বড় খবর

লাগাতার টবসহ বিদেশি পাতাবাহার গাছ চুরি, আজব ঘটনায় পুলিশের দ্বারস্থ গাছপ্রেমী

চোরের শখ বলিহারি। বাইক, সাইকেল, গয়না, শাড়ি চুরি নয়, ধারাবাহিক ভাবে পাতাবাহার গাছ চুরি করে এই চোর।

Environmentalists lodged complaint to police regarding the theft of trees in burdwan
বর্ধমান শহরের নতুনপল্লীর অমর চক্রবর্তীর বাড়ির গাছ চুরির ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে।

চোরের শখ বলিহারি। এই চোরের আজব কারবার। বাইক, সাইকেল, গয়না, শাড়ি চুরি নয়, ধারাবাহিক ভাবে পাতাবাহার গাছ চুরি করে এই চোর। এমনই অবাক কাণ্ডে হতবাক বর্ধমান থানার পুলিশও। সিসিটিভি ফুটেজে দেখা যাচ্ছে কাপড়ে মুখ ঢাকা দিয়ে গাছের টব নিয়ে চম্পট দিচ্ছে এক ব্যক্তি। এই সিসিটিভির ছবিই এখন বড় হাতিয়ার পুলিশের কাছে।

বর্ধমান শহরের নতুনপল্লীর অমর চক্রবর্তীর বাড়ির এই গাছ চুরির ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। বর্ধমান থানায় অভিযোগ জানিয়েছেন অমরবাবু। গাছপ্রেমী অবসরপ্রাপ্ত চাকুরে অমরবাবু জানান, লাগাতার তাঁর বাড়ি থেকে বিদেশি পাতাবাহার গাছ চুরি হচ্ছে। চোরের হাত থেকে পরিত্রাণ পেতে চান তিনি। তাই থানার দ্বারস্থ হয়েছেন। পুলিশকে সিসিটিভি ফুটেজ দিয়েছেন তিনি।

অমরবাবুর নতুনপল্লীর বাড়িতে নানান ধরনের বিদেশি পাতাবাহার গাছ রয়েছে। রয়েছে নানা প্রজাতির পাখি ও ভিন্ন ধরনের মাছ। এসব নিয়েই কাটাচ্ছেন অবসরপ্রাপ্ত জীবন। তবে গাছচোরের উ

তপাতে এই গাছপ্রেমীর প্রাণ ওষ্ঠাগত। অবাককাণ্ড টবসহ পাতাবাহার গাছ নিয়ে উধাও হয়ে যাচ্ছে চোর। কয়েক বছর ধরেই এই গাছচুরির ঘটনা ঘটছে।

অমর চক্রবর্তী বলেন, “আমি একজন গাছ প্রেমী। অনেক দিন ধরে আমার বাড়ি থেকে বিদেশি নানা ধরনের পাতাবাহার গাছ চুরি হয়ে যাচ্ছে। ওয়াশিংটন, জাব্রিয়ানাসহ নানা দামী গাছ নিয়ে যাচ্ছে চোরেরা। ৪ অগাস্ট ২টো টব নিয়েছে। ৫ অগাস্ট ৮টা টব নিয়েছে।” এর আগে বর্ধমান পৌর উচ্চ বিদ্যালয়ে একটি শিরিষ গাছের রহস্যজনক মৃত্যু নিয়ে শহর তোলপাড় হয়েছিল। সেক্ষেত্রেও পুলিশে অভিযোগ হয়েছিল। পুলিশ তদন্ত করছে ওই ঘটনার।

গাছচোর ধরার জন্য বাড়িতে সিসিটিভি লাগিয়েছেন অমর চক্রবর্তী। সেই ক্যামেরায় ধরা পড়েছে চোরের যাবতীয় কর্মকাণ্ড। তিনি বলেন, “সিসিটিভিতে দেখতে পাচ্ছি মুখ ঢাকা দিয়ে গাছসহ টব নিয়ে পালিয়ে যাচ্ছে। কয়েক বছর ধরেই চুরি চলছে। পরপর ২ দিন এতগুলো গাছ চুরি আগে হয়নি। বর্ধমান থানায় অভিযোগ করেছি। দেখা যাক কী হয়। বাড়ির লোকজন বলছে এবার ফলের গাছ রোপন করতে।”

এখন দেখার বিষয় থানায় অভিযোগ জানানোর পর গাছচোরেরা আর অমরবাবুর বাড়িতে রাতের অন্ধকারে হানা দেয় কীনা। এ চোর আবার নেহাত শখের ‘গাছপ্রেমী’ না নার্সারি ব্যবসায়ী খতিয়ে দেখছে পুলিশ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Environmentalists lodged complaint to police regarding the theft of trees in burdwan

Next Story
বাংলাজুড়ে আজও ভারী বৃষ্টির পূর্বাভাসBengal weather forcast on 18 september, 2021
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com