বড় খবর

ভ্যাকসিন হাতে দুর্গা, অসুর করোনা, সচেতনতার পাঠ দশভুজার

করোনাকালে এই নিয়ে দ্বিতীয়বারের দুর্গাপুজো। এবার বহু পুজো মণ্ডপেও থিম করোনা।

Devi Durga carrying vaccine, Ashur played role as corona, unique Durga Idol making is going on at Tamluk
অভিনব দুর্গা মূর্তি গড়ে করোনা সচেতনতার পাঠ শিল্পীর। ছবি: কৌশিক দাস

করোনাকালে এই নিয়ে দ্বিতীয়বারের দুর্গাপুজো। পুজোর আনন্দের মাঝেও অতি সংক্রামক করোনাভাইরাস উদ্বেগ জিইয়ে রেখেছে। বহু মণ্ডপেই এবারের পুজোর থিম করোনা। থিমের পুজোয় সচেতনতার বার্তা ছড়িয়ে দেওয়ার চেষ্টা। মণ্ডপের পাশাপাশি এবার প্রতিমা তৈরিতেও করোনা সচেতনতার পাঠ। ভ্যাকসিন হাতে করোনা-রূপী অশুরকে বধ করছেন দশভুজা। তমলুকে তৈরি হচ্ছে বিশেষ এই প্রতিমা।

ত্রিশূল ছেড়ে ভ্যাকসিন হাতে মা দুর্গা। করোনা-রূপী অসুরকে বধ করছেন দশভুজা। দেবী মূর্তি তৈরিতে অভিনবত্ব এনে সাড়া ফেলে দিয়েছেন তমলুকের মৃৎশিল্পী ধীমান মাইতি। তমলুকের সোনাপেত‍্যা টোল প্লাজার কাছে জাতীয় সড়কের ধারে তৈরি হচ্ছে বিশেষ এই দুর্গা প্রতিমা। নিপুণ হাতে মূর্তি বানিয়ে চলেছেন ধীমান।

উদ্দেশ্য একটাই, করোনার হাত থেকে রেহাই পেতে মেনে চলতেই হবে স্বাস্থ্যবিধি। এই বার্তাই প্রতিমা তৈরিতে অভিনবত্ব এনে প্রত্যেককে দিতে চাইছেন শিল্পী। সেই কারণেই দেবীমূর্তির পাশে দেখা মিলছে চিকিৎসক, নার্স থেকে শুরু করে স্বাস্থ্যকর্মীদের। প্রত্যেকেই এঁরা করোনা-যোদ্ধা।

সবারই মুখ ঢাকা মাস্কে। দেবীমূর্তির পাশে করোনার বিরুদ্ধে জীবনের ঝুঁকি নিয়ে লড়তে থাকা এমন বেশ কিছু চরিত্রও নজর কেড়েছে। ইতিমধ্যেই লোকমুখে ছড়িয়ে পড়েছে ধীমান মাইতির এই কীর্তি। ফি দিন তাঁর মূর্তি তৈরির কাজ দেখতে ভিড় করছেন অনেকে। ঘাটালের সোনাখালি ক্লাবের মণ্ডপে এবার পূজিত হবেন ধীমান মাইতির হাতে তৈরি এই দেবীমূর্তি।

আরও পড়ুন- নূর মহম্মদের হাতে তৈরি দেবীমূর্তি প্রাণ পায় মণ্ডপে-মণ্ডপে

গত বছরেও আড়ম্বরহীন দুর্গাপুজো হয়েছে বাংলাজুড়ে। এবারও আসন্ন শারদোৎসবে গতবারের মতোই নিয়ম বহাল থাকছে। ক্লাব, বারোয়ারি পুজো কমিটিগুলিকে করোনার সংক্রমণ এড়াতে সব ধরনের সতর্কতা মেনে পুজোর নির্দেশ দিয়েছে প্রশাসন।

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Devi durga carrying vaccine ashur played role as corona unique durga idol making is going on at tamluk

Next Story
নূর মহম্মদের হাতে তৈরি দেবীমূর্তি প্রাণ পায় মণ্ডপে-মণ্ডপেHaldias resident Noor Mohammad Chowdhury makes durga idol for many years
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com