scorecardresearch

বড় খবর

উচ্চমাধ্যমিকে ফেল করে পথ অবরোধ, পাশ করানোর দাবিতে চরম হুঁশিয়ারি ছাত্রীদের

পাশ করানোর দাবিতে আজব হুঁশিয়ারি ছাত্রীদের।

Demanding pass marks bongaon kumudini girls school students make road block
রাস্তায় বসে বিক্ষোভ ছাত্রীদের। ছবি: উৎসব মণ্ডল

উচ্চমাধ্যমিকে পাশ করিয়ে দেওয়ার দাবিতে বনগাঁয় জাতীয় সড়ক অবরোধ। ইংরেজিতে ফেল করা ৩৭ ছাত্রীর অবরোধে তীব্র যানজট। পাশ না করালে আত্মহত্যার হুমকি ছাত্রীদের। জাতীয় সড়কে একটানা এই অবরোধ তুলতে গিয়ে প্রাথমিকভাবে পুলিশকেও যথেষ্ট বেগ পেতে হয়। শেষমেশ স্কুল কর্তৃপক্ষ ও পুলিশের হস্তক্ষেপে অবরোধ ওঠে।

বনগাঁর কুমুদিনী স্কুল থেকে এবছর ২৭৯ জন পড়ুয়া উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছিলেন। তাঁদের মধ্যে ৩৭ ছাত্রী ফেল করেন। তাতেই চূড়ান্ত ক্ষুব্ধ ছাত্রীরা। সোমবার সকালে বনগাঁর বাটার মোড়ে স্কুলের সামনেই রাস্তায় বসে বিক্ষোভ শুরু করেন ফেল করা ছাত্রীরা। বিক্ষোভকারী ছাত্রীদের দাবি, তাঁদের পাশ করিয়ে দিতেই হবে। খাতা দেখার ক্ষেত্রে কোথাও ফাঁক থেকে গিয়েছিল বলে মনে করেন কেউ কেউ।

পথ অবরোধে ছাত্রীরা।

পাশ না করালে কেউ দিলেন অনশনের হুমকি, কেউ বা বা দিলেন আত্মহত্যার হুঁশিয়ারি। এদিন বিক্ষোভকারী এক ছাত্রী বলেন, ”আমাদের দেখে যে মেয়েরা পরীক্ষা দিল তাঁরা পাশ করে গেল, আমরা কি করে ফেল করি। এটা আমরা মানছি না। হয় সুইসাইড করব নয় কিছু একটা করব। আমরা ফেল করার মতো পরীক্ষা দিইনি।”

আরও পড়ুন- পড়ুয়া সুরক্ষা ‘ঢাল’ করে স্কুলে বাড়ল গরমের ছুটি, সিদ্ধান্তে কী বলছেন চিকিৎসকরা?

আর এক ছাত্রীর কথায়, ”আমাদের পাশ করিয়ে দিতেই হবে। পাশ না করানো পর্যন্ত রাস্তা থেকে উঠব না।” বিক্ষোভকারী অন্য এক ছাত্রীর কথায়, ”আমরা এতটাও খারাপ ছাত্রী নই। এতটাও খারাপ পরীক্ষা দিইনি যে ফেল করব।”

এদিন সকালের দিকে বেশ কিছুক্ষণ এই অবরোধ-বিক্ষোভ চলার জেরে তীব্র যানজট তৈরি হয় এলাকায়। শেষমেশ স্কুল কর্তৃপক্ষ ও পুলিশ প্রশাসনের আশ্বাসে পরিস্থিতি সামাল দেওয়া যায়। অবরোধ তুলে নেন ছাত্রীরা।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Demanding pass marks bongaon kumudini girls school students make road block