scorecardresearch

বড় খবর

আকাশ ছোঁয়ার স্বপ্ন রেজাউলের, ফাইভের গণ্ডি পেরনো যুবকই বানাচ্ছেন আস্ত হেলিকপ্টার

যে গতিতে কাজ এগোচ্ছে তাতে হেলিকপ্টারটি সম্পূর্ণভাবে তৈরি হতে আরও মাস দেড়েক সময় লেগে যেতে পারে বলে মনে করছেন যুবক।

আকাশ ছোঁয়ার স্বপ্ন রেজাউলের, ফাইভের গণ্ডি পেরনো যুবকই বানাচ্ছেন আস্ত হেলিকপ্টার
দিন-রাত এক করে হেলিকপ্টার বানানোর কাজ করছেন যুবক। ছবি: প্রদীপ চট্টোপাধ্যায়।

শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণি পর্যন্ত। নামমাত্র এই শিক্ষাগত যোগ্যতাকে সম্বল করেই আকাশে ওড়ার স্বপ্ন দেখেছেন পূর্ব বর্ধমানের বছর আটত্রিশের যুবক রেজাউল শেখ। দিন রাত এক করে নিজের হাতে গড়ছেন আস্ত একটি হেলিকপ্টার। নাদনঘাটে রেজাউলের এই হেলিকপ্টার বানানোর গল্প এখন লোকের মুখে-মুখে ফিরছে।

দীর্ঘ পাঁচ বছর ধরে হেলিকপ্টার তৈরি নিয়ে রীতিমতো গবেষণা করে কাজ শুরু করেছেন রেজাউল শেখ। পূর্ব বর্ধমানের নাদনঘাটের ঘোলার এই যুবক লক্ষ-লক্ষ টাকা খরচ করে কিনেছেন বিভিন্ন যন্ত্রপাতি ও নানা সরঞ্জাম। সারাদিন নিজস্ব প্রযুক্তিতে হেলিকপ্টার তৈরির কাজই চালিয়ে যাচ্ছেন তিনি। তাঁর এই হেলিকপ্টার তৈরি দেখতে উৎসাহী মানুষজন প্রতিদিন তাঁর বাড়িতে ভিড় জমাচ্ছেন। এলাকার বাসিন্দারাও রেজাউলের তৈরি হেলিকপ্টার আকাশে উড়তে কবে দেখবেন তারই প্রহর গুণছেন।

রেজাউলের হঠাৎ করে হেলিকপ্টার তৈরির ইচ্ছাটা বেশ ব্যতিক্রমী। তাঁর কথায়, ”গোটা দেশের মানুষ আমায় মনে রাখবেন এমন কাজই করতে বলেছিলেন আমার বাবা। বাবার সেই কথাটাই সবসময় মাথায় ঘুরপাক খেত। তার পর একদিন ৪০ ফুট লম্বা ও পাইলট-সহ পাঁচ আসনের হেলিকপ্টার তৈরির সিদ্ধান্ত নিয়ে ফেলি।”

হেলিকপ্টার তৈরির জন্য তো প্রযুক্তি নিয়ে যথেষ্ট পড়াশোনা ও জ্ঞান থাকা দরকার। সেটা কি আপনার আছে? সাংবাদিকের প্রশ্নের উত্তরে যুবকের অকপট স্বীকারোক্তি, ”পড়াশোনা বেশি দূর করিনি। মাত্র ক্লাস ফাইভ পর্যন্ত পড়েছি। প্রথমে একটি মোটর গ্যারাজে কাজ করেছি। আমার নিজের একটি জেসিবি মেশিন রয়েছে। সেই কারণে গাড়ির ইঞ্জিনের ব্যাপারে যথেষ্ট অভিজ্ঞতাও রয়েছে।” তবে হেলিকপ্টার তৈরি তো আর সামান্য ব্যাপার নয়। তাই হেলিকপ্টার তৈরি করবেন এমন সিদ্ধান্ত নিয়ে ফেলার পর দীর্ঘ পাঁচ বছর ধরে তিনি একনাগাড়ে এব্যাপারে রীতিমতো গবেষণা চালিয়ে গিয়েছেন।

আরও পড়ুন- যোগেশ্বর শিব, যাঁর আশীর্বাদ পেতে অসংখ্য ভক্ত ভিড় জমান মুর্শিদাবাদের বড়ঞাঁয়

তার পর মাস ছয়েক আগে কয়েক লক্ষ টাকার সরঞ্জাম কিনে এনে বাড়ির সামনের ফাঁকা জায়গায় হেলিকপ্টার তৈরির কাজ শুরু করেন রেজাউল। তিনি জানিয়েছেন, যে গতিতে কাজ এগোচ্ছে তাতে সম্পূর্ণ হেলিকপ্টারটি তৈরি করতে এখনও মাস খানেক সময় লাগবে। প্রায় চল্লিশ ফুট লম্বা এবং পাইলট-সহ পাঁচ আসনের এই হেলিকপ্টারটি তৈরির কাজে নিজেকে ডুবিয়ে রেখেছেন রেজাউল। তিনি জানান, লোহার পাত দিয়ে হেলিকপ্টারের কাঠামোটা তৈরি করেছেন। কাঠামোর কাজ অনেকটাই হয়ে গিয়েছে। কাঠামোর মাথায় বড় ব্লেডের পাখাও লাগানো হয়ে গেছে। হেলিকপ্টার তৈরির কাজ শেষ করতে এখনও এক দেড় মাস সময় লাগতে পারে।

আরও পড়ুন- Ajker Rashifal Bengali, 8 September 2022: জরুরি কাজে ভাল ফল আসবে বৃষ-কুম্ভর! পড়ুন রাশিফল

রেজাউল শেখের দাবি, ”হেলিকপ্টার তৈরির কাজে এখনও পর্যন্ত ৪৫ লক্ষ টাকা খরচ হয়ে গেছে। হেলিকপ্টারটি সম্পূর্ণ ভাবে তৈরি করতে প্রায় ৬৫ লক্ষ টাকা খরচ হবে। আমি খুবই আশাবাদী। নিজের হাতে তৈরি হেলিকপ্টার সফল ভাবেই আকাশে উড়বে।” রেজাউলের এই কীর্তির ভূয়সী প্রশংসা করেছেন রাজ্যের মন্ত্রী তথা এলাকার বিধায়ক স্বপন দেবনাথ। হেলিকপ্টার তৈরির পরে সেটির সব ধরনের ছাড়পত্রের জন্য স্বপন দেবনাথকেই উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আবেদনও আগেভাগে জানিয়ে রেখেছেন যুবক।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: East burdwans nadanghats rejaoul seikh is making a helicopter489586