বড় খবর

একুশেও বজায় কুড়ির বিধি, দর্শক শূন্য মণ্ডপেই পুজো, নির্দেশ হাইকোর্টের, সম্মতি রাজ্যের

একই নির্দেশ কার্যকর হবে কালীপুজোতেও। আদালতের নির্দেশে সম্মতি জানিয়েছে রাজ্য সরকার।

durga puja pandal 2021 west bengal will be no entry zone order by kolkata high court
প্রতীকী ছবি

দুর্গা পুজোয় এবারও মণ্ডপে প্রবেশ করতে পারবেন না দর্শকরা। শুক্রবার জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। করোনার তৃতীয় সংক্রমণ ও সচেতনতার কথা বিবেচনা করে এই নির্দেশ বলে জানিয়েছেন কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। একই নির্দেশ কার্যকর হবে কালীপুজোতেও। আদালতের নির্দেশে সম্মতি জানিয়েছে রাজ্য সরকার।

দুর্গোৎসবে পুজো মণ্ডপগুলিতে দর্শনার্থীদের জোয়ার দেখা যায়। করোনা আবহে যা অত্যন্ত বিপজ্জনক। তাই পুজো কমিটিগুলি ভিড় নিয়ন্ত্রণ করুক এবং করোনা বিধি মেনে পুজো হোক, এই মর্মে আদালতে আবেদন জানিয়ে একটি মামলাটি হয়। যার প্রেক্ষিতেই এই রায়। হাইকোর্টের নির্দেশ, গতবার ১৯ ও ২১ অক্টোবরের দেওয়া নির্দেশ মেনে এবারেও পুজো হবে। অর্থাৎ মণ্ডপে দর্শকশূন্য থাকবে।

গতবার আদালতের নির্দেশ অনুযায়ী পুজোর সময় মণ্ডপে কমিটির কতজন থাকবেন তার নির্ধিষ্ট সংখ্যা বেঁধে দেওয়া হয়েছিল। বলা হয়েছিল যে, ছোট পুজোর ক্ষেত্রে সর্বাধিক ১৫ ও বড় পুজো কমিটির ক্ষেত্রে সর্বাধিক ২৫ জন মণ্ডপে প্রবেশ করতে পারবেন। উদ্যোক্তাদের নাম আগেই প্রশাসনের কাছে জমা করতে হবে ও মণ্ডপের গায়ে তাদের নাম টাঙাতে হবে।এবারও একই নিয়ম বলবথ থাকছে।

কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত বিচারপতির বেঞ্চ এদিন জানিয়েছেন যে, নিয়ম চাপিয়ে দেওয়া যায় না। মানুষকে সচেতন হতে হবে। না হলে চরম বিপদ ঘটবে।

এদিকে, বৃহস্পতিবারই উৎসবের ১০ দিন (১১-২০ অক্টোবর) রাজ্য সরকার বিধিনিষেধ কিছুটা ছাড় ঘোষণা করেছে। এই সময়কালে রাত্রীকালীন (রাত ১১টা থেকে ভোর ৫টা) ১৪৪ ধারা কার্যকর থাকবে না। তবে, ট্রেন বন্ধ সহ অন্যান্য় সকল বিধিনিষেধ বজায় থাকবে। অর্থাৎ, আগের ঘোষণা অনুসারে রাজ্যে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত যেসব বিধিনিষেধ জারি ছিল আগামী ৩০ অক্টোবর পর্যন্ত তা বলবৎ করা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Durga puja pandal west bengal will be no entry zone order by kolkata high court

Next Story
বাবার অসুখেই স্বপ্ন ভেঙে চুরমার, সংসার চালাতে ‘মাঠের ঘোড়া’ আজ চপ-বিক্রেতাFormer athlit konnagars resident Gopal sarkar now beame a chop seller
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com