বড় খবর

শিলিগুড়িতে কোটি টাকার সোনাসহ ধৃত ১

সোনা পাচার চক্রের হদিশ মিলল শিলিগুড়িতে। ২৭ কেজি বিদেশি সোনার বার উদ্ধার করেছে ডিআরআই। যার বাজারমূল্য ৮.৬২ কোটি টাকা বলে জানা গিয়েছে।

gold, সোনা
সোনা পাচার চক্রের হদিশ মিলল শিলিগুড়িতে। প্রতীকী ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

সোনা পাচার চক্রের হদিশ মিলল শিলিগুড়িতে। কয়েক কোটি টাকার সোনা উদ্ধার করল ডিআরআই। ২৭ কেজি বিদেশি সোনার বার উদ্ধার করেছে ডিআরআই। যার বাজারমূল্য ৮.৬২ কোটি টাকা বলে জানা গিয়েছে। শিলিগুড়ির সেবক রোড এলাকায় পায়েল সিনেমা হলের কাছ থেকে এক ব্যক্তিকে গ্রেফতার করে ডিআরআই। ওই ব্যক্তির থেকেই সোনা উদ্ধার করা হয়েছে বলে জানা গিয়েছে। চিন থেকে সোনা এনে তা নাথু লা সীমান্ত দিয়ে সিকিমে আনা হয়েছিল বলে জানা গিয়েছে।

ডিআরআই সূত্রে জানা গিয়েছে, সোনা পাচারের অভিযোগে সোনম তোপগে ভুটিয়া নামের এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। ধৃত ব্যক্তি হস্তশিল্প সামগ্রী ও বেতের আসবাবপত্র রপ্তানির ব্যবসা করেন। নাথুলা থেকে সোনা সীমান্ত পেরিয়ে শিলিগুড়িতে ধৃত ব্যক্তি এনেছিলেন বলে জানা গিয়েছে। সোনম তোপগে ভুটিয়া নাথুলা বর্ডার ট্রেড ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট বলেও জানা গিয়েছে। ধৃতের নামে ইস্যু করা একটি ট্র্যাভেল পাসও বাজেয়াপ্ত করেছে ডিআরআই।

আরও পড়ুন, প্রেসিডেন্সির উপাচার্য পদত্যাগের আর্জি জানালেও পড়ুয়ারা অনড়

এ ঘটনা প্রসঙ্গে এক ডিআরআই আধিকারিক জানিয়েছেন যে, চলতি মাসের ২০ তারিখ নাথুলা সীমান্ত পেরিয়ে চিন গিয়েছিলেন তিনি। ওইদিনই একইভাবে চিন থেকে এ দেশে ফেরেন তিনি। সোনা ছাড়াও অভিযুক্তের গাড়ি থেকে ১০ লক্ষ টাকা বাজেয়াপ্ত করা হয়েছে বলে জানা গিয়েছে। ধৃতকে জেরা করে জানা গিয়েছে যে, শিলিগুড়ির কোনও এক বাসিন্দাকে ওই সোনা দেওয়ার কথা ছিল অভিযুক্তের।

ডিআরআই সূত্রে জানা গিয়েছে, চলতি আর্থিক বর্ষে, এ রাজ্য ও উত্তর-পূর্বের রাজ্যে মোট ২৮১.৬ কেজি সোনা বাজেয়াপ্ত করা হয়েছে, যার বাজারমূল্য প্রায় ৮৫.৫১ কোটি টাকা। ভারতের পড়শি দেশ বাংলাদেশ, মায়ানমার, ভূটান ও চিন থেকে এই পাচার চলত বলে জানা গিয়েছে।

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Dri arrests man seizes gold west bengal

Next Story
কেন্দ্রের নির্দেশিকায় আয়ুর্বেদ রেডিওলজিতেও, বিতর্ক চিকিৎসক মহলে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com