বড় খবর

রাজ্যের নতুন লোকায়ুক্ত হচ্ছেন প্রাক্তন বিচারপতি অসীম রায়, সর্বসম্মতিক্রমে নাম চূড়ান্ত

রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হচ্ছেন হাইকোর্টের প্রাক্তন বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য।

Former judge Ashim Roy is become West Bengal Lokayukt, announce by speaker Biman Banerjee
রাজ্য বিধানসভায় বাংলার নতুন লোকায়ুক্তের নাম চূড়ান্ত।

রাজ্যের নতুন লোকায়ুক্ত হিসেবে নিযুক্ত হতে চলেছেন প্রাক্তন বিচারপতি অসীম রায়। সোমবার রাজ্য বিধানসভায় লোকায়ুক্ত হিসেবে প্রাক্তন বিচারপতি অসীম রায়ের নাম চূড়ান্ত হয়েছে। এরই পাশাপাশি রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হচ্ছেন হাইকোর্টের প্রাক্তন বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য। কমিটির সদস্য হচ্ছেন প্রাক্তন বিচারপতি শিবকান্ত প্রসাদ। বিধানসভায় আজ এব্যাপারে জরুরি বৈঠকের পর একথা জানিয়েছেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়।

লোকায়ুক্ত হিসেবে অসীম রায়ের নাম ও রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হিসেবে প্রাক্তন বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের নাম চূড়ান্ত হওয়ার পরেই তা অনুমোদনের জন্য পাঠানো হবে রাজ্যপাল জগদীপ ধনকড়ের কাছে।

রাজ্যপাল সম্মতি দিলেই আনুষ্ঠানিক ভাবে রাজ্যের নতুন লোকায়ুক্ত হিসেবে নিযুক্ত হবেন প্রাক্তন বিচারপতি অসীম রায়। রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হবেন হাইকোর্টের প্রাক্তন বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য।

বিধানসভা সূত্রে জানা গিয়েছে, এদিন এই গুরুত্বপূর্ণ আলোচনা পর্বে অনুপস্থিত ছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, লোকায়ুক্ত ও মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের নাম স্থির করা হয়েছে। সংবিধান অনুযায়ী সেই নাম অনুমোদনের জন্য পাঠানো হবে রাজ্যপালের কাছে। রাজ্যপাল অনুমতি দিলেই দায়িত্বভার গ্রহণ করবেন তাঁরা।

আরও পড়ুন- ‘আমার অবস্থান স্পষ্ট, কোনও বিলে সই করিনি’, সংঘাত তুঙ্গে তুললেন রাজ্যপাল

উল্লেখ্য, বিধানসভায় একটি কমিটির মাধ্যমে লোকায়ুক্ত ও মানবাধিকার কমিশনের চেয়ারম্যান স্থির করা হয়। এই কমিটিতে থাকেন মুখ্যমন্ত্রী, বিধানসভার অধ্যক্ষ, বিরোধী দলনেতা ও পরিষদীয় মন্ত্রী। তবে আজ বিধানসভায় এই জরুরি আলোচনা পর্বে হাজির ছিলেন না বিরোধী দলনেতা। তাঁর এই অনুপস্থিতি ঘিরে শুরু হয়েছে গুঞ্জন। ঠিক কী কারণ এদিনের গুরুত্বপূর্ণ বৈঠকে এড়িয়ে গেলেন শুভেন্দু, তা এখনও জানা যায়নি।

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Former judge ashim roy is become west bengal lokayukt announce by speaker biman banerjee

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com