scorecardresearch

বড় খবর

জীবন বাঁচাতে কড়া নজর, সাগর দাপিয়ে বেড়াচ্ছে লিলি-রোমিও

সাগরমেলা, কচুবেড়িয়া ও চেমাগুড়ি পয়েন্ট মোতায়েন রয়েছে এরা।

জীবন বাঁচাতে কড়া নজর, সাগর দাপিয়ে বেড়াচ্ছে লিলি-রোমিও
সাগরতটে রোমিও লিলি। ছবি- শশী ঘোষ

লিলি ও রোমিও। গঙ্গাসাগরে এবার তাদের অবাধ বিচরণ। বিরাট দায়িত্ব ওদের। সাগরমেলা, কচুবেড়িয়া ও চেমাগুড়ি পয়েন্ট মোতায়েন আছে এরা। কড়া নজর সবকিছুর উপর। লিলি ও রোমিও আদতে ল্যাব্রেডর প্রজাতির প্রশিক্ষণপ্রাপ্ত দু’টি কুকুর। সাগরমেলায় আসা লাখ লাখ ভক্ত পূর্ণস্নানে কোনও বিপদে পড়লেই ত্রাতা হিসেবে কাজ করবে এই জুটি।

এনডিআরএফের তিন’টি ব্যাটেলিয়নের ৭৫ জন এবার সাগর মেলায় বিপর্যয় মোকাবিলার কাজ করছে। এঁদেরই অন্যতম ভরসা ও সঙ্গী মানুষের সঙ্গে মিশুকে লিলি ও রোমিও। এনডিআরএফের কলকাতার সেকেন্ড ব্যাটেলিয়নের প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর এরা। সমুদ্রে ডুবন্ত পুণ্যার্থীদের লোকেশন প্রশিক্ষিত ডুবুরিদের জানিয়ে দিতে ওস্তাদ লিলি ও রোমিও।

আরও পড়ুন- লাখ লাখ ভক্ত সমাগমে জমজমাট গঙ্গাসাগর মেলা, কী মাহাত্ম্য মকর-স্নানের?

রবিবার ভোরে মকরস্নানের মাহেন্দ্রযোগ। তবে তার দু’দিন আগে থেকেই সাগরস্নানে ভক্তদের ভিড়। দলে সমুদ্রে স্নান সেরে পুজো দিচ্ছেন কপিলমুনির মন্দিরে। তুমুল ভিড় মেলা প্রাঙ্গনে। গত কয়েক বছরে সাগরের জলস্তর বেড়েছে। জোয়ারের সময় জলস্তর আরও বাড়বে। ফলে সমুদ্রে স্নানে নেমে পুণ্যার্থীরা ঢেউয়ের তোড়ে ভেসে যাওয়ার সম্ভাবনা বেশি। তাই এনডিআরএফের তরফে ডুবন্ত ভক্তকে বাঁচাতে লিলি ও রোমিও-ই জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর অন্যতম বাজি।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Gangasagar ndrf two labrador dogs lily and romeo for rescue drowning pilgrims