জঙ্গলমহলে ‘দ্রৌপদী’ বাণে মমতাকে হুল শুভেন্দুর

আদিবাসী সমাজের কাছে তাঁর দাবি, বিজেপিই মূলবাসীদের দরদী।

suvendu adhikari attack mamata banerjee on partha chaterjee arrest
মমতা বন্দ্যোপাধ্যায়, শুভেন্দু অধিকারী।

রাষ্ট্রপতি পদে আদিবাসী মহিলাকে প্রার্থী করে চমকে দিয়েছিল গেরুয়া শিবির। এবার হুল দিবসে জঙ্গলমহলে দ্রৌপদী মুর্মুর কথা তুলে ধরে তৃণমূল নেত্রীর বিরুদ্ধে তোপ দাগলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। পাশাপাশি আদিবাসী সমাজের কাছে তাঁর দাবি, বিজেপিই মূলবাসীদের দরদী। একইসঙ্গে শুভেন্দুর হুঙ্কার, জঙ্গলমহলে আসতে তাঁকে কেউ বাধা দিতে পারবে না।

২০১৯ লোকসভা নির্বাচনে জঙ্গলমহল উদারহস্তে সমর্থন করেছিল বিজেপিকে। এখানকার সমস্ত লোকসভার আসনেই জয় পেয়েছিল বিজেপি। পরবর্তীতে ২০২১ বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস অনেকটা জমি পুনুরুদ্ধার করতে সক্ষম হয়। সামনে ২০২৪-এ লোকসভা নির্বাচনে, তার আগে ২০২৩-এ পঞ্চায়েত ভোট, ফের জমি ফিরে পেতে তৎপর হয়েছে বিজেপি। বৃহস্পতিবার গোপীবল্লভপুরে হুল দিবসের এক সভায় রাষ্ট্রপতি পদে বিজেপির আদিবাসী মহিলা প্রার্থীকে মমতার বিরোধিতা করাকে কড়া সমালোচনা করেন শুভেন্দু অধিকারী।

আরও পড়ুন- শুভেন্দুর সঙ্গেই টাকা নিয়েছিলেন ভাই সৌমেন্দুও, ফের বিস্ফোরক সারদা কর্তা সুদীপ্ত সেন

শুভেন্দু বলেন, ‘একসময় যাঁদের টিনের চাল ছিল তাঁরা তিন-চারতলা পাকা বাড়ি করেছে। ভাঙা সাইকেল ছিল না এখন স্ক্ররপিওর মালিক। এদিকে আমাদের সমাজ যেমন পিছিয়ে ছিল পিছিয়ে আছে। আমার মূলবাসী সমাজ আপানাদের দরদী কে? দ্রৌপদী মুর্মু ভারতের রাষ্ট্রপতি হচ্ছেন। তাঁকে প্রার্থী করেছে কে? নরেন্দ্র মোদীজি। বিরোধিতা করছে কে? মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রার্থীর নাম যশবন্ত সিনহা। নরেন্দ্র মোদীর প্রার্থীর নাম দ্রৌপদী মুর্মু। বিরোধী দলনেতার ঘোষণা, দ্রৌপদী মুর্মু জিতবেন। ১৮ তারিখে ভোট ২৩ তারিখে গণনা। মাদল, ধামসার বোলে গোটা জঙ্গলমহল ভরিয়ে দেবেন।’

আরও পড়ুন- নির্মলের ‘কালীঘাটে সারদা’ মন্তব্যে মায়ের ‘মর্যাদা ভুলুণ্ঠিত’, কড়া প্রতিক্রিয়া বেলুড় মঠের

এর আগে নেতাইয়ে যাওয়ার সময় শুভেন্দু অধিকারীর পথ আটকেছিল পুলিশ। তিনি যে আদিবাসীদের আন্দোলনের সঙ্গে থাকবেন সেকথা এদিনও জানিয়ে দেন বিরোধী দলনেতা। এদিন শুভেন্দু বলেন, ‘এই সভা করতেও বাধা দিয়েছে পুলিশ। এই বাধা চলবে না। আমাকে নেতাই আসতে বাধা দেওয়া হয়েছে। আমার সঙ্গে শহিদ পরিবারের আত্মিক সম্পর্ক। আজ কলকাতা উচ্চআদালত পুলিশের ডিজি, ঝাড়গ্রামের তদানীন্তন পুলিশ সুপার ও অতিরিক্ত পুলিশ সুপারকে হাইকোর্টে সশরীরে হাজির হতে বলেছেন। কেন ঝিটকার আগে বিরোধী দলনেতাকে আটকানো হয়েছে? আমাকে আটকাতে আপনারা পারবেন না। আদিবাসীদের জল, জঙ্গল, জমির সঙ্গে লড়াইতে শুভেন্দু অধিকারী ছিলেন, আছেন, থাকবেন।’

রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু জয়ী হওয়ার পর জঙ্গলমহলে আসার জন্য তিনি বলবেন বলেও জানিয়ে দেন শুভেন্দু। তিনি বলেন, ‘দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি হয়ে যাক। তারপর রাষ্ট্রপতিকে বলব জঙ্গলমহলে আসার জন্য।’ রাজনৈতিক মহলের মতে, আদিবাসী মহিলা রাষ্ট্রপতি প্রার্থীর নাম জঙ্গলমহলে প্রচার করে বাজিমাত করতে চাইছে বিজেপি। বোঝাতে চাইছে আদিবাসীদের সঙ্গেই আছে গেরিুয়া শিবির।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Draupadi murmu adibasi jamgalmahal mamata banerjee suvendu adhikari

Next Story
শুধু পুরুষরাই নন, হুল বিদ্রোহে নেমেছিলেন সাঁওতাল মহিলারাও