scorecardresearch

আতঙ্ক চরমে! উদ্বেগ বাড়াচ্ছে BF.7, রাজ্যে চার আক্রান্তের হদিশ

দিন কয়েক আগেও কলকাতা বিমানবন্দরে কোভিড-১৯ পরীক্ষায় একজন বিদেশি নাগরিকসহ দুজনের দেহে মিলেছে Omicron এর BF.7 সাব-ভেরিয়েন্টে।

আতঙ্ক চরমে! উদ্বেগ বাড়াচ্ছে BF.7, রাজ্যে চার আক্রান্তের হদিশ
দেশজুড়ে করোনা আতঙ্কের মধ্যেই সমস্ত রাজ্যের কাছে কোভিড প্রস্তুতি সংক্রান্ত তথ্য চাইল কেন্দ্র।

চরম আতঙ্ক! রাজ্যেও খোঁজ মিলল ওমিক্রনের নয়া স্ট্রেন BF.7-এর। ইতিমধ্যেই নয়া স্ট্রেনে আক্রান্ত চারজনের সন্ধান মিলেছে। কপালে চিন্তার ভাঁজ স্বাস্থ্যদফতরের। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে আক্রান্ত সকলেই আমেরিকা থেকে সদ্য ফেরৎ এসেছেন।  চারজনের জিনোম সিকোয়েন্সিং পরীক্ষা করা হয়েছে। রিপোর্টে নিশ্চিত করা হয়েচে যে সকলেই BF.7 (Omicron Sub Variant BF.7) এ সংক্রমিত হয়েছেন। আক্রান্ত চারজনের অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। চারজনের তিনজন নদীয়া জেলার, আর একজন বিহারের বাসিন্দা, তবে বর্তমানে সকলেই কলকাতায় থাকেন।

গত সপ্তাহেও কলকাতা বিমানবন্দরে কোভিড-১৯ পরীক্ষায় একজন বিদেশি নাগরিকসহ দুজনের দেহে মিলেছে Omicron এর BF.7 সাব-ভেরিয়েন্টে। Omicron এর সাব-ভেরিয়েন্ট BF.7 চিন সহ সহ বিশ্বের একাধিক দেশে করোনা বিস্ফোরণের জন্য দায়ি।  এর পরিপ্রেক্ষিতে ভারতে বিদেশ থেকে আসা যাত্রীদের ওপর বিশেষ নজর রাখা হচ্ছে।

বিমানবন্দরে স্ক্রিনিং ও টেস্টিংও করা হচ্ছে। এদিকে, আমেরিকায় পাঠরত উত্তরপ্রদেশের আগ্রার এক যুবক দেশে ফেরার পর করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে।  ইউপি স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানিয়েছেন, আমেরিকা থেকে আসার পর গলা ব্যথা, কাশি ও জ্বর নিয়ে তাঁর স্বাস্থ্যের অবনতি হলে নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়, যার রিপোর্ট মঙ্গলবার আসে এবং তিনি নয়া স্ট্রেনে সংক্রমিত বলে নিশ্চিত হয় স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য দফতরের এক কর্মকর্তা জানান, তাকে বাড়িতে আইসোলেশনে থাকতে বলা হয়েছে।

নতুন বছরে করোনার নয়া ঢেউ সম্পর্কেও সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গ্লোবাল প্রেস কনফারেন্স এক প্রশ্নে, ডব্লিউএইচও বিশেষজ্ঞ বলেছিলেন যে একটি নতুন ঢেউ আসতে পারে, এখন XBB.1.5 স্ট্রেন দ্রুত ছড়িয়ে পড়ছে। যদিও মৃত্যুর ঘটনা তেমন না বাড়লেও আক্রান্তের সংখ্যা হুহু করে বাড়তে পারে। পাশাপাশি সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা সম্পর্কে চিনের সঠিক তথ্য পেশ করা উচিত বলেও দাবি করে বিশ্বস্বাস্থ্য সংস্থা।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Four cases of covid sub variant bf 7 detected in west bengal