scorecardresearch

বড় খবর

সুপ্রিম নির্দেশে বড় স্বস্তি মমতা সরকারের, বাংলায় চলবে ‘দুয়ারে রেশন’

‘মাথা নত করব না’, বলেছিলেন মুখ্যমন্ত্রী

সুপ্রিম নির্দেশে বড় স্বস্তি মমতা সরকারের, বাংলায় চলবে ‘দুয়ারে রেশন’
বাংলায় চালু থাকবে দুয়ারে রেশন

আর কোনও আইনি বাধা নেই। রাজ্যে চলবে ‘দুয়ারে রেশন’ প্রকল্প। কলকাতা হাইকোর্টের রায়ে সোমবার স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। ফলে ‘দুয়ারে সরকার’ মামলায় আপাতত স্বস্তিতে নবান্ন।

কলকাতা হাইকোর্টের ‘দুয়ারে রেশন’ প্রকল্প খাদ্যের অধিকার আইনের পরিপন্থী হওয়ায় তা বেআইনি। ফলে তা বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছিল। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন জানায় রাজ্য সরকার। সেই মামলার প্রেক্ষিতেই এ দিন এি রায় দিয়েছে শীর্ষ আদালত।

গত বছর বিধানসভা ভোটের সময় মানুষের দুয়ারে রেশন পৌঁছে দিতে নয়া প্রকল্প ‘দুয়ারে সরকার’-এর ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। ক্ষমতায় ফিরে ২০২১ সালের ১৬ নভেম্বর থেকে ‘দুয়ারে রেশন’ প্রকল্প চালু করে নবান্ন। অর্থাৎ রেশন ডিলাররা বাড়ি বাড়ি গিয়ে রেশন সামগ্রী পৌঁছে দেবেন।

কিন্তু আর্থিক ও লোকবলের অপ্রতুলচার দোহাইতে এই প্রকল্পের বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেন রেশন ডিলারদের একাংশ। রেশন ডিলারদের সংগঠনের তরফে জানানো হয়, এমনিতেই রেশন ডিলারদের কমিশন নাম মাত্র। তার ওপরে পাড়ায় পাড়ায় রেশন পৌঁছে দিতে গেলে যে বাড়তি খরচ হবে তা বহন করার ক্ষমতা নেই ডিলারদের। সংগঠনের আপত্তি শুনে রেশন ডিলারদের গাড়ি কেনার জন্য ১ লক্ষ টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করে রাজ্য সরকার কিন্তু তাতে চিঁড়ে ভেজেনি। সেই মামলাতেই এই প্রকল্পের আইনি বৈধতা নেই বলে জানিয়েছিল কলকাতা হাইকোর্টের বিচারপতি চিত্তরঞ্জন দাস ও বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চ।

প্রকল্প চালু রাখতে বিধানসভায় মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘মানুষের জন্য দুয়ারে রেশন প্রকল্প চালু হয়েছিল। মানুষের স্বার্থেই দুয়ারে রেশন চলবে। সরকার কারও গায়ের জোরের কাছে মাথা নত করবে না। দরকারে বিধানসভার মাধ্যমে কোর্টকে আবেদন করব। যাতে বিচারের বাণী নীরবে নিভৃতে না কাঁদে।’

এই নির্দেশের বিরুদ্ধেই ফের শীর্ষ আদালতে আপিল করে নবান্ন।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Duare ration scheme west bengal mamata banerjee supreme court