scorecardresearch

বড় খবর

DA মামলা: হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ নবান্নের, শীর্ষ আদালতে পিটিশন দায়ের

সুপ্রিম কোর্টে দায়ের করা পিটিশনে বলা হয়েছে, এই মুহূর্তে যা পরিস্থিতি তাতে হাইকোর্টের ডিএ রায়ের বাস্তবায়ণ অসম্ভব।

DA মামলা: হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ নবান্নের, শীর্ষ আদালতে পিটিশন দায়ের

ডিএ মামলায় কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে অবশেষে সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দায়ের করল পশ্চিমবঙ্গ সরকার। সুপ্রিম কোর্টে দায়ের করা পিটিশনে বলা হয়েছে, এই মুহূর্তে যা পরিস্থিতি তাতে হাইকোর্টের ডিএ রায়ের বাস্তবায়ণ অসম্ভব।

রাজ্য সরকারি কর্মচারিদের বকেয়া ডিএ দেওয়ার ব্যাপারে গত ২০ মে রায় দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই সঙ্গে উচ্চ আদালত জানিয়ে দিয়েছিল, রাজ্য সরকারি কর্মচারিদের কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা দিতে হবে। এরপরই হাইকোর্টের রায়কে সুপ্রিম কোর্টে রাজ্য চ্যালেঞ্জ করতে পারে বলে জল্পনা ছিলই। মামলাকারী সরকারী সংগঠনগুলোও ক্য়াভিয়েট দাখিল করেছিল। শেষ পর্যন্ত এ দিন হাইকোর্টের ডিএ নির্দেশের বিরুদ্ধে শীর্ষ আদালতে গেল নবান্ন।

রাজ্যের এই পদক্ষেপের প্রতিবাদে মুখর বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বলেন, ‘ভিখারি সরকার। স্যাটে ঙেরেছে। হাইকোর্টের সিঙ্গল ডিভিশন বেঞ্চে হেরেছে। এবার সুপ্রিম কোর্টে গিয়েছে। ডিএ সরকারি কর্মীদের অধিকার। শেষ পর্যন্ত এই টাকা রাজ্যকে দিতেই হবে। এসব করে আটকানো যাবে না।’

গত ২০ মে হাইকোর্ট যে রায় দিয়েছিল, সেই রায় মেনে ডিএ মিটিয়ে না দেওয়ায় রাজ্য সরকারের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করেছিল রাজ্য সরকারি কর্মচারীদের একাধিক সংগঠন। ওই মামলার প্রেক্ষিতে ৪ নভেম্বরের মধ্যে রাজ্যের মুখ্যসচিব এবং অর্থসচিবকে হলফনামা পেশের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। রাজ্য সরকারি কর্মচারীদের অবশ্য বক্তব্য ছিল, তিন মাসের মধ্যে বকেয়া ডিএ মিটিয়ে দিতে বলে যে নির্দেশ দিয়েছিল হাইকোর্ট, তা মানেনি রাজ্য সরকার। তাতে আদালত অবমাননা করা হয়েছে বলে অভিযোগ তোলেন রাজ্য সরকারি কর্মচারীরা। তা নিয়ে হাইকোর্টে আদালত অবমাননার মামলা দায়ের হয়েছিল। সেই মামলায় ৪ নভেম্বরের মধ্যে মুখ্যসচিব ও অর্থসচিবকে হলফনামা পেশের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। আগামী ৯ নভেম্বর সেই মামলার শুনানি হওয়ার কথা ছিল।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Da case west bengal government move to supreme court against calcutta high courts verdict