বড় খবর

বাঙালি তরুণীর বিশ্বজয়, আন্তর্জাতিক প্রতিযোগিতায় সেরার শিরোপা

মালয়েশিয়ায় আয়োজন করা হয়েছিল আন্তর্জাতিকস্তরের উদ্ভাবন প্রতিযোগিতা। ভারত-সহ বিশ্বের ১৭ দেশের প্রতিযোগী অংশ নিয়েছিলেন।

East Burdwans Memaris Digantika Bose have won Bronze in a Inovative Competion at Malaysia
বঙ্গ তনয়ার বিশ্বজয়।

বঙ্গ তনয়ার বিশ্বজয়। অনন্য নজির পূর্ব বর্ধমানের মেমারির তরুণীর। আন্তর্জাতিকস্তরের প্রতিযোগিতায় দেশকে তাক লাগানো সম্মান এনে দিলেন দিগন্তিকা বোস। মালয়েশিয়ায় আয়োজিত উদ্ভাবনী প্রতিযোগিতায় ব্রোঞ্জ জিতেছেন দিগন্তিকা। এই প্রতিযোগিতায় বিশ্বের ১৭টি দেশের প্রতিযোগি অংশ নিয়েছিলেন। সেকেন্ডারি, সিনিয়র সেকেন্ডারি, ইউনিভার্সিটি এই তিনটি লেভেলে প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল।

বাংলা তথা গোটা দেশের গর্ব মেমারির দিগন্তিকা বোস। পড়াশোনার সূত্রে বর্তমানে তিনি থাকেন বেঙ্গালুরুতে। BSC নার্সিং-এর ছাত্রী দিগন্তিকা। পড়াশোনার পাশাপাশি নানা ধরনের উদ্ভাবনী কাজে ছোট থেকেই দারুণ আগ্রহ তরুণীর। এব্যাপারে প্রতিনিয়ত তাঁকে উৎসাহ জুগিয়েছেন বাড়ির বড়রাও। সম্প্রতি মালয়েশিয়ায় আয়োজিত উদ্ভাবন প্রতিযোগিতা (I³C) 2021-এ অংশ নিয়েছিলেন দিগন্তিকা বোস। এই প্রথম মালয়েশিয়া এই ধরনের একটি প্রতিযোগিতার আয়োজন করেছিল। Malaysia Innovation Invention Creativity Association-এর উদ্যোগে প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল।

ইন্দোনেশিয়া, ম্যাসিডোনিয়া, পোল্যাণ্ড, ইরান, তুরস্ক, মেক্সিকো, ব্রাজিল, ফিলিপাইন,প্যারাগুয়ে, মালয়েশিয়া, ভারত-সহ বিশ্বের ১৭টি দেশের পাঁচশোরও বেশি প্রতিযোগী এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। করোনা পরিস্থিতির জেরে ২০-২১ নভেম্বর ২০২১-এ ভার্চুয়াল মাধ্যমে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। প্রতিযোগিতায় পরিবেশ বিজ্ঞান, জীবন বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, গণিত, বিজ্ঞান ও প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং ও পদার্থবিজ্ঞান-সহ বিভিন্ন শাখা ছিল।

আরও পড়ুন- উধাও শীত, দক্ষিণবঙ্গে সপ্তাহান্তে বৃষ্টির পূর্বাভাস

সেকেন্ডারি, সিনিয়র সেকেন্ডারি, ইউনিভার্সিটি এই তিনটি লেভেলের প্রতিযোগিরা অংশ নিয়েছিলেন। দিগন্তিকা বোস ইউনিভার্সিটি-বিভাগে ইঞ্জিনিয়ারিং ও পদার্থবিজ্ঞানে ভারত তথা বাংলার মুখ উজ্বল করেছেন। ইউনিভার্সিটি বিভাগে অংশ নিয়ে ব্রোঞ্জ পদক জিতেছেন এই বঙ্গ তনয়া। ২৮ নভেম্বর প্রতিযোগিতার সমাপ্তি অনুষ্ঠানে পদকজয়ীদের নামের তালিকা প্রকাশ করা হয়।দিগন্তিকার এই আন্তর্জাতিক পদক জয়ে গর্বিত তাঁর পরিবার। গর্ব বাংলা তথা গোটা ভারতের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: East burdwans memaris digantika bose have won bronze in a inovative competion at malaysia

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com