বড় খবর

একুশের ভোটে বাংলায় বাইক ব়্যালিতে নিষেধাজ্ঞা কমিশনের

রাজ্যে ভোট আসতেই বাইক বাহিনীর ‘অত্যাচার’ কার্যত প্রথা হয়ে দাঁড়িয়েছে। এবার তা রুখতে বদ্ধপরিকর কমিশন। এই প্রথম কড়া নির্দেশ জারি করছে কমিশন।

আদর্শ আচরণ বিধি চালু লাগু হলে আর বাইক র‍্যালি করা যাবে না। স্পষ্ট জানিয়ে দিলেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা।

রাজ্যে ভোট আসতেই বাইক বাহিনীর ‘অত্যাচার’ কার্যত প্রথা হয়ে দাঁড়িয়েছে। এবার তা রুখতে বদ্ধপরিকর কমিশন। এই প্রথম নির্বাচন কমিশনের পক্ষ থেকে এমনই কড়া নির্দেশ জারি করা হল। এর আগে ভোট ঘোষণা হয়ে যাওয়ার পর এই ধরনের র‍্যালি নিয়ন্ত্রিত হত। কিন্তু এবার পুরোপুরি নিষিদ্ধ হল বাইক র‍্যালি। শুক্রবার রাজ্য সফরের শেষ দিনে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়েছিলেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। তিনি বলেছেন, ‘আদর্শ আচরণবিধি লাগু হলে রাজ্যে কোনও মতেই বাইক ব়্যালি করা যাবে না।’

এবার বালার ভোট শান্তিপূর্ণ করতে তৎপর কমিশন। তাই একুশের ভোটে কোনওরকম অর্থশক্তি কিংবা পেশীশক্তির আস্ফালন কমিশন বরদাস্ত করবে না বলেও জানিয়ে দিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার। পশ্চিমবঙ্গে ভোটপর্বে বেআইনি আর্থিক লেনদেনের ঘটনা ঠাকাতে এক্সপেনডিচার অফিসারের ওপর বিশেষ দায়িত্ব থাকবে। চলবে নজরদারি, জানিয়েছেন সুনীল অরোরা।

আরও পড়ুন- নির্বাচনে বদলি পুলিশ-প্রশাসনের আধিকারিকদের নিয়ে বড় ঘোষণা কমিশনের

রাজ্যের তরফে মুখ্য নির্বাচন কমিশনারের কাছে অভিযোগ জানানো হয়েছিল, সোশাল মিডিয়ায় গুজব ছড়িয়ে হিংসার পরিবেশ তৈরির চেষ্টা চলছে। বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে কমিশন। অন্যদিকে, কমিশনের স্পষ্ট নির্দেশ, কর্তব্যে গাফিলতি দেখলে সংশ্লিষ্ট আধিকারিককে রেয়াত করা হবে না। প্রয়োজনে সাসপেন্ডও করা হতে পারে।

অন্যদিকে, তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বিএসএফ প্রসঙ্গে করা অভিযোগ প্রসঙ্গে সুনীল অরোরা বলেছেন, ‘সীমান্ত সুরক্ষায় দেশের মধ্যে অন্যতম সেরা ফোর্স হল বিএসএফ। তাই তাঁদের বিরুদ্ধে ওঠা এই অভিযোগ খুবই দূর্ভাগ্যজনক। নির্দিষ্ট রাজনৈতিক দলকেই তাদের অভিযোগের সপক্ষে প্রমাণ পেশ করতে বলা হয়েছে।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Ec says no bike rallies in west bengal after model code kicks in

Next Story
নির্বাচনে বদলি পুলিশ-প্রশাসনের আধিকারিকদের নিয়ে বড় ঘোষণা কমিশনের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com