scorecardresearch

বড় খবর

বঙ্গোপসাগরে নিম্নচাপের জের! বাংলাজুড়ে ৪৮ ঘণ্টায় মাঝারি-ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা

Bengal Weather Update: উত্তরবঙ্গের পাহাড়ি জেলাগুলোয় ধসের সম্ভাবনা উসকে দিয়ে পর্যটকদের সতর্ক করতে নির্দেশ দেওয়া হয়েছে।

west bengal weather forcast today
আগামি দিনে বৃষ্টির সম্ভাবনা।

Bengal Weather Update: রাজ্যব্যাপী বন্যা পরবর্তী পরিস্থিতি মোকাবিলার মধ্যেই ফের বৃষ্টির ভ্রূকুটি। জানা গিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে বৃষ্টি হবে দুই বঙ্গে। ওড়িশা উপকূল থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে নিম্নচাপ বলয়। তার প্রভাবেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা-মাঝারি বৃষ্টির পূর্বাভাস। পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতে অপেক্ষাকৃত ভারী বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিশেষ নজরদারি বাড়িয়েছে প্রশাসন।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপের প্রভাবে আগামি ৪৮ ঘণ্টায় দুই বঙ্গের ১০ জেলায় ঝিরঝিরে থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। কোথাও আবার ভারী বৃষ্টিও হতে পারে। এমন সম্ভাবনা উসকে দিয়ছে হাওয়া অফিস। জানা গিয়েছে, ওড়িশা উপকূলে অবস্থান করা নিম্নচাপ ছত্তিশগড় হয়ে মধ্যপ্রদেশে ঢুকবে। তার প্রভাবে বাংলার পড়শি রাজ্যেগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। একদিকে সক্রিয় মৌসুমি বায়ু, অন্যদিকে নিম্নচাপ বলয়ের জেরে জলীয় বাষ্পের উপস্থিতিতে বঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। এমনটাই ধারণা আবহবিদদের।

ইতিমধ্যে উত্তরবঙ্গের পাহাড়ি জেলাগুলোয় ধসের সম্ভাবনা উসকে দিয়ে পর্যটকদের সতর্ক করতে নির্দেশ দেওয়া হয়েছে। জলস্তর বাড়তে পারে খরস্রোতা নদীগুলির। সবমিলিয়ে উত্তরবঙ্গের ছয়টি জেলায় হলুদ সতর্কতা জারি করেছে নবান্ন। প্রাকৃতিক বিপর্যয় থেকে প্রাণহানি রুখতে তৎপর হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সংশ্লিষ্ট প্রশাসনকে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে আরও খবর, মৌসুমি অক্ষরেখা জামশেদপুর থেকে দীঘা পর্যন্ত সক্রিয়। এর প্রভাবে রাজ্যের পশ্চিমী জেলাগুলিতেও বজ্র-বিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Depresion in bay of bengal led to moderate heavy rainfall in bengal state