scorecardresearch

বড় খবর

কেন্দ্রের তরফে নবান্নে এল বিরাট সুখবর, সেরার শিরোপা পাচ্ছে ‘দুয়ারে সরকার’

বাংলার প্রকল্পের কার্যকারিতা ও শ্রেষ্ঠত্ব মানতে হল মোদী সরকারকে।

কেন্দ্রের তরফে নবান্নে এল বিরাট সুখবর, সেরার শিরোপা পাচ্ছে ‘দুয়ারে সরকার’
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আন্তর্জাতিকস্তরে ইউনিসেফের নজরকাড়ার পর এবার কেন্দ্রের তরফে পুরস্কৃত হতে চলেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত বাংলার ‘দুয়ারে সরকার’ প্রকল্প। তথ্য়প্রযুক্তি মন্ত্রকের তরফে নবান্নকে জানানো হয়েছে যে, ডিজিটাল ইন্ডিয়া পুরস্কার পাচ্ছে ‘দুয়ারে সরকার’ প্রকল্প।  আগামী ৭ জানুয়ারি দিল্লির বিজ্ঞান ভবনে এই সেরার শিরোপা রাজ্য সরকারি অফিসারদের হাতে প্রাদান করবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সোমবারই কেন্দ্রের তরফে বিজ্ঞপ্তি নবান্নে এসে পৌঁছয়।

আরও পড়ুন- ‘ষড়যন্ত্র, চাপ দিয়ে কাউন্সিলরদের বিক্ষুব্ধ করা হয়েছে’, দল পদ কাড়তেই বিস্ফোরক খড়গপুরের চেয়ারম্যান

নাগরিকদের কাছে সরসারি রাজ্য সরকারি নানা প্রকল্পের সুবিধা পৌঁছে দিতে ২০২০ সালের ডিসেম্বরে ‘দুয়ারে সরকার’ প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এলাকায় এলাকায় শিবির করে এই কাজ চলছে। এখনও পর্যন্ত ৫ দফায় শিবির হয়েছে এবং সুবিধা পৌঁছেছে ৬ কোটির বেশি মানুষের কাছে। কাজের গতিবিধির উপর নজরদারি চলে ‘দুয়ারে সরকার’ পোর্টালের মাধ্যমে। পৌর্টাল থেকেই মেলে রিয়েল টাইম আপডেট। অর্থাৎ, এই পোর্টাল থেকে দুয়ারের সকারের সমস্ত তথ্য মানুষ পেতে পারেন। সরকারি প্রকল্পের সুবিধা পৌঁছে দিতে ডিজিট্যাল প্ল্যাটফর্মে এই ধরনের উদ্যোগ দেশের মধ্যে প্রথম। ফলে কেন্দ্র পশ্চিমবঙ্গ সরকারের এই উদ্যোগকে সেরার শিরোপার স্বীকৃতি দিচ্ছে।

আরও পড়ুন- শিক্ষক বদলি মামলা: আপাতত আর কোনও বদলির রায় নয় হাইকোর্টের, নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

‘দুয়ারে সরকার’ প্রকল্প বেশ জনপ্রিয়। এর আগে দুয়ারে সরকারের শিবিরে মিলত ২৫টি পরিষেবার সুবিধা। পরে তা বাড়িয়ে করা হয়েছে ২৭টি। বর্তামানে রাজ্যজুড়ে চালু রয়েছে দুয়ারে সরকারের শিবির। যা চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। তার মধ্যেই কেন্দ্রীয় স্বীকৃতির খবর আসার খুশির হাওয়া সরকারি প্রশাসনিকস্তরে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Duare sarkar will be awrded by central govt