scorecardresearch

বড় খবর

পর্যটকদের জন্য বিরাট সুখবর! এবার ট্রেনেই পৌঁছে যান কলকাতা থেকে আগরতলা

আগরতলা-কলকাতা এক্সপ্রেসের যাত্রার শুভ সূচনা রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর।

পর্যটকদের জন্য বিরাট সুখবর! এবার ট্রেনেই পৌঁছে যান কলকাতা থেকে আগরতলা
আগরতলা-কলকাতা ও আগরতলা-খোংসাং জনশতাব্দী এক্সপ্রেসের সূচনা কজন্সভ রাষ্ট্রপতি।

এবার আর আকাশপথে নয়, কলকাতা থেকে আগরতলা যাওয়া যাবে রেলপথেই। বৃহস্পতিবার আগরতলা স্টেশন থেকে পতাকা নেড়ে আগরতলা-খোংসাং এবং আগরতলা-কলকাতা এক্সপ্রেসের শুভ সূচনা করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। দেশের বিশেষ করে উত্তর-পূর্বাঞ্চলের পর্যটনের বিকাশে বিরাট ভূমিকা নেবে এই পদক্ষেপ, এমনই দাবি ওযাকিবহাল মহলের। অসম, পশ্চিমবঙ্গ এবং মণিপুরের সঙ্গে ত্রিপুরার সংযোগকারী ট্রেনগুলি উত্তর-পূর্বাঞ্চলের যোগাযোগ এবং পর্যটন দুই-ই বাড়িয়ে তুলবে বলে আশাবাদী রেলকর্তারাও।

এবার কলকাতা থেকে সরাসরি রেলপথেই পৌঁছে যাওয়া যাবে ত্রিপুরার রাজধানী আগরতলায়। জানা গিয়েছে, কলকাতা-গুয়াহাটির মধ্যে যে ট্রেনটি এতদিন চলত, সেটিই এবার পৌঁছে যাবে আগরতলায়। রেলমন্ত্রকের নতুন এই উদ্যোগ দেশের বাকি অংশের সঙ্গে আগরতলার এই রেল সংযুক্তিকরণের মধ্য দিয়ে পর্যটনের বিকাশে দারুণ সহায়ক হবে বলেই মত ওয়াকিবহাল মহলের।

ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহার সঙ্গে আগরতলা স্টেশনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

উত্তর-পূর্ব সীমান্ত রেল সূত্রে জানা গিয়েছে, কলকাতা-গুয়াহাটি এক্সপ্রেসকেই এবার আগরতলা পর্যন্ত চালানো হচ্ছে। আপাতত এই ট্রেনটি সপ্তাহে একদিন চলবে। বৃহস্পতিবার পতাকা নেড়ে এই ট্রেনটির যাত্রার শুভ সূচনা করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। জানা গিযেছে, ফার্স্ট ক্লাস এসি, পাঁচটি এসি থ্রি-টায়ার, ৬টি স্লিপার-সহ মোট ১৪টি কোচ থাকবে এই ট্রেনে।

আরও পড়ুন- তাজপুরে সমুদ্র বন্দরের ছাড়পত্র রাজ্যের, আদানিদের চুক্তিপত্র দিয়ে কী বার্তা মমতার?

আপাতত এই ট্রেনটি প্রতি বুধবার সকাল সাড়ে ৭টায় আগরতলা স্টেশন থেকে ছেড়ে পরের দিন বেলা ৩টেয় কলকাতায় পৌঁছবে। অন্যদিকে, প্রতি রবিবার রাত ৯.৪০ মিনিটে ট্রেনটি কলকাতা স্টেশন থেকে ছেড়ে মঙ্গলবার ভোর ৫.১৫ মিনিট নাগাদ আগরতলায় পৌঁছবে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Droupadi murmu flagged off agartala kolkata express