চাই খেলার মাঠ, অর্থ সংগ্রহে পথে পথে ছাত্রছাত্রীরা

প্রশাসন থেকে রাজনৈতিক নেতা, সকলের দুয়ারে গিয়েও একটা খেলার মাঠ জোটেনি। পড়ুয়ারা জানাল, "আমাদের খেলার মাঠ নেই। মাঠ কেনার জন্য় অর্থের প্রয়োজন। তাই সকলের কাছে সাহায্য় চাইছি। সকলে সাহায্য় করছেন।"

By: Kolkata  Updated: September 10, 2019, 10:35:32 AM

প্রশাসন থেকে রাজনৈতিক নেতা, সকলের দুয়ারে গিয়েও একটা খেলার মাঠ জোটেনি ছাত্রছাত্রীদের। হত্যে দেওয়াই সার হয়েছে স্রেফ। এবার আর কারও মুখাপেক্ষী না হয়ে নিজেদের চাহিদা মেটানোর জন্য রাস্তায় নামল কয়া পির আব্দুল সোবাহান হাইস্কুলের পড়ুয়ারা। দোকানে দোকানে ও সাধারণ মানুষের কাছে গিয়ে মাঠের জমি কেনার জন্য হাত পাতছে তারা। অভিনব এবং নজরকাড়া এই চিত্র ধরা পড়েছে উত্তর ২৪ পরগণার গাইঘাটা থানার ঠাকুরনগর বাজার এলাকায়।

১৯৭২ সালে হাতে গোনা কয়েকজন ছাত্রছাত্রী নিয়ে পথ চলা শুরু হয়েছিল ঠাকুরনগর কয়ার এই স্কুলের। পরবর্তীতে ১৯৯৯ সালে সরকারি অনুমোদন মেলে স্কুলটির। যথারীতি তৈরি হয় স্কুল ভবন। কিন্তু খেলার জন্য তেমন কোনও মাঠ নেই পড়ুয়াদের। পঞ্চম থেকে দশম শ্রেণীতে প্রায় দু’শো পড়ুয়া রয়েছে স্কুলে। ২০০৮ সাল থেকে স্কুলের প্রধান শিক্ষক একটা মাঠের জন্য নানা প্রশাসনিক দফতর ও নেতাদের কাছে দরবার করেছেন। সাহায্য চেয়েছেন বিশিষ্ট মানুষজনের কাছেও। মিলেছে শুধুই প্রতিশ্রুতি, জোটেনি কোনও খেলার মাঠ।

আর অপেক্ষা নয়। এবার শিক্ষক ও পড়ুয়ারা যৌথ উদ্যোগে মাঠের জায়গা কেনার জন্য টাকার যোগানে নেমে পড়েছেন পথে। রবিবার পাঁচটি টোটোতে করে গাইঘাটার বিভিন্ন এলাকায় ও বাজারে স্কুলের পোশাকে ঘুরেছে পড়ুয়ারা। সঙ্গে ছিলেন স্কুলের শিক্ষকরাও। দোকানে দোকানে গিয়ে হাত পাতছে তারা। তাদের আবেদন, “আমাদের স্কুলে খেলার মাঠ নেই, আমাদের কিছু সাহায্য করুন। আমরা খেলার মাঠের জন্য একটি জমি কিনতে চাই।” অনেকেই হাসিমুখে সাহায্য করছেন, তবে কেউ কেউ তাদের দেখে মুখ ফিরিয়েও নিয়েছেন।

আরও পড়ুন: ‘মমতা বন্দ্যোপাধ্যায় গ্রেফতার হবেন, ৮ কোটি টাকা চুরির দায়ে’, বিস্ফোরক মুকুল রায়

স্কুলের প্রধান শিক্ষক মৃদুলাল মণ্ডল বলেন, “২০০৮ সাল থেকে খেলার মাঠের জন্য বিভিন্ন দফতর ও নেতা-মন্ত্রীদের কাছে গিয়েছি। সমাজের বিশিষ্ট মানুষের সাহায্য চেয়েছি। কেউ সাহায্য করতে এগিয়ে আসেন নি। প্রশাসনিক দফতর থেকে আশ্বাস পেলেও এখনও পর্যন্ত সমস্যা মেটেনি। স্কুলের পাশেই ১০ কাঠা জমি বিক্রি হবে। এই জায়গাটা কিনতে পারলে সমস্যাটা মিটে যাবে। তার জন্য দরকার ১৩ লক্ষ টাকা। ওই টাকা সংগ্রহের জন্য আমরা পথে নেমেছি।”

স্কুলে খেলার মাঠ নেই, তাই বড় আক্ষেপ ছাত্রছাত্রীদের। অনীক, পপিরা খেলার মাঠের অর্থ সংগ্রহের জন্য দিনভর ঘুরেছে ঠাকুরনগর বাজার, লক্ষ্মীবাজার-সহ বিভিন্ন এলাকায়। ছাত্রছাত্রীরা জানাল, “আমাদের স্কুলে খেলার মাঠ নেই। মাঠ কেনার জন্য অর্থের প্রয়োজন। তাই সকলের কাছে সাহায্য চাইছি। সকলেই সাহায্য করছেন।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Fund collection for schools play ground at thakurnagar in north 24 parganas district west bengal

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X