বিষাক্ত আগাছায় ঢেকেছে দুর্গাপুরের সিটি সেন্টার এলাকা, নির্লিপ্ত পুরসভা

নিঃশব্দেই মানুষের ক্ষতি করে চলে এই উদ্ভিদটি। এবার দুর্গাপুরের প্রাণকেন্দ্র সিটি সেন্টারে দেখা মিলল এই ক্ষতিকারক আগাছার যা ছড়িয়ে পড়েছে দুর্গাপুরের বিভিন্ন ওয়ার্ডে

By: Durgapur  Updated: August 18, 2019, 08:08:18 AM

দেখতে আগাছা, তবে যেমন তেমন আগাছা নয়, পরাগরেণুতে বিষ আগলানো এই আগাছার নাম পার্থেনিয়াম। এমন আগাছাই এবার ছড়িয়ে পড়েছে দুর্গাপুরের বিভিন্ন ওয়ার্ডে। বর্ষা এলেই বাড়বাড়ন্ত হয় পার্থেনিয়ামের। এবার দুর্গাপুরের প্রাণকেন্দ্র সিটি সেন্টারেও দেখা মিলল এই ভয়ঙ্কর ক্ষতিকারক আগাছার।

বিষাক্ত গাছ পার্থেনিয়াম। ছবি: অনির্বাণ কর্মকার

ভারতবর্ষের সর্বত্রই এই পার্থেনিয়ামের দেখা মেলে। নিঃশব্দেই মানুষের ক্ষতি করে চলে এই উদ্ভিদটি। এর বিজ্ঞানসম্মত নাম Parthenium hysterophorus। পার্থেনিয়াম গাছটি এতোটাই ক্ষতিকারক, যে এর প্রভাবে মানুষের মধ্যে অ্যাজমা অথবা হাঁপানি, ব্রঙ্কাইটিস, অত্যন্ত জ্বর, এবং নানা ধরনের অ্যালার্জির মতো বিভিন্ন উপসর্গ দেখা যায়।

দুর্গাপুরের সিটি সেন্টারের মতো এলাকাও ভরে গেছে পার্থেনিয়ামে। ছবি: অনির্বাণ কর্মকার

শুধু তাই নয়, বাড়ির পোষ্য, বাকি গাছগাছালি, সবকিছুর উপরই ক্ষতিকর প্রভাব ফেলে এই পার্থেনিয়াম উদ্ভিদটি। পার্থেনিয়ামের মূল উৎপত্তিস্থল মেক্সিকো হলেও বিষাক্ত এই আগাছা ছড়িয়ে পড়েছে চীন, নেপাল, ভারত, বাংলাদেশ সহ একাধিক দেশে। অনাদরেও দ্রুত বেড়ে ওঠা এই গাছটির বাড়বাড়ন্ততে এবার আশঙ্কার মেঘ দেখছেন দুর্গাপুরবাসী।

কিন্তু কেন কোনও উদ্যোগ নিচ্ছে না দুর্গাপুর পুরসভা? এই প্রসঙ্গে দুর্গাপুরের মেয়র দিলীপ অবস্থি বলেন, “এই সমস্যা সারা ভারতবর্ষের সমস্যা। যেখানেই যাবেন সেখানেই দেখতে পাবেন এই আগাছা। এটিকে নির্মূল করার কোনও পদ্ধতি এখনো এসেছে বলে জানা নেই। তবে বর্ষাকালেই এই গাছ হবে, বর্ষা শেষ হলে মরে যাবে।” দিলীপবাবুর আরও বক্তব্য, “এটা কোনও স্থানীয় সমস্যা নয়, গোটা ভারতবর্ষের সমস্যা। আমরা আর কী করব?” তবে ইস্পাত নগরীর কেন্দ্রস্থলে এমন বিষাক্ত আগাছা নিয়ে পুরসভার উদাসীনতায় চিন্তিত এলাকাবাসী।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Deadly parthenium weed spreads all over durgapur no action taken

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং