scorecardresearch

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, একাধিক জেলায় প্রবল দুর্যোগের আশঙ্কা

শনিবার সকালে ঘূর্ণিঝড়টি উত্তর অন্ধ্রপ্রদেশ অথবা ওড়িশা উপকূলে আছড়ে পড়তে পারে।

what could be the effect of cyclone asani in West Bengal
ঘূর্ণিঝড়ের নাম অশনি। এই নামকরণ করেছে শ্রীলঙ্গা।

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। শনিবার সকালে ঘূর্ণিঝড়টি উত্তর অন্ধ্রপ্রদেশ অথবা ওড়িশা উপকূলে আছড়ে পড়তে পারে। এরাজ্যে আছড়ে না পড়লেও ঘূর্ণিঝড়ের প্রভাবে বাংলাতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। মূলত দক্ষিণবঙ্গের জেলাগুলিতেই ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে। দুর্যোগ মোকাবিলায় ইতিমধ্যেই সতর্কতামূলক একাধিক ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুম্বই থেকে ফিরে নবান্নে গিয়ে পরিস্থিতি মোকাবিলা নিয়ে আলোচনা করেছেন প্রশাসনিক কর্তাদের সঙ্গে। জানা গিয়েছে, বেশ কয়েকটি জেলায় ইতিমধ্যেই এনডিআরএফ-এর দলও মোতায়েন করা হয়েছে।

শীতেও পিছু ছাড়ছে না ঘূর্ণিঝড়। এবার ‘জাওয়াদ’ নিয়ে তৈরি হয়েছে নতুন আতঙ্ক। শনিবার সকালে এই ঘূর্ণিঝড়টি উত্তর অন্ধ্রপ্রদেশ অথবা ওড়িশা উপকূলে আছড়ে পড়তে পারে। এর জেরে এরাজ্যেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, শক্তি বাড়িয়ে শনিবার সকালে উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা উপকূলের কাছাকাছি পৌঁছে যাবে এই ঘূর্ণিঝড়। ঘূর্ণিঝড়ের প্রভাবে এরাজ্যের উপকূলের জেলাগুলিতে বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে। উত্তাল থাকবে সমুদ্র। শনিবার সকালে উপকূলের জেলাগুলিতে ৬৫ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শুক্রবার থেকে সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে।

এদিকে, এরাজ্যে আছড়ে না পড়লেও ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’-এর ব্যাপক প্রভাব পড়তে পারে বাংলায়। ঘূর্ণিঝড়ের প্রভাবে শনিবার সকাল থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টি হতে পারে। রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টির পাশাপাশি বইবে ঝোড়ো হাওয়া। শনি ও রবিবার এই পরিস্থিতি থাকবে। উপকূলের জেলাগুলিতে আগামিকাল ও রবিরার ভারী থেকে অতি ভারী বৃষ্টিরও সতর্কতা জারি করা হয়েছে। জাওয়াদের প্রভাবে আগামী সোমবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি চলতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

আজ থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আবহাওয়ার বদল। দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় থাকবে মেঘলা আকাশ। আজ হালকা বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলায়। দুই মেদিনীপুরে আগামিকাল ভারী বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। এছাড়া আগামিকাল দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টির পাশাপাশি ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া বইতে পারে।

আরও পড়ুন- Daily Horoscope, 3 December 2021: আর্থিক উন্নতি মিথুনের, প্রেমে সমস্যা কর্কটের! পড়ুন রাশিফল

শনিবার কলকাতায় দু-এক পশলা মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। রবিবার কলকাতায় ঝড়-বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। প্রায় ৫০ কিলোমিার বেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে কলকাতায়।

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’-এর জেরে রবিবার বৃষ্টি আরও বাড়বে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে রবিবার শহর কলকাতার পাশাপাশি দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, ঝাড়গ্রাম, হাওড়ায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে। বেশ কয়েকটি জেলায় ৪০-৫০ কিমি বেগে জোড়ো হাওয়া বইে পারে। ভারী বৃষ্টি হতে পারে বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ এবং দুই বর্ধমানে। উত্তরবঙ্গের মালদহেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Cyclone jawad threat west bengal weather update 3 december 2021