scorecardresearch

বড় খবর

ফাঁক পেলেই চোখ মোবাইলে? অজান্তেই ডাকছেন চরম বিপদ! জানুন চিকিৎসকের সাবধান-বাণী

বাচ্চা হোক বা বয়স্ক, একটানা মোবাইল ফোন দেখলে মারাত্মক ক্ষতি হতে পারে চোখের। সতর্ক করলেন বিশিষ্ট চক্ষু চিকিৎসক তমোজিৎ চ্যাটার্জী।

ফাঁক পেলেই চোখ মোবাইলে? অজান্তেই ডাকছেন চরম বিপদ! জানুন চিকিৎসকের সাবধান-বাণী
দীর্ঘক্ষণ মোবাইল ফোনে চোখ রাখা নিয়ে সতর্ক করলেন বিশিষ্ট চক্ষু চিকিৎসক।

সাধের মোবাইলই চরম ক্ষতি ডেকে আনতে পারে! বাচ্চা হোক বা বয়স্ক, আজই সতর্ক না হলে এই ক্ষতির হাত থেকে নিস্তার পাওয়া বেশ কঠিন। দিনের অনেকটা সময় মোবাইল ফোনেই চোখ রাখছেন? আদরের একরত্তির মন ভোলাতে হাতে মোবাইল ফোন দিয়ে কার্টুন চালিয়ে বসিয়ে রাখছেন? অথবা রাতের দিকে একটু ফাঁক পেলেই মোবাইলে চোখ রেখে দেদার মজা নিচ্ছেন? নিজের অজান্তেই ভয়ঙ্কর ক্ষতি ডেকে আনছেন না তো? সতর্ক করলেন বিশিষ্ট চক্ষু চিকিৎসক তমোজিৎ চ্যাটার্জী।

দুনিয়া হাতের মুঠোয় এনে দিয়েছে মোবাইল ফোন। বড়লোক-গরিব লোকে বিভেদ ঘুঁচিয়েছে প্রযুক্তির এই অভিনব সংস্করণ। নিত্য নতুন অত্যাধুনিক প্রযুক্তির মোবাইল ফোনে আসক্তি বেড়েই চলেছে আট থেকে আশির। ফোনে আধুনিক প্রযুক্তির মিশেল এনে মোবাইল বিক্রির রমরমা কারবারে কার্যত ইঁদুর দৌড়ে সামিল দেশি-বিদেশী নানা সংস্থা। আজকের ব্যস্ত সময়ে সুযোগ পেলেই একটু মোবাইলে চোখ বুলিয়ে নেন না এমন মানুষ সম্ভবত আজকের দুনিয়ায় বড়ই বিরল। তবে এপর্যন্ত ঠিকই আছে। মোবাইল আসক্তি অধিকমাত্রায় হলেই ভয়ঙ্কর বিপদ! বিষয়টি নিয়ে সতর্ক করছেন বিশিষ্ট চক্ষু চিকিৎসক।

বাচ্চা হোক বা বয়স্ক, বেশিক্ষণ ধরে মোবাইল ফোনে চোখ রাখলে কী কী সমস্যা হতে পারে?

চিকিৎসক তমোজিৎ চ্যাটার্জীর কথায়, ”বেশিক্ষণ ধরে মোবাইল ফোন দেখলে দু-তিনটি সমস্যা হতে পারে। মোবাইলের দিকে একভাবে তাকিয়ে থাকলে বাচ্চাদের চোখে পাওয়ার আসতে পারে। কাছের জিনিস একভাবে বেশি দেখার জন্য বাচ্চাদের চোখ ট্যারাও হয়ে যেতে পারে। এক্ষেত্রে ড্রাই আই কমন একটি ব্যাপার। চোখের মধ্যে ড্রাই আই হতে পারে। চোখ লাল হওয়া, চোখ থেকে জল পড়ার সমস্যা হতে পারে। কারও কারও ক্ষেত্রে চোখ চুলকানোর সমস্যাও হতে পারে। বড় বা ছোট, এই সমস্যা সবার ক্ষেত্রেই হতে পারে।”

রাতের দিকে বা অন্ধকারে মোবাইল দেখলে চোখের কী ধরনের সমস্যা হতে পারে?

এক্ষেত্রে বিশিষ্ট চক্ষু চিকিৎসক বলেন, ”মোবাইল স্ক্রিন থেকে ব্লু-লাইট বের হয়। রাতে মোবাইল ফোন দেখলে ঘুমের দারুণ সমস্যা হয়। রাতে মোবাইল দেখার পর অনেক্ষণ পর্যন্ত ঘুম না আসার সমস্যা হয়। বাচ্চা বা বড় এক্ষেত্রে সবারই সমান সমস্যা হতে পারে। এই সমস্যা স্থায়ী হলে অল্প সময়ের মধ্যেই শরীরে বাসা বাধতে পারে অন্য রোগও। অন্ধকারে মোবাইল ফোন দেখলে বেশি ক্ষতি হয়। মোবাইল থেকে বেরনো রেডিয়েটিং লাইটে সমস্যা প্রকট হয়।” সুতরাং, সতর্ক হোন আজই। আপনার সাধের মোবাইল ফোনটির ব্যবহার করুন প্রয়োজন অনুযায়ী। মোবাইল ফোনের প্রতি অত্যধিক আসক্তি অজান্তেই ডেকে আনতে পারে চরম বিপদ, সতর্ক করে এমনই জানিয়েছেন বিশিষ্ট চক্ষু চিকিৎসক।

আরও পড়ুন- দুয়ারে পঞ্চায়েত ভোট, তৃণমূলের পর চলতি মাসেই বাংলার ৩৭ হাজার গ্রামে VHP

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Doctor warned about eye damage if look at a mobile phone for a long time