scorecardresearch

বড় খবর

আসানসোল ও বালিগঞ্জে উপনির্বাচনের দিন ঘোষণা কমিশনের, জারি আদর্শ আচরণবিধি

ভোটগ্রহণ এবং গণনার দিন জানিয়ে দিল নির্বাচন কমিশন।

ECI Announces date for Asansol LS and Ballyganj AC by-election
এক্সপ্রেস ফটো- পার্থ পাল

পাঁচ রাজ্যে নির্বাচনের ফল ঘোষণা হওয়ার দুদিন পরেই আসানসোল লোকসভা এবং বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। শনিবার কমিশনের তরফে জানানো হয়েছে, আগামী ১২ এপ্রিল, মঙ্গলবার ভোটগ্রহণ হবে দুই কেন্দ্রে। গণনা হবে ১৬ এপ্রিল। আজ থেকেই ওই দুই কেন্দ্রে জারি হয়ে গেল আদর্শ আচরণবিধি।

২০১৯ লোকসভা নির্বাচনে আসানসোল থেকে জিতে দ্বিতীয়বার সাংসদ হয়েছিলেন বিজেপির বাবুল সুপ্রিয়। একুশের বিধানসভা নির্বাচনে তাঁকে টালিগঞ্জে প্রার্থী করেছিল বিজেপি। কিন্তু সেবার হেরে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রিত্ব খোয়াতে হয় বাবুলকে। তখন দলের প্রতি ক্ষোভ উগরে তৃণমূলে যোগ দেন বাবুল। জোড়াফুল শিবিরে আসার পর সাংসদ পদ থেকে ইস্তফা দেন তিনি। তাই ওই কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে।

এদিকে, রাজ্যের মন্ত্রী তথা বালিগঞ্জ কেন্দ্রের বিধায়ক সুব্রত মুখোপাধ্যায় গত বছর কালীপুজোর দিন প্রয়াত হয়েছেন। ওই কেন্দ্রের দীর্ঘদিনের বিধায়ক ছিলেন তিনি। কিন্তু তাঁর প্রয়াণে বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের প্রয়োজন হয়ে পড়েছে।

আরও পড়ুন ‘নন্দীগ্রামে হেরেছেন, বলেছিলেন শুভেন্দুই’, বোমা ফাটালেন রাজীব-জয়প্রকাশ

এবার প্রশ্ন হল, ওই দুই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস কাকে প্রার্থী করে সেটাই দেখার। আসানসোলে পর পর দুবার নিজেদের দখলে রাখা বিজেপিও কাকে প্রার্থী করে সেদিকেও নজর রয়েছে রাজনৈতিক মহলের। বাবুলকেই ফের আসানসোলে প্রার্থী করে কি না তৃণমূল তা জল্পনা রয়েছে। পাশাপাশি, বালিগঞ্জে কোনও হেভিওয়েট নেতা-নেত্রীকে প্রার্থী করতে পারে তৃণমূল।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Eci announces date for asansol ls and ballyganj ac by election