scorecardresearch

ঘনীভূত দুর্যোগ! মঙ্গলবার সন্ধ্যার পর কলকাতা-সহ দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টির ইঙ্গিত

ইতিমধ্যে দক্ষিণবঙ্গের বকখালি, ফ্রেজারগঞ্জ এবং সুন্দরবন লাগোয়া একাধিক ব্লকে বৃষ্টিপাত শুরু হয়েছে।

Mumbai Rain, Weather Update
ভারি বৃষ্টিপাতের জেরে শহরের একাধিক জায়গায় জল সমার আশঙ্কা!

West Bengal Weather Today: পূর্বাভাস ছিলই, সেই মোতাবেক গভীর নিম্নচাপে পরিণত হল বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত। ক্রমশ দক্ষিণবঙ্গের স্থলভাগের দিকে সরছে সেই নিম্নচাপ। এর প্রভাবে আগামি ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস। ইতিমধ্যে দক্ষিণবঙ্গের বকখালি, ফ্রেজারগঞ্জ এবং সুন্দরবন লাগোয়া একাধিক ব্লকে বৃষ্টিপাত শুরু হয়েছে। সকাল থেকেই বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছে পূর্ব মেদিনীপুর এবং দিঘা মোহনা সংলগ্ন এলাকায়।

সময় যত গড়াবে, তত বাড়বে বৃষ্টিপাত। এদিন সন্ধ্যার পর থেকেই দক্ষিণবঙ্গের কলকাতা-সহ দুই ২৪ পরগনা এবং হাওড়া-হুগলিতে প্রবল বৃষ্টির সম্ভাবনা। বুধবার বেলা পর্যন্ত চলবে এই দুর্যোগ। এমনটাই হাওয়া অফিস সূত্রে খবর। জানা গিয়েছে, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর দিয়ে এই নিম্নচাপ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ হয়ে ঝাড়খন্ডে প্রবেশ করবে। বৃহস্পতিবার থেকে আকাশ পরিষ্কার হওয়ার সম্ভাবনা।

এদিকে, প্রশাসনিক তরফে দুই ২৪ পরগনা এবং মেদিনীপুরে লাল সতর্কতা জারি করা হয়েছে। বুধবার পর্যন্ত মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যাওয়াতে নিষেধাজ্ঞা জারি হয়েছে। ভারী-অতিভারী বৃষ্টির জেরে কলকাতা এবং লাগোয়া জেলায় নিচু এলাকায় জল জমার সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড়ো হাওয়ার সঙ্গে বজ্র-বিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহআওয়া দফতর।

অপরদিকে, স্থলভাগে প্রবেশ করে গভীর নিম্নচাপে পরিণত ঘূর্ণিঝড় গুলাব। হাওয়া অফিস সূত্রে খবর, পুনরায় আরব সাগরে ঘূর্ণিঝড়ে তৈরি করতে পারে গুলাব। যদি সেই সাগরে ঝড়ের গতিবেগ ৬৮ কিমি প্রতি ঘন্টা হয়, তাহলে নতুন নামকরণ পাবে এই নিম্নচাপ। যদি এই সম্ভাবনা সত্যি হয়, তাহলে গত আড়াই দশকে এটা তৃতীয় নিদর্শন হবে। যেখানে একটি ঘূর্ণিঝড়, অপর একটি ঝড়ের কারণ।

২০১৮ সালে অতি প্রবল ঘূর্ণি ঝড় গাজা তামিলনাড়ু উপকূলে আছড়ে পড়েছিল। ফের আরব সাগরে প্রবল ঘূর্ণিঝড় হিসাবে মধ্য কেরলে আছড়ে পড়েছিল গাজা। সেবার স্থলভাগে প্রবেশের আগে প্রায় ১০ দিন সাগরে অবস্থান করছিল গাজা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Deep depression reaches near coast massive rainfall awaiting at south bengal state