scorecardresearch

বড় খবর

রাস্তায় Bus নামাতে Firhad-র আবেদন, মালিক-সরকার বৈঠকে অধরা ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত

Bus Fare Hike: রাজ্যের সঙ্গে বৈঠকে ভাড়া বাড়ানোর কোনও সদর্থক উদ্যোগ না দেখে এদিন বিকেলে বৈঠক করেন বাসমালিকদের সংগঠন।

Bus Fare, Fuel Price
রাস্তায় বাস কম থাকায় এভাবেই ঝুঁকির যাত্রা নিত্যযাত্রীদের।

Bus Fare Hike: আগে রাস্তায় বাস নামান। ভাড়াবৃদ্ধি নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করব। বাস মালিক-পরিবহণ মন্ত্রীর বৈঠক থেকেই এই বার্তা দেওয়া হয়েছে। সোমবার এই বৈঠকে উপস্থিত ছিলেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম-সহ বেঙ্গল বাস সিন্ডিকেটের সভাপতি তথা বিধায়ক স্বর্ণকমল সাহা। বাস মালিকদের দাবি-দাওয়া শুনে অবিলম্বে রাস্তায় বাস নামাতে নির্দেশ দিয়েছেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম।এমনকি, ভাড়াবৃদ্ধি নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে সমন্বয়ের কাজটা করবেন স্বর্ণকমল সাহা। এমনটাই পরিবহণ দফতর সূত্রে খবর।

করোনাবিধি কিছুটা লাঘব করে পয়লা জুলাই থেকে রাস্তায় বাস নামাতে ছাড় দিয়েছে নবান্ন। কিন্তু করোনাকালে কম যাত্রী এবং অস্বাভাবিক জ্বালানির মূল্যবৃদ্ধি এই দুয়ের ফাঁদে নাস্তানাবুদ অবস্থা পরিবহণ শিল্পের। তাই ভাড়া না বাড়ানো পর্যন্ত রাস্তায় বাস নামবে না। এমনটাই সরকারকে হুশিয়ারি দিয়েছিল বাসমালিকদের সংগঠন। এই হুশিয়ারির জেরে পথে নেমে গন্তব্যে পৌঁছতে অসুবিধার মধ্যে পড়তে হয় নিত্যযাত্রীদের। তাই এই জট খুলতে এদিন বাসমালিকদের বৈঠকে ডেকেছিলেন পরিবহণমন্ত্রী।

সেই বৈঠকেই অবিলম্বে বাস নামাতে নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে, রাজ্যের সঙ্গে বৈঠকে ভাড়া বাড়ানোর কোনও সদর্থক উদ্যোগ না দেখে এদিন বিকেলে বৈঠক করেন বাসমালিকদের সংগঠন। সেই বৈঠকে ঠিক হয়েছে কোন বাস মঙ্গলবার থেকে নামবে সেটা মালিকরাই ঠিক করবেন। যারা ক্ষতির বোঝা বয়ে পরিষেবা দিতে পারবেন, তাঁরা বাস চালাবেন। যারা মনে করবেন সেভাবে বাস চালাতে পারবেন না। তাঁরা বাস নামাবেন না।

এই প্রসঙ্গে বাস সিন্ডিকেটের সহ-সভাপতি সুরজিৎ সাহা বলেন, ‘‘আমরা জানতে পেরেছি বাসের ভাড়া বাড়নোর প্রস্তাবে সরকার সায় দেবে না। এই পরিস্থিতিতে যাঁরা পারবেন, বাস চালাবেন। যে বাস মালিকেরা ক্ষতির বোঝা ঘাড়ে নিয়ে বাস চালাতে পারবেন না, তাঁরা চালাবেন না। এই সিদ্ধান্তের কথা আমরা চিঠি দিয়ে সরকারকে জানিয়ে দেব।’’ সুরজিৎ জানিয়েছেন, সরকারের তরফে অক্টোবর পর্যন্ত রোড ট্যাক্স মকুব করার কথা জানানো হয়েছে। কিন্তু তাতে দৈনিক লোকসানের বহর তেমন কমবে না বলেই তাঁর দাবি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Firhad hakim appeals for resuming private bus services across the bengal state