কলকাতা মেট্রোর কামরায় সিসিটিভি লাগানোর নির্দেশ, শুরু হল কাজ

মোটরম্যানকে রিয়েল-টাইম ফুটেজের প্রতি খেয়াল রাখার নির্দেশও দেওয়া হয়েছে। পাশাপাশি, মোটরম্যানের সঙ্গে বগির অন্দরের যোগাযোগ যাতে দ্বিমুখী (টু ওয়ে) হয়, তাও নিশ্চিত করতে বলা হয়েছে।

By: Kolkata  January 6, 2019, 2:54:52 PM

কলকাতা মেট্রোরেলে সাম্প্রতিক অগ্নিকাণ্ডের পর এসি কামরায় সিসিটিভি লাগানোর কাজ শুরু হল। ২৭ ডিসেম্বর অগ্নিকাণ্ডের কয়েক দিন পর রেলওয়ে সুরক্ষা কমিশনের (রেলওয়ে সেফটি কমিশন তথা সিআরএস) প্রাথমিক রিপোর্টে কোচগুলির ভিতরে নজরদারির ব্যবস্থা চালু করার সুপারিশ করা হয়েছে।

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের অধীনস্থ সিআরএস জানায়, তৃতীয় রেল কারেন্ট কানেক্টর (টিআরসিসি) ক্ষতিগ্রস্থ হয়েছে। আগুনের ফুলকি এবং এয়ার স্প্রিংয়ের কারণেই এটা ঘটেছে। তবে আগুনের কারণ খুঁজতে এখনও তদন্ত করা হচ্ছে বলে উল্লেখ করা হয়েছে রিপোর্টটিতে।

আরও পড়ুন- আবার শিরোনামে অনুব্রতর পাঁচন, চিন্তায় বীরভূম পুলিশ

রিপোর্টে আরও বলা হয়েছে, সিসিটিভি কামরার মাধ্যমে মোট্রোর বগির অন্দরে নজরদারি করতে হবে এবং সেখানে রেকর্ডিংয়ের ব্যবস্থাও রাখতে হবে। যাতে কোনও জরুরি অবস্থায় দ্রুত পদক্ষেপ নেওয়া সম্ভব হয়। তাছাড়া, মোটরম্যানকে রিয়েল-টাইম ফুটেজের প্রতি খেয়াল রাখার নির্দেশও দেওয়া হয়েছে। পাশাপাশি, মোটরম্যানের সঙ্গে বগির অন্দরের যোগাযোগ যাতে দ্বিমুখী (টু ওয়ে) হয়, তাও নিশ্চিত করতে বলা হয়েছে। উল্লেখ্য, এই ধরনের পরিস্থিতির মোকাবিলা করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণের পরামর্শ দিয়ে মেট্রো কর্তৃপক্ষকে চিঠি পাঠিয়েছে রাজ্যের দমকল দফতর।

২৭ ডিসেম্বর রবীন্দ্র সদন ও ময়দান স্টেশনের মাঝে মেট্রো রেলে অগ্নিকাণ্ডে কমপক্ষে ৪২ জন যাত্রী আহত হয়েছেন। যাত্রীরা অভিযোগ করেন, মেট্রো কর্তৃপক্ষ ঘটনাস্থলে এসে পৌঁছাতে দেরি করে, ফলে উদ্ধার কার্যেও অনেকটা সময় লেগে যায়। হেল্পলাইনে ফোন করলেও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তাঁদের অভিযোগ, উদ্ধার কার্যের জন্য বহুক্ষণ অপেক্ষা করার পরও মেট্রো কর্তৃপক্ষের থেকে ঘোষণা শোনা যায়নি।

আরও পড়ুন: দুর্ঘটনা কমিয়েছে ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’,দাবি কলকাতা ট্রাফিক পুলিশের

মেট্রো সূত্রে জানা যায়, সিআরএসর নির্দেশ দিয়েছে মোটরম্যান ও যাত্রীদের মধ্যে উভমুখী যোগাযোগ নিশ্চিত করতে হবে। সেই নির্দেশানুযায়ী, ইতিমধ্যে এসি রেকগুলিতে সিসিটিভি ক্যামেরা স্থাপনের কাজ শুরু হয়েছে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Fire in kolkata metro train central body suggests more surveillance inside coaches

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X