বড় খবর

রাজ্যে সস্তা হচ্ছে বিলিতি মদ, আবগারি শুল্ক কমিয়ে আয় বৃ্দ্ধির লক্ষ্যে নবান্ন

নবান্ন মনে কমছে, দাম কমলে বলিলিতি মদের বিক্রি অনেকটা বাড়বে। ফলে বেশি বিক্রি হলে রাজ্যে কোষাগারে বেশি রাজস্ব আদায়ে হবে।

foreign liquor price reduce in west bengal from comming 16 november
দাম কমছে বিলিতি মদের।

রাজ্যে সস্তা হচ্ছে বিলিতি মদ। দাম কমছে বিয়ারেরও। রাজ্য সরকার আবগারি শুল্ক কমানোর সিদ্ধান্তের জেরেই বিলিতি মদের দাম কমছে বলে জানা গিয়েছে। আগামী ১৬ নভেম্বর থেকে কার্যকরা হবে নয়া দাম। নবান্ন মনে কমছে, শুল্ক কমলে দাম কমবে, দাম কমলে বলিলিতি মদের বিক্রি অনেকটা বাড়বে। ফলে বেশি বিক্রি হলে রাজ্যে কোষাগারে বেশি রাজস্ব আদায়ে হবে।

প্রায় ২৫ শতাংশ পর্যন্ত বিলিতি মদের দাম কমতে পারে। লকডাউনের জন্য গত বছর মার্চের শেষ সপ্তাহ থেকে প্রায় সমস্ত খাতে রাজ্যের রাজস্ব সংগ্রহ একেবারে তলালনিতে পৌঁছেছিল। ফলে কোষাগার ভরাটে সরকার মদের উপর প্রথমে ৩০ শতাংশ বিক্রয় কর বসিয়েছিল। পরে সেটাই অতিরিক্ত আবগারি শুল্কে বদল করা হয়।

ফলে বিলিতি মদের দাম অনেকটাই বেড়ে যায়। কমে যায় বিক্রি। গত অর্থবর্ষের আবগারি শুল্কহারেও যার প্রভাব লক্ষ করা গিয়েছিল। লক্ষ্যমাত্রার কম আদায় হয় আবগারি শুল্ক। এরপরই রাজ্য সরকার আবগারি শুল্কহারে সংশোধন আনে। নবান্ন মনে করছে দাম কমলে বিলিতি মদের বিক্রি বাড়বে, ফলে ২০২১-২২ অর্থবর্ষে লক্ষ্যমাত্রা (আবগারি শুল্ক) ছৌঁয়া সম্ভব হবে।

২০২০-২১ সালে রাজ্যে মোট আবগারি রাজস্ব আদায় হয়েছে ১১,৪৫৮.৪০ কোটি টাকা, যা বাজেট লক্ষ্যমাত্রায় ছিল ১২,৭৩১.৫৬ কোটি টাকা। ২০২১-২২ সালে রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ১৬,১০০ কোটি টাকা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Foreign liquor price reduce in west bengal from comming 16 november

Next Story
প্রেসিডেন্সিতে ছাত্র আন্দোলন, ফের নতি স্বীকার কর্তৃপক্ষেরpreci
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com