scorecardresearch

আজ দিল্লিতে মমতা, ‘দিদি-মোদী সেটিং’ তত্ত্বে সুর চড়া করছে বিরোধীরা

কয়েকদিনের এই সফরে ঠাসা কর্মসূচি রয়েছে তৃণমূলনেত্রীর।

ed ssc scam partha chatterjee Mamata Banerjee delhi tour
দিল্লিতে মোদীর সঙ্গে বৈঠক করতে পারেন তৃণমূলনেত্রী।

বৃহস্পতিবার দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কয়েকদিনের এই সফরে ঠাসা কর্মসূচি রয়েছে তৃণমূলনেত্রীর। আজ বিকেলেই দলের সাংসদদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে তৃণমূলনেত্রীর। সেই বৈঠকে থাকতে পারেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ও।

৭ অগাস্ট নীতি আয়োগের বৈঠকেও যোগ দেওয়ার কথা রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের। এছাড়াও নতুন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে এবারের সফরে সৌজন্য সাক্ষাৎ করবেন মুখ্যমন্ত্রী। এমনকী দিল্লি সফরে থাকাকালীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আলাদা করে বৈঠক করারও কথা রয়েছে মুখ্যমন্ত্রীর। এই মুহূর্তে এসএসসি দুর্নীতিতে রাজ্যে কোমর বেঁধে তদন্ত চালাচ্ছে ইডি। ঠিক এই আবহে মুখ্যমন্ত্রীর দিল্লি সফরে অন্য ‘গন্ধ’ পাচ্ছে বিরোধীরা। ‘দিদি-মোদী মেটিং’ তত্ত্বে সুর চড়া করছে বাম-কংগ্রেস।

এসএসসি দুর্নীতি ইস্যুতে এই মুহূর্তে বেশ খানিকটা ব্যাকফুটে রাজ্যের শাসকদল তৃণমূল। ইতিমধ্যেই চাকরি দুর্নীতিতে ইডির জালে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়। তদন্তে নেমে টাকার পাহাড় উদ্ধার করেছে ইডি। মিলেছে তাল-তাল সোনা, মুঠো-মুঠো হীরে-রুপো। নামে-বেনামে প্রচুর সম্পত্তির হদিশ মিলছে ফি দন। বিপুল পরিমাণ এই সম্পত্তি চাকরি ‘বিক্রি’-র টাকায় তৈরি হয়েছে বলে দাবি ইডির।

মুখ্যমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায় কখনই এই দুর্নীতির দায় এড়াতে পারেন না বলে সোচ্চার বিরোধীরা। যদিও পার্থ চট্টোপাধ্যায়কে ইতিমধ্যেই মন্ত্রিসভা থেকে সরিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁকে দলের সব পদ থেকে অপসারণ করেছেন সর্বভারতীয় তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। এবার অভিষেককে সঙ্গে নিয়েই মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি সফর। রাজ্যে যখন দুর্নীতির অভিযোগে তৃণমূলের একাংশ ইডির স্ক্যানারে, ঠিক সেই আবহে মমতার দিল্লি সফরে সন্দেহ প্রকাশ বিরোধীদের।

আরও পড়ুন- অভিষেকের ঘোষিত নীতিতে এগোচ্ছে দল! নয়া মন্ত্রীসভাতেই বার্তা

চার দিনের রাজধানী সফরে একগুচ্ছ কর্মসূচি রয়েছে মুখ্যমন্ত্রীর। দলের সাংসদদের সঙ্গে বৈঠকের পাশাপাশি আগামী ৭ অগাস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে হতে চলা নীতি আয়োগের বৈঠকে যোগ দেবেন মুখ্যমন্ত্রী। এছাড়াও মোদীর সঙ্গে আলাদা করে বৈঠক করতে পারেন তৃণমূল সুপ্রিমো। তৃণমূল সূত্রে খবর, রাজ্যের দাবি-দাওয়া নিয়েই মোদীর সঙ্গে আলোচনা করেত পারেন দলনেত্রী।

যদিও বিরোধীরা মমতার এই উদ্যোগে অন্য ‘অভিসন্ধি’ দেখছে। এবারের দিল্লি সফরে বিজেপি বিরোধী নেতাদের সঙ্গে তৃণমূল সুপ্রিমোর বৈঠকের ব্যাপারে এখনও কিছু জানা যায়নি। এদিকে, আগামী ৬ অগাস্ট উপ-রাষ্ট্রপতি নির্বাচন রয়েছে। এনডিএ-র উপ-রাষ্ট্রপতি পদপ্রার্থী বঙ্গের সদ্য প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনকড়। তৃণমূল উপ-রাষ্ট্রপতি বনির্বাচনে অংশ নিচ্ছে না। এতেও বিজেপি-তৃণমূল আঁতাতের অভিযোগ তুলেছে বাম-কংগ্রেস।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Ed ssc scam partha chatterjee mamata banerjee delhi tour updates