বড় খবর

Cyclone Yaas PM Modi Highlights: ইয়াস বিধ্বস্ত তিন রাজ্যের জন্য ১ হাজার কোটি দিচ্ছে কেন্দ্র

Cyclone Yaas Highlights PM Modi Review Meeting: ওড়িশাকে এখনই ৫০০ কোটি টাকা অর্থসাহায্য করছে কেন্দ্র। তবে বাংলা ও ঝাড়খণ্ডের পরিস্থিতি খতিয়ে দেখার পরই দুই রাজ্যকে দেওয়া হবে বাকি ৫০০ কোটি টাকা।

Cyclone Yaas LIVE Updates, PM Narendra Modi
ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকা পরিদর্শনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Mamata Banerjee PM Narendra Modi Meeting Highlights: ঘূর্ণিঝড় ইয়াসে বিধ্বস্ত ওড়িশা, বাংলা ও ঝাড়খণ্ড তিন রাজ্যের জন্য ১ হাজার কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র। ওড়িশাকে এখনই ৫০০ কোটি টাকা অর্থসাহায্য করছে কেন্দ্র। তবে বাংলা ও ঝাড়খণ্ডের পরিস্থিতি খতিয়ে দেখার পরই দুই রাজ্যকে দেওয়া হবে বাকি ৫০০ কোটি টাকা।

কেন্দ্রীয় প্রতিনিধি দল বাংলা ও ঝাড়খণ্ডের পরিস্থিতি খতিয়ে দেখবে। তারপর দুই রাজ্যকে অর্থ সাহায্য করবে কেন্দ্র। কলাইকুণ্ডায় প্রশাসনিক বৈঠকের পর এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ঘূর্ণিঝড় বিধ্বস্ত দিঘাকে ফের ঢেলে সাজানোর জন্য বদ্ধপরিকর মুখ্যমন্ত্রী। তাই সৈকত নগরীর সৌন্দর্য ফিরিয়ে আনতে দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের দায়িত্ব মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বলেন, “দিঘায় প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। কিন্তু দিঘা উন্নয়ন পর্ষদের এখন কোনও চেয়ারম্যান নেই। এই পরিস্থিতিতে দিঘা উন্নয়ন পর্ষদের দায়িত্ব মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিলাম। তাঁর নেতৃত্বে কাজ হবে। কারণ, দিঘায় যে ক্ষয়ক্ষতি হয়েছে, তার জন্য নতুন পরিকল্পনা করে কাজ করতে হবে।”

ইয়াস পর্যালোচনা বৈঠকের আগেই মোদী-মমতা সাক্ষাৎ। রাজ্যের তরফে রিপোর্ট প্রধানমন্ত্রীর হাতে তুলে দিলেন মুখ্যমন্ত্রী। বৈঠকে তিনি থাকছেন না আগেই জানিয়ে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। পরে আলাদা সময়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন তিনি।

ইয়াস হানায় ক্ষতিগ্রস্ত হয়েছে রাজ্যের উপকূলীয় এলাকা। শুক্রবার হিঙ্গলগঞ্জে প্রশাসনিক বৈঠকে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘূর্ণিঝড় ইয়াসের (Yaas) তাণ্ডবের পর জেলার বিভিন্ন অংশের পরিস্থিতি ও পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করেছেন তিনি। এদিকে, প্রধানমন্ত্রীর ইয়াস পর্যালোচনা বৈঠকে থাকবেন না মুখ্যমন্ত্রী। সাগরদ্বীপে বৈঠকে এমনটাই জানালেন।

এদিন আকাশপথে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি, ধামাখালি ও সাগরের পরিস্থিতি খতিয়ে দেখেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেছেন, আমরা রাজ্য সরকারের তরফে ১ হাজার কোটি টাকা ত্রাণ দিচ্ছি। এখনও অবধি ১৫ হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। বাকিটা পরে জানা যাবে।  পূর্ব মেদিনীপুরের বিভিন্ন এলাকা আকাশপথে ঘুরে দেখবেন তিনি।

বৃহস্পতিবারই বৃহস্পতিবার বিপর্যয় মোকাবিলার রিভিউ মিটিংয়ে সেচ দফতরের সচিবকে দ্রুত বাঁধ মেরামতির পাশাপাশি তদন্তের নির্দেশ দেন মমতা। সেচ দফতরের সচিব নবীন প্রকাশকে মুখ্যমন্ত্রী প্রশ্ন করেন, ‘‘দিঘায় পুরো বাঁধ কীভাবে ভাঙল? বাঁধ তৈরি করতে এত সময় কেন লাগছে? টাকা তো কম নিচ্ছে না। সব টাকা কি জলে ঢালছি? এই ঘটনার তদন্ত করে দেখা হবে।’’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Updates
1:19 (IST) 28 May 2021
প্রধানমন্ত্রীর বৈঠকে না থাকায় মুখ্যমন্ত্রীকে আক্রমণ শুভেন্দুর

প্রধানমন্ত্রীর ইয়াস পর্যালোচনা বৈঠকে না থাকার জন্য এবার মুখ্যমন্ত্রীকে আক্রমণ করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। টুইট করে তাঁর কটাক্ষ, “যুক্তরাষ্ট্রীয় কাঠামোর জন্য এটা একটা কালো দিন। প্রধানমন্ত্রীর অবমাননা। মুখ্যমন্ত্রী আরও একবার দেখিয়ে দিলেন বাংলার মানুষের দুর্ভোগের প্রতি তিনি কতটা অসংবেদনশীল।”

12:24 (IST) 28 May 2021
প্রধানমন্ত্রীর বৈঠকে না থাকায় মুখ্যমন্ত্রীকে কটাক্ষ রাজ্যপালের

প্রধানমন্ত্রীর ইয়াস পর্যালোচনা বৈঠকে না থাকার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে টুইটে কটাক্ষ রাজ্যপাল জগদীপ ধনকড়ের। তিনি লেখেন, “রাজ্যবাসীর হিতের স্বার্থে এই বৈঠকে থাকা উচিত ছিল মুখ্যমন্ত্রীর। মুখ্যমন্ত্রী এবং আধিকারিকদের না থাকা অসাংবিধানিক এবং নিয়ম পরিপন্থী।”

12:13 (IST) 28 May 2021
বাংলা ও ঝাড়খণ্ড পরিদর্শনে আসবে কেন্দ্রীয় দল

কেন্দ্রীয় প্রতিনিধি দল বাংলা ও ঝাড়খণ্ডের পরিস্থিতি খতিয়ে দেখবে। তারপর দুই রাজ্যকে অর্থ সাহায্য করবে কেন্দ্র। কলাইকুণ্ডায় প্রশাসনিক বৈঠকের পর এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

12:12 (IST) 28 May 2021
ইয়াস বিধ্বস্ত তিন রাজ্যের জন্য ১ হাজার কোটি দিচ্ছে কেন্দ্র

ঘূর্ণিঝড় ইয়াসে বিধ্বস্ত ওড়িশা, বাংলা ও ঝাড়খণ্ড তিন রাজ্যের জন্য ১ হাজার কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র। ওড়িশাকে এখনই ৫০০ কোটি টাকা অর্থসাহায্য করছে কেন্দ্র। তবে বাংলা ও ঝাড়খণ্ডের পরিস্থিতি খতিয়ে দেখার পরই দুই রাজ্যকে দেওয়া হবে বাকি ৫০০ কোটি টাকা।

10:19 (IST) 28 May 2021
দিঘা ও সুন্দরবনের পুনরুজ্জীবনের জন্য ২০ হাজার কোটির প্যাকেজ কেন্দ্রের কাছে চাইলেন মুখ্যমন্ত্রী

“দিঘা ও সুন্দরবন উন্নয়নের জন্য ১০ হাজার করে ২০ হাজার কোটি টাকার প্যাকেজ চেয়েছি প্রধানমন্ত্রীর কাছে।” ক্ষয়ক্ষতির রিপোর্ট নিয়ে বললেন মুখ্যমন্ত্রী

10:19 (IST) 28 May 2021
আকাশপথে ইয়াস বিধ্বস্ত এলাকা পরিদর্শন মোদীর

পশ্চিমবঙ্গের ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকাগুলি আকাশপথে পরিদর্শনের পর পশ্চিম মেদিনীপুরের কলাইকুণ্ডায় পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

10:09 (IST) 28 May 2021
দিঘাকে পুরনো অবস্থায় ফেরানোর উদ্যোগ মুখ্যমন্ত্রীর

দিঘাকে পুরনো অবস্থায় ফেরানোর উদ্যোগ মুখ্যমন্ত্রীর। যুদ্ধকালীন পরিস্থিতিতে কাজ করতে নির্দেশ আধিকারিকদের। দিঘা উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান না থাকায় এই মুহূর্তে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে দায়িত্ব দিলেন মমতা। তাঁর নেতৃত্বেই ফের দিঘাকে ঢেলে সাজানোর কাজ শুরু হবে বলে জানান মুখ্যমন্ত্রী।

10:09 (IST) 28 May 2021
দিঘা উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান মুখ্যসচিব

দিঘা উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান করা হল মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। মন্ত্রী হওয়ায় ওই কমিটির সদস্য থাকবেন না অখিল গিরি। বাকি সদস্যরা যাঁরা ছিলেন তাঁরাই থাকবেন। ঝড়ে বিধ্বস্ত দিঘাকে ঢেলে সাজাতে দিঘা উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান মুখ্যসচিবকে করা হল বলে প্রশাসনিক বৈঠকে জানালেন মুখ্যমন্ত্রী।

9:52 (IST) 28 May 2021
দিঘাতে পৌঁছলেন মমতা

কলাইকুন্ডায় প্রধানমন্ত্রীর কাছে ইয়াসে ক্ষয়ক্ষতির রিপোর্ট তুলে দিয়েই কপ্টারে করে দিঘায় পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রবল ঘূর্ণিঝড় ইয়াসে বিধ্বস্ত দিঘা। এদিন ক্ষতিগ্রস্ত এলাকা সরেজমিনে পরিদর্শনের কথা রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের। শুরুতেই প্রশাসনিক বৈঠক করছেন তিনি।

9:36 (IST) 28 May 2021
ইয়াস পর্যালোচনা বৈঠকের আগেই মোদী-মমতা সাক্ষাৎ

ইয়াস পর্যালোচনা বৈঠকের আগেই মোদী-মমতা সাক্ষাৎ। রাজ্যের তরফে রিপোর্ট প্রধানমন্ত্রীর হাতে তুলে দিলেন মুখ্যমন্ত্রী। বৈঠকে তিনি থাকছেন না আগেই জানিয়ে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। পরে আলাদা সময়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন তিনি।

8:45 (IST) 28 May 2021
মোদীর বৈঠকে থাকবেন না মমতা

ঘূর্ণিঝড় ইয়াস নিয়ে প্রধানমন্ত্রীর বৈঠকে থাকবেন না মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার সাগরদ্বীপে বৈঠকে এমনটাই জানালেন তিনি। তবে ইয়াস দাপটে রাজ্যের ক্ষয়ক্ষতির হিসেব তিনি প্রধানমন্ত্রীর কাছে পেশ করবেন বলে খবর।

8:18 (IST) 28 May 2021
ওড়িশায় বৈঠক মোদীর

শুক্রবার ওড়িশার ইয়াস বিধ্বস্ত এলাকা পরিদর্শন করে মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে বৈঠক করেন মোদী।

7:49 (IST) 28 May 2021
আমফান দুর্নীতি নিয়ে অভিযোগ মমতার

শুক্রবার প্রথম উত্তর ২৪ পরগণার হিঙ্গলগঞ্জে পৌঁছন মুখ্যমন্ত্রী। সেখানে প্রশাসনিক বৈঠকে বলেন, ‘‘ত্রাণ নিয়ে কোনও বঞ্চনা সহ্য করব না আমি। খাবার-দাবার, ত্রিপল বণ্টণে কার্পণ্য করা চলবে না। কারণ এ সব দেওয়ার ক্ষমতা রয়েছে সরকারের।’

7:47 (IST) 28 May 2021
ইয়াসের রেশ এখনও কাটেনি

পূর্ব মেদিনীপুরে একাধিক বাড়ি-ঘর জলের তলায়। আশ্রয় কেন্দ্রেই দিন কাটছে একাধিক মানুষের।

7:40 (IST) 28 May 2021
সাগরের বৈঠকে কী কী জানালেন মুখ্যমন্ত্রী?

* আগের বার অনেক টাকা দিয়েছিলাম আমফানের সময়। একটা দুটো কেসের জন্য অনেক বদনাম শুনতে হয়েছিল। এটা যেন না হয়।

* গরীব মানুষরা যেন ঠিকমতো টাকা পায় সেটা দেতে হবে। সরকারের বাঁধ ভাঙা টাকা নেই। প্রতিবছর হবে আর টাকা আসবে তা নয়।

* ন্যায্য জিনিস যেন ন্যায্য মানুষ পায় তা জেলা শাসকদের দেখতে হবে।

* বাঁধগুলির ব্যবস্থা করতে হবে। ৫ কোটি ম্যানগ্রোভ পোতার লাক করতে হবে। কাঁচা মাটি দিয়ে বাঁধ করলে টাকাও জলে চলে যাচ্ছে আর পকেটে চলে যাচ্ছে। এটা করা যাবে না।

7:33 (IST) 28 May 2021
সাগরে বৈঠকে মুখ্যমন্ত্রী

সাগরে ইয়াস সংক্রান্ত প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘মানুষকে রক্ষা করা, তাঁদের উদ্ধার করা ও ত্রাণসামগ্রী পৌঁছে দেওয়া এখন গুরুত্বপূর্ণ বিষয়। বিডিওরা অনেক কাজ করেছেন। ক্ষতিগ্রস্ত রাস্তাগুলিকে পথশ্রী পরিকল্পনার অধীনে মেরামত করা হবে। জেলার ক্ষতিগ্রস্ত এলাকাগুলিতে ফিল্ড সার্ভে করা হবে।’

7:31 (IST) 28 May 2021
ইয়াসের ক্ষতির খতিয়ান

তিলে তিলে নিজের জমি, বাড়ি-ঘর তৈরি করেছিলেন ৬৭ বছর বয়সি উমাকান্ত জানা। ইয়াস ঘূর্ণিঝড় আর উত্তাল সমুদ্র কেড়েছে সব। ষাটোর্ধ্ব বলেন, “আমার সব ধ্বংস হয়ে গিয়েছে। জমি সব জলের তলায়। আমার যা যা ছিল সব কেড়ে নিয়েছে সমুদ্র।” বলতে বলতে ভিজে যায় চোখের কোল, গলা ধরে আসে উমাকান্তের। কষ্ট চেপে বলে চলেন, “আমি বহু ঘূর্ণিঝড় ঝড় দেখেছি কিন্তু এমন ঢেউ আর জলোচ্ছ্বাস কখনও দেখিনি।” সবিস্তারে পড়ুন- ‘যা ছিল সব কেড়ে নিয়েছে সমুদ্র’, ক্ষতির হিসেব গুনছে কৃষক-ব্যবসায়ীরা

7:29 (IST) 28 May 2021
আমফান দুর্নীতি নিয়ে সুর চড়ালেন মমতা

ত্রাণের টাকা ঠিক মতো খরচের দিকে নজর দিতে বলেছেন মুখ্যমন্ত্রী। তিনি বৃহস্পতিবারের বৈঠকে বলেন, ‘‘আমি অর্থ দফতরকে বলব, আমফানের (Amphan) সময় যে কাজ হয়েছে সেগুলোর অবস্থা কী রকম রয়েছে, তা খতিয়ে দেখতে। এত টাকা আমি জলে ঢালব না। সেচ দফতরকে বলব, আগে থেকে টাকা ছাড়বে না। একটা টাস্ক ফোর্স তৈরি করো। সব খতিয়ে দেখে তারপর টাকা ছাড়বে।’’

Web Title: Cyclone yaas live updates pm modi review meeting mamata banerjee west bengal relief fund

Next Story
Narada Case Updates: শর্ত সাপেক্ষে চার হেভিওয়েট নেতা-মন্ত্রীর অন্তর্বর্তী জামিন মঞ্জুর কলকাতা হাইকোর্টেরNarad case interim bail to four heavyweight leaders Calcutta highcourt
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com