বড় খবর

পানীয় জলে মিশছে নর্দমার জল, সংকটে অণ্ডালবাসী

এলাকার মানুষের বক্তব্য অণ্ডালের এই বাজার এলাকার দুটি পাইপ লাইনেই রয়েছে ফাটল। সেই ফাটল দিয়েই পানীয় জলের পাইপে ঢুকে পড়ছে নর্দমার দূষিত জল

water problem andal
পানীয় জলে মিশছে নর্দমার জল, আতঙ্কে এলাকাবাসী। ছবি- অনির্বাণ কর্মকার

মমতা বন্দ্যোপাধ্যায় যখন জল সংরক্ষণ কর্মসূচী পালন করছেন রাজ্যজুরে, তখনই পানীয় জলের এক ভয়াবহ সমস্যার কথা উঠে আসছে অণ্ডালবাসীর মুখে। পানীয়জলের পাইপ লাইনে মিশছে নর্দমার জল, সেই জলই সরবরাহ হচ্ছে এলাকায়। এমনই অভিযোগ অণ্ডাল ব্লকের উখরা বাজার এলাকার স্থানীয়দের। এলাকার মানুষের বক্তব্য অণ্ডালের এই বাজার এলাকার দুটি পাইপ লাইনেই রয়েছে ফাটল। সেই ফাটল দিয়েই পানীয় জলের পাইপে ঢুকে পড়ছে নর্দমার দূষিত জল। স্থানীয় সূত্রে অভিযোগ পানীয় জলের পাইপ মেরামরি না হওয়াতে এলাকার বহু জায়গায় জল অপচয়ও হচ্ছে।

ঠিক কী সমস্যা অণ্ডালবাসীর?

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, উখড়া বাজারের সিনেমা রোডে ব্যবসায়ীদের ব্যবহারের জন্য একটি টাইম কলে পানীয়জল সরবরাহ করা হয়। প্রায় এক মাস আগে ওই কলটি ভেঙে যায়। যে জায়গায় কল বসানো ছিল তার গা ঘেঁষে রয়েছে নর্দমা। নর্দমাটিও পরিষ্কার না করায় তা নোংরা আবর্জনায় ভরে গিয়েছে। যখন সেখানে পানীয় জল সরবরাহ করা হয় তখন মাটির নিচে থাকা ভাঙা কলের পাইপ দিয়ে জল সরাসরি নর্দমার জল ওই পাইপে মেশে বলে অভিযোগ। এছাড়াও নোংরা নর্দমার জল বৃষ্টি হলেই ওই ভাঙা পাইপের মাধ্যমে পানীয়জল সরবরাহের মূল পাইপের ভেতরেও ঢুকে পড়ে বলে জানা যাচ্ছে। ফলে স্বাস্থ্যকর পানীয় জলের বদলে দূষিত জলই পান করছে এলাকার মানুষ।

andal water problem picture by anirban karmakar
এভাবেই পানীয় জলে মিশছে দূষিত জল। ছবি- অনির্বাণ কর্মকার

আরও পড়ুন- বেহাল রাস্তা, বন্ধের মুখে উচ্চ মাধ্যমিক স্কুল

তবে বিষয়টি নিয়ে এলাকাবাসী এবং ব্যবসায়ীরা একাধিকবার পঞ্চায়েত প্রধানকে অভিযোগ জানালেও কোনও সুরাহা হচ্ছেনা বলে অভিযোগ। ফলে প্রয়োজনীয় পানীয়জল নর্দমায় মিশছে আর নর্দমার দূষিত জল পানীয়জলে মিশছে। এহেন পরিস্থিতিতে বাজারের ব্যবসায়ীরাও জল পরিষেবা পাওয়া তো দূরঅস্ত জল খেতে পর্যন্ত পারছেন না বলে অভিযোগ। তবে পঞ্চায়েতের তরফে কোনও ব্যবস্থা না নেওয়ায় ভোগান্তির শিকার হচ্ছে এলাকাবাসীরা। স্থানীয়দের বক্তব্য, এরকম চলতে থাকলে অতি শীঘ্রই হয়তো ভয়ানক কোনও রোগের খপ্পরেও পড়তে পারেন তাঁরা।

আরও পড়ুন- আজব কাণ্ড! রাতের আঁধারে পুড়ছে বাইক-গাড়ি, আতঙ্কে প্রহর গুনছে দুর্গাপুর

উখড়া গ্রাম পঞ্চায়েতের সদস্য সন্তোষ শর্মা বলেন, “ব্যবসায়ী এবং এলাকাবাসীর অভিযোগের পাশাপাশি আমি নিজেও সমস্যাটি নিয়ে পঞ্চায়েত প্রধানকে জানিয়েছি। কিন্তু জানিয়েও কোনও সুফল হচ্ছে না। আমরা জেলাশাসককে এবার অভিযোগ জানাবো”। অন্যদিকে, উখড়া গ্রাম পঞ্চায়েত প্রধান রীতা ঘোষের বক্তব্য, “এলাকায় বহু জায়গাতে পানীয়জলের পাইপ লাইনে সমস্যা রয়েছে ফলে জল অপচয় হচ্ছে। বাজার কল ভেঙে যাওয়ার বিষয়টি আমার জানা ছিল না। এই এলাকায় পাইপ মেরামতির একজন মাত্র মিস্ত্রি ও একজন হেল্পার রয়েছেন। সেই কারণে সব সমস্যা একসঙ্গে সমাধান করা সম্ভব হচ্ছে না। তবে খুব তাড়াতাড়ি বাজারের কলটি মেরামত করে দেওয়া হবে”। কত দ্রুত এই সমস্যার সমাধান হবে সেদিকে তাকিয়েই দিন গুনছে অণ্ডালবাসী।

দুর্গাপুরের সব খবর পড়ুন, এখানে

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Durgapur news water leakage problem polluted water mixed with drinkable water

Next Story
দুর্গাপুরে জল সংরক্ষণে মুখ্যমন্ত্রীর জল প্রকল্পের ছায়া
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com