scorecardresearch

বড় খবর

‘জোর জবরদস্তি করে জমি নেব না’, দেউচা-পাঁচামি নিয়ে আশ্বস্ত করলেন মমতা

“কিছু খাদান মালিক টাকা দিয়ে লোক এনে এসব করাচ্ছে। খাদান মালিকরা এসব চান না। আমরা কাউকে বঞ্চিত করব না।”

Mamata Banerjee
নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক্সপ্রেস ফটো

দেউচা-পাঁচামি নিয়ে সোমবার ফের মুখ্যমন্ত্রী জানালেন, জোর করে কারও জমি নেওয়া হচ্ছে না। এদিন মন্ত্রিসভার বৈঠকের পর তিনি নবান্নে সাংবাদিক বৈঠক করে আশ্বস্ত করেন, যাঁরা সানন্দে জমি দিতে চাইবেন সেই জমি নেওয়া হবে। জোর জবরদস্তি করে সরকার জমি অধিগ্রহণ করবে না। এদিন তিনি কিছু খাদান মালিক এবং ব্যক্তিকে নিশানা করেন এলাকাবাসীকে বিভ্রান্ত করার জন্য। মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি, ব্যক্তিগত স্বার্থে কিছু খাদান মালিক এবং মানুষ এলাকাবাসীকে ভুল বোঝাচ্ছেন।

মমতা এদিন বলেন, “কিছু করতে গেলেই কয়েকজন বাধা দিচ্ছেন। দেউচা-পাঁচামি হলে লক্ষাধিক ছেলেমেয়ের চাকরি হবে। সরকার অনেক টাকা খরচ করবে। কিছু খাদান মালিক টাকা দিয়ে লোক এনে এসব করাচ্ছে। খাদান মালিকরা এসব চান না। আমরা কাউকে বঞ্চিত করব না। জমির বদলে জমি, বাড়ির বদলে বাড়ি দিচ্ছে সরকার। বাড়ি করতে ৫ লক্ষ টাকার প্যাকেজ দেওয়া হবে। বাড়ি তৈরির জন্য ৭ লক্ষ টাকার প্যাকেজ। পরিবার পিছু চাকরি দেওয়া হবে দেউচা-পাঁচামিতে।”

মমতা এদিন আশ্বস্ত করে বলেন, “রাজ্য সরকার এখানে ৩৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে। এই প্রকল্প হলে আগামী ১০০ বছরে কোনও বিদ্যুৎ সঙ্কট হবে না। চাকরি-বাড়ি-জমি সব কিছুই দেওয়া হবে। কেউ কেউ মিথ্যা প্রচার করছেন। এটা বাংলার নিজস্ব প্রজেক্ট, ১ লক্ষের বেশি চাকরি হবে।”

আরও পড়ুন আনিস মৃত্যুর তদন্তে SIT, ঘোষণা মমতার, দোষীদের কঠোর শাস্তির আশ্বাস

মমতা এদিন এই প্রকল্প গড়ে তুলতে সবার সহযোগিতার অনুরোধ জানান। বলেন, “আমি চাই সবাই সহযোগিতা করুন। এটা কোনও বেসরকারি সংস্থা করছে না। রাজ্যের নিজস্ব প্রজেক্ট। আপনারা আমাকে সহযোগিতা করুন। আমার উপর ভরসা রাখুন, জোর করে কিছু করব না। কিন্তু যদি এটা করতে না দেন, তাহলে ভবিষ্যতে আপনাদের এর দায় নিতে হবে। এতগুলো ছেলেমেয়ে চাকরি থেকে বঞ্চিত হবে। আমি চাই, স্থানীয়রাই এখানে কাজ পাক। মন্দির-মসজিদ-গুরুদ্বার-গির্জা সবাই আমাকে সাহায্য করুন।”

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Deucha panchami coal block cm mamata banerjee on land aquisation