বড় খবর


নভেম্বরেই খুলছে রাজ্যের কলেজ-বিশ্ববিদ্যালয়? বড়সড় আপডেট দিলেন শিক্ষামন্ত্রী

রবিবার বিশ্ববিদ্যালয় গুলির উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন পার্থ চট্টোপাধ্যায়।

পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

ইউজিসি এবং কেন্দ্র যতই বলুক। কিন্তু নভেম্বর থেকে রাজ্যে কলেজ-বিশ্ববিদ্যালয় খোলায় সায় নেই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। রবিবার বিশ্ববিদ্যালয় গুলির উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন পার্থ। সেখানেই স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ক্লাস নিয়ে সিদ্ধান্ত জানিয়ে দেন তিনি। ঠিক হয়েছে, আগামী ২ নভেম্বর থেকে শুরু হবে কলেজে স্নাতক স্তরের ক্লাস। কিন্তু অনলাইনেই হবে। সশরীরে এখনই পড়ুয়াদের হাজির হতে হচ্ছে না। তবে স্নাতকোত্তর স্তরে অনলাইন ক্লাস শুরু হবে ১ ডিসেম্বর থেকে।

এদিন শিক্ষামন্ত্রী জানিয়েছেন, ৩১ অক্টোবর স্নাতকোত্তরের ফলপ্রকাশ। তারপর ১ নভেম্বর ক্লাস চালু করা অসম্ভব। তাই ১ ডিসেম্বর থেকে অনলাইন ক্লাস শুরু হবে। স্নাতক স্তরের অনলাইন ক্লাস শুরু হবে ২ নভেম্বর থেকে। এখনই সশরীরে পড়ুয়াদের কলেজ-বিশ্ববিদ্যালয়ে উপস্থিতিতে সায় নেই রাজ্যের, তা এদিন বৈঠকে স্পষ্ট করে দিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। উপাচার্যদেরও সেইমতো রাজ্যের অবস্থান জানিয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী।

আরও পড়ুন অক্টোবরে খুলে যাচ্ছে বাংলার সিনেমা হলগুলি, বড় ঘোষণা মমতার

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি জানিয়েছে, ৩১ অক্টোবরের মধ্যে প্রথম বর্ষে ভর্তির প্রক্রিয়া শেষ করতে হবে। পঠন-পাঠন শুরু হবে ১লা নভেম্বর থেকে। করোনা সংক্রমণের কারণে রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠান গত ১৬ মার্চ থেকে বন্ধ রয়েছে। বিশ্ববিদ্যালয়ের শেষ সেমিস্টার অক্টোবরে অনলাইনে হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Education minister partha chatterjee on opening college varsities

Next Story
বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে, ভাসবে উত্তরও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com