৩ টে পর্যন্ত ব্যাঙ্ক খোলা রাখা যাবে।  

বন্ধ থাকবে সুইমিং পুল। তবে, রাজ্য, জাতীয় বা আন্তর্জাতিক স্তরের সাঁতারুদের জন্য সকাল ৬ টা থেকে সকাল ১০ টা পর্যন্ত সুইমিং পুল খোলা থাকবে। যদিও সিনেমা হল বন্ধই থাকছে।

বুধবারই রাজ্যজুড়ে কোভিড সংক্রমণের হার বেড়েছে। বিধি শিথিল হতেই রাতের শহরে চলাফেরা, কাজকর্ম, আমোদপ্রমোদ বেড়েছে বলে নজরে এসেছে নবান্নের। দু’দিন আগেই রাতে নিয়ন্ত্রণবিধি কঠোর করার জন্য জেলা প্রশাসনগুলোকে নির্দেশ দিয়েছিলেন মুখ্য সচিব। রাতে কড়াকড়ি বৃদ্ধির উল্লেখ এদিনের নির্দেশিকাতেও রয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Covid prohibition in west covid restriction in west bengal has extended to till 15 august