scorecardresearch

বড় খবর

সুন্দরবনে মৃতপ্রায় রয়্যাল বেঙ্গলকে বাঁচানোর চেষ্টা, তবুও শেষ রক্ষা হল না

Royal Bengal tiger: দেখুন বাঘকে জল খাইয়ে বাঁচানোর ভিডিও।

Royal Bengal Tiger, Sunderban
সজনেখালি নিয়ে যাওয়ার পথেই মৃত্যু হয় বাঘের।

Royal Bengal Tiger: সুন্দরবনে রয়্যাল বেঙ্গল টাইগারের মৃত্যু! তাও আবার অসুস্থ হয়ে। সুন্দরবন টাইগার রিজার্ভের হরিখালি ক্যাম্পের হরিণজাঙা জঙ্গল থেকে উদ্ধার করা হয় পূর্ণবয়স্ক বাঘটি। কিন্তু সজনেখালি নিয়ে যাওয়ার পথেই মৃত্যু হয় বাঘের। কিন্তু কীভাবে অসুস্থ হল বাঘটি তা নিয়ে প্রশ্ন উঠেছে। বন দফতর জানিয়েছে, বিধি মেনে ময়নাতদন্ত করা হবে মৃত বাঘের।

বন দফতর সূত্রে খবর, রবিবার সকালে হরিণভাঙা জঙ্গলের একটি পুকুরের কাছে পড়ে থাকতে দেখা যায় বাঘটিকে। বনকর্মীরা গিয়ে বাঘটির প্রাথমিক চিকিৎসা শুরু করেন। অসুস্থ বাঘটিকে জল খাওয়ান বনকর্মীরা। সেই ভিডিও ভাইরাল হয়েছে। চিকিৎসায় সাড়া দেয়নি বাঘটি। তারপর কাঁচা মাংস দেওয়া হয় খাবার জন্য। কিন্তু তা ছুঁয়েও দেখেনি বাঘটি।

আরও পড়ুন ‘যা ছিল সব কেড়ে নিয়েছে সমুদ্র’, ক্ষতির হিসেব গুনছে কৃষক-ব্যবসায়ীরা

বনকর্মীদের অনুমান, ঘূর্ণিঝড় ইয়াস ও ভরা কোটালে জলোচ্ছ্বাসের কারণে লড়াইয়ে হার মানে বাঘটি।
বনকর্মীদের অনুমান, ঘূর্ণিঝড় ইয়াস ও ভরা কোটালে জলোচ্ছ্বাসের কারণে লড়াইয়ে হার মানে বাঘটি।

পরে চিকিৎসকরা বাঘটিকে স্যালাইন দেওয়ার চেষ্টা করেন। কিন্তু তাতেও কোনও কাজ না হওয়ায় বাঘটিকে সজনেখালি রেঞ্জ অফিসে নিয়ে যাওয়া হয়। কিন্তু শেষ পর্যন্ত পথেই মারা যায় বাঘটি। বনকর্মীদের অনুমান, ঘূর্ণিঝড় ইয়াস ও ভরা কোটালে জলোচ্ছ্বাসের কারণে লড়াইয়ে হার মানে বাঘটি। প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে পেরে ওঠেনি দক্ষিণরায়। আর তাতেই মৃত্যু হয়। তবে মৃত্যুর প্রকৃত কারণ জানতে ময়নাতদন্ত করা হবে শার্দূলের।

সুন্দরবন টাইগার রিজার্ভের এরিয়া ডিরেক্টর তাপস দাস বলেছেন, বাঘটির বয়স আনুমানিক ১০ বছর, ওজন প্রায় ১০০ কেজি। শরীরে কোনও ক্ষত না থাকলেও ভিতরে কোনও সমস্যা থাকতে পারে। তাই ময়নাতদন্ত হলেই জানা যাবে মৃত্যুর কারণ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Cyclone yaas a royal bengal tiger died in sunderban probe on for death