বড় খবর

কোভিড আবহে বাংলায় ভোট, বিহার মডেলই ভরসা কমিশনের

বুথে ঢোকানোর আগে মোট দু’বার এই তাপমাত্রা পরীক্ষা হবে। প্রতিবার যদি সেই ভোটারের তাপমাত্রা ১০০.৪ ডিগ্রি ফারেনহাইট হয় তাহলে তাঁকে বিকেল পাঁচটার সময় ভোট দিতে আসতে অনুরোধ করা হবে। পাঁচটা-ছ’টা পর্যন্ত তাঁদের জন্য ভোটদানের বিশেষ সময় রাখা হবে।

বঙ্গ ভোট পরিচালনায় বিহার মডেল লাগু করতে তৎপর নির্বাচন কমিশন (ECI)। কোভিড আবহেই আগামি কয়েক মাসের মধ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে পশ্চিমবঙ্গ-সহ ছয়টি রাজ্যে। এই ছয় রাজ্যের মধ্যে কমিশনের কাছে সবচেয়ে চ্যালেঞ্জিং হতে চলেছে বঙ্গের ভোট। তাই করোনা বিধি মেনে সেই ভোটকে অবাধ-শান্তিপূর্ণ করতে উদ্যোগ নিয়েছে কমিশন। কমিশন সিইও দফতর সূত্রে এমনটাই খবর। যদিও কমিশনের আর্জি মেনে ইতিমধ্যে ভোটকর্মীদের টিকাকরণ শুরু করা হয়েছে। আর এটাই কোভিড বিধি মেনে বঙ্গ ভোট পরিচালনায় কমিশনের প্রথম ধাপ।

সিইও দফতর সূত্রে খবর, রাজ্যে এখনও কোভিড প্রোটোকল লাগু রয়েছে। আর সেটাই ভোট পরিচালনায় ব্যবহার করা হবে। জানা গিয়েছে, বুথের ভিতরে যাঁরা থাকবেন, তাঁদের মাস্ক, ফেসশিল্ড আর গ্লাভস পরা বাধ্যতামূলক। বুথের ভিতরে রাখতে হবে স্যানিটাইজার। তাপমাত্রা পরীক্ষা করেই ভিতরে ঢোকানো হবে ভোটারদের।

বুথে ঢোকানোর আগে মোট দু’বার এই তাপমাত্রা পরীক্ষা হবে। প্রতিবার যদি সেই ভোটারের তাপমাত্রা ১০০.৪ ডিগ্রি ফারেনহাইট হয় তাহলে তাঁকে বিকেল পাঁচটার সময় ভোট দিতে আসতে অনুরোধ করা হবে। পাঁচটা-ছ’টা তাঁদের জন্য ভোটদানের বিশেষ সময় রাখা হবে।

অর্থাৎ সন্দেহভাজন আক্রান্তরা তখনই ভোট দিতে পারবেন যখন অন্য ভোটাররা বুথ কেন্দ্রে থাকবেন না। সিইও দফতর সূত্রে খবর, ভোটারদের বিশেষ ডিজপোজাল গ্লাভস দেওয়া হবে। ডিজপোজাল গ্লাভস ভোটাররা সেই হাতে পরবেন, যে হাত দিয়ে সে ভোট দেবেন বা সই করবেন।

সিইও দফতর সূত্রে আরও জানা গিয়েছে, বুথকেন্দ্রে বাইরে একটা ডাস্টবিন থাকবে, সেখানেই ডিজপোজাল গ্লাভস ফেলতে হবে। সেই ডাস্টবিন জিপিএস ট্র্যাকের থাকবে। ভোটগ্রহণ শেষ হলে নিকটবর্তী হাসপাতাল থেকে সেই ডাস্টবিন তুলে নিয়ে গিয়ে নষ্ট করবে।
ঠিক এভাবেই গত বছর নভেম্বরে পরিচালনা করা হয়েছিল বিহার ভোট। সেই মডেলই লাগু করা হবে বঙ্গ ভোটে।

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Eci will enforce bihar model to conduct bengal polls amid covid protocols national

Next Story
নিমতিতা বিস্ফোরণ কাণ্ডে সিআইডির জালে বাংলাদেশি যুবক, জঙ্গিযোগের অনুমান
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com