scorecardresearch

বড় খবর

এবার ই-কার্ডে মিলবে রেশন, খাদ্যবণ্টন ব্যবস্থা আরও সহজ

একদিকে ‘ভুয়ো’ গ্রাহক বাদ দেওয়া, অন্যদিকে, জনগণের ঝক্কি এড়াতেই এই উদ্যোগ বলে খাদ্য ও সরবরাহ দফতর সীত্রে খবর।

জনস্বার্থে এবার ই-রেশন কার্ড চালুর পথে রাজ্য সরকার। ই-কার্ড চালুর বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের খাদ্য ও সরবরাহ দফতর। একদিকে ‘ভুয়ো’ গ্রাহক বাদ দেওয়া, অন্যদিকে, জনগণের ঝক্কি এড়াতেই এই উদ্যোগ বলে জানা গিয়েছে। ই-কার্ড থাকলে হাতে করে রেশন কার্ড নিয়ে আর উপভোক্তাকে দোকানে যেতে হবে না। এক্ষেত্রে ফোনেই পিডিএফ ফর্ম্যাটে গ্রাহকের কাছে রেশন কার্ড থাকবে। এমনকী রেশন দোকানে গিয়ে উপভোক্তা ই-কার্ডের নম্বর বললেই প্রয়োজনীয় সামগ্রী কিনতে পারবেন।

ই-রেশন কার্ড চালু হলে ক্রমশ বিলুপ্ত করা হবে ডিজিটাল রেশন কার্ড ব্যবস্থা। খাদ্য ও সরবরহ দফতর সূত্রে খবর, ডিজিটাল রেশন কার্ড এখনও তৈরি হচ্ছে। তথ্যদান সংক্রান্ত জটিলতা এবং ডাক-সমস্যায় বিপুল সংখ্যক মানুষের হাতে এখনও ডিজিটাল রেশন কার্ড পৌঁছয়নি। ফলে চরম হয়রানির শিকার রাজ্যবাসীদের একাংশ। খাদ্য দফতর মনে করছে, এই ই-রেশন কার্ড পরিষেবা চালু হলে এইসব সমস্যা থেকেই রেহাই মিলবে।

কীভাবে ই-রেশন কার্ডের আবেদন করতে হবে?

খাদ্য দফতরের ওয়েবসাইটে গিয়ে ই-রেশন কার্ডের জন্য আবেদন জানিয়ে অনলাইনে ফর্ম পূরণ করতে হবে।এরপর একটি ওটিপি আসবে আবেদনকারীর মোবাইলে। তার মাধ্যমেই আবেদনকারীর পরিচয় যাচাই হয়ে যাবে। তারপর ওই আবেদনকারী গ্রাহক হিসেবে একটি নির্দিষ্ট রেজিস্ট্রেশন নম্বর পাবেন। পিডিএফ ফর্ম্যাটে রেশন কার্ডটিও গ্রাহকের মোবাইল ফোনে পৌঁছে যাবে। সেটি ডাউনলোড ককরতে হবে।

গ্রাহকের রেশনের সামগ্রী নেওয়ার প্রয়োজন হলে মোবাইলে রাখা পিডিএফ ফর্ম্যাটের রেশন কার্ডটি দোকানে দেখালে পরিষেবা মিলবে। এমনকী, ই-রেশন কার্ড ডাউনলোড করা না হলেও ওই কার্ডের রেজিস্ট্রেশন নম্বরটি রেশন দোকানে বললেও মিলবে পরিষেবা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: E ration card will be given to consumers in west bengal