বড় খবর

দুয়ারে রেশন বাতিলের দাবি ডিলারদের, খাদ্য নিয়ামকের অফিসে ধর্না-বিক্ষোভ

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে গোটা রাজ্যে পাইলট প্রোজেক্ট হিসেবে চালু হতে চলেছে দুয়ারে রেশন প্রকল্প।

duare ration project should be cancell, demands a group of dealers of arambag
আরামবাগে খাদ্য নিয়ামকের অফিসের সামনে ডিলারদের বিক্ষোভ। ছবি : উত্তম দত্ত

মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প দুয়ারে রেশন। উপভোক্তাদের বাড়ি-বাড়ি পৌঁছে যাবে রেশন-পণ্য। তবে রাজ্য সরকারের এই পাইলট প্রজেক্ট নিয়ে ঘোর আপত্তি রেশন-ডিলারদের একাংশের। দুয়ারে রেশন প্রকল্প বাতিলের দাবিতে সরব তাঁরা। আরামবাগে খাদ্য নিয়ামকের অফিসের সামনে তুমুল বিক্ষোভ ডিলারদের। যদিও ডিলারদের সঙ্গে আলোচনা করেই সমস্যা মেটানোর আশ্বাস আরামবাগ মহকুমা খাদ্য নিয়ামক আধিকারিকের।

দুয়ারে সরকার প্রকল্পে বিপুল সাড়া মিলেছে। এবার শুরু হতে চলেছে দুয়ারে রেশন প্রকল্প। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অন্যতম পছন্দের এই প্রকল্পের মাধ্যমে রেশন-পণ্য উপভোক্তাদের বাড়ি-বাড়ি পৌঁছে দেওয়া হবে। আপাতত আগামী ১৫ সেপ্টেম্বর থেকে রাজ্যজুড়ে পরীক্ষামূলক ভাবে চালু হতে চলেছে দুয়ারে রেশন প্রকল্প। দুয়ারে রেশন পৌঁছতে সরকারি কোষাগার থেকে ঠিক কতটা বাড়তি খরচ হবে, তার একটা স্পষ্ট ধারণা পেতে চাইছে খাদ্য দফতর। সেই কারণেই আপাতত পরীক্ষামূলকভাবেই শুরু হচ্ছে প্রকল্পের কাজ।

তবে ভাইফোঁটা থেকে রাজ্যজুড়ে দুয়ারে রেশন প্রকল্প চালু করে দেওয়ার ভাবনা রয়েছে সরকারের। আপাতত প্রকল্পের ট্রায়াল রান শুরু হবে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে। এদিকে, দুয়ারে রেশন প্রকল্প নিয়ে ইতিমধ্যেই আপত্তি তুলতে শুরু করেছেন রেশন ডিলারদের একাংশ। সরকারের এই প্রকল্প বাতিলের দাবিতে সরব হয়েছেন তাঁরা। দুয়ারে রেশন প্রকল্প চালু হলে ডিলাররা ব্যাপকভাবে ক্ষতির সম্মুখীন হতে পারেন বলে আশঙ্কা তাঁদের। আরামবাগ মহকুমা খাদ্য নিয়ামকের কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখিয়েছে ডিলারদের সংগঠন।

আরও পড়ুন- আফগানিস্তানে বসে ভারতে হামলার ছক? তালিবানের ভূমিকা কি? খোলসা করল বিদেশমন্ত্রক

অবিলম্বে দুয়ারে রেশন প্রকল্প বন্ধের দাবিতে তুমুল বিক্ষোভ চলে আরামবাগে। বর্তমান পরিকাঠামোয় উপভোক্তাদের বাড়ি-বাড়ি গিয়ে রেশন-পণ্য দেওয়া সম্ভব নয় বলে দাবি করেছেন ডিলারদের একাংশ। আরামবাগ মহকুমার শতাধিক রেশন ডিলার বিক্ষোভে সোচ্চার হয়েছেন। দুয়ারে রেশন প্রকল্প বাতিলের দাবিতে মহকুমা খাদ্য নিয়ামক অফিসের সামনে তাঁরা অবস্থান বিক্ষোভ করেছেন দিনভর। দাবি আদায়ে ডেপুটেশনও দেওয়া হয় মহকুমা খাদ্য নিয়ামক আধিকারিককে।

বিক্ষোভকারী এক রেশন ডিলারের অভিযোগ, “দেড় বছর ধরে কমিশন মোটনো হয়নি। দুয়ারে রেশন প্রকল্পের জন্য আমাদের আশঙ্কা-উদ্বেগ বাড়ছে। বাড়ি-বাড়ি রেশন দিতে বলছে সরকার। আমরা কীভাবে যাব, সেব্যাপারে কিছু বলা হয়নি। কোনও কমিশনের কথাও লেখা নেই। কোন গাড়িতে পণ্য-সামগ্রী যাবে বলা হয়নি। ডিলারদের দুয়ারে গিয়ে পণ্য দিয়ে আসতে হবে। এটা আমরা মানছি না।”

এদিকে, ডিলারদের একাংশের এই বিক্ষোভ নিয়ে মুখ খুলেছেন আরামবাগ মহকুমা খাদ্য নিয়ামক। তাঁর কথায়,“দুয়ারে রেশন প্রকল্প পাইলট প্রজেক্ট। এই প্রকল্পের মাধ্যমে দেখা হবে ডিলারদের কোনও সমস্যা হচ্ছে কিনা। ডিলারদেরও তা জানানো হয়েছে। কিন্তু তাঁদের অনেকে সহযোগিতা করছেন না। তবে ডিলারদের সঙ্গে ফের আলোচনা করা হবে। ডিলারদের বক্তব্য শোনা হবে। আমারা ডিলারদের বোঝাচ্ছি।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Duare ration project should be cancell demands a group of dealers of arambag

Next Story
উদ্বেগ বাড়িয়ে ২৪ ঘণ্টায় সংক্রমণ ৭০০ ছুঁইছুঁই! একদিনে সংক্রমিত ৬৯৫, মৃত ১৩corona daily cases west bengal 13 august 2021
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com