বড় খবর

২৮ দিনের ব্যাবধানে দ্বিতীয় দফার করোনা টিকা ফিরহাদ হাকিমকে

‘খুব বেশি হলে একজনের মৃত্যু হবে। সেটা আমি। কিন্তু উপকৃত হবেন প্রচুর মানুষ। আমি একজন ভারতীয় হিসাবে দেশিয় ভ্যাকসিনই আমার কাছে জরুরি ও গুরুত্বপূর্ণ।’

দ্বিতীয় দফার কোভিড টিকা নিলেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। গত ২ ডিসেম্বর প্রথম পর্য়ায়ে করোনা টিকা নিয়েছিলেন তিনি। ২৮ দিন পর বুধবার নাইসেডে আবারও টিকা নিলেন মন্ত্রী।

দ্বিতীয় পর্যায়ের টিকা নেওয়ার পর ফিরহাদ হাকিম বলেছেন, ‘খুব বেশি হলে একজনের মৃত্যু হবে। সেটা আমি। কিন্তু উপকৃত হবেন প্রচুর মানুষ। আমি একজন ভারতীয় হিসাবে দেশিয় ভ্যাকসিনই আমার কাছে জরুরি ও গুরুত্বপূর্ণ।’

বুধবার নাইসেডের তরফে মন্ত্রী ফিরহাদ হাকিমকে ফোনে জানানো হয় এ দিন দ্বিতীয় দফায়করোনা টিকার পরীক্ষামূলক প্রয়োগ হবে। সেই মতো দুপুরে নাইসেডে পৌঁছে যান রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী। প্রথম পর্যায়ের টিকা নেওয়ার পর নাইসেডের পক্ষ থেকে ফোন করে একাধিকবার ফিরহাদ হাকিমের শারীরিক অবস্থার খোঁজখবর নেওয়া হয়। পুরমন্ত্রী জানিয়েছিলেন টিকাকরণের পরও তাঁর শারীরে কোনও অসুবিধা হয়নি।

ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিন টিকার তৃতীয় স্তরের ট্রায়াল প্রায় শেষ পর্যায়ে। দেশের ২৪টি সেন্টারে ২৮ হাজার ৫০০ জনের উপর প্রয়োগ করা হচ্ছে কোভ্যাকসিন। তার মধ্যে বাংলায় এক হাজার জন। ২৮ দিনের ব্যবধানে স্বচ্ছাসেবকদের এই টিকার দুটি ডোজ দেওয়া হচ্ছে। করোনার নতুন স্ট্রেনের উপরও ভারত বায়োটেকয়ের টিকা কার্যকরী হবে বলে জানানো হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Firhad hakim second dose covaccine niced

Next Story
আচমকাই আদিবাসী গ্রামে মুখ্যমন্ত্রী, বাসিন্দাদের খোঁজ-খবরের সঙ্গেই রাঁধলেন আলু-বরবটির তরকারি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com