বড় খবর

করোনা মোকাবিলায় বিশেষ বোর্ড গঠন মমতা সরকারের, থাকছেন নোবেলজয়ী অভিজিৎ

”আগে ছিল নোটবন্দি, এখন ঘরবন্দি। এখন তো ব্য়বসা চলছে না, আয় হচ্ছে না, মানুষ কষ্টের মধ্য়ে রয়েছে। সেই অবস্থায় নতুন দিশা কীভাবে পেতে পারি সেজন্য় বোর্ড গঠন”

mamata, মমতা
অলঙ্করণ- অভিজিৎ বিশ্বাস
করোনা মোকাবিলায় নয়া উদ্য়োগ মমতা সরকারের। করোনা পরিস্থিতিতে ‘আগামী দিনের দিশা’ দেখানোর জন্য় বিশেষ বোর্ড গড়লেন বাংলার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে মমতা বলেন, ”আমরাই প্রথম রাজ্য় সরকারের পক্ষ থেকে ভবিষ্য়তের দিশা দেখানোর জন্য়, অর্থনৈতিক উন্নয়ন থেকে শুরু করে, সবকিছু নিয়ে গ্লোবাল অ্য়াডভাইজরি বোর্ড ফর কোভিড রেসপন্স পলিসি ইন ওয়েস্টবেঙ্গল তৈরি করছি”। এই বোর্ডে থাকছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্য়োপাধ্য়ায়।

ঠিক কী জানিয়েছেন মমতা বন্দ্য়োপাধ্য়ায়?

এদিন নবান্নে মুখ্য়মন্ত্রী বলেন, ”আগে ছিল নোটবন্দি, এখন ঘরবন্দি। এখন তো ব্য়বসা চলছে না, আয় হচ্ছে না, মানুষ কষ্টের মধ্য়ে রয়েছে। সেই অবস্থায় নতুন দিশা কীভাবে পেতে পারি, কীভাবে অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে হবে, কবে রোগ উধাও হবে জানি না, সবটাই অনিশ্চিত। দুর্যোগ আসে যখন, আগামী দিনের পরিকল্পনা করে রাখতে হয়। আমরাই প্রথম রাজ্য় সরকারের পক্ষ থেকে ভবিষ্য়তের দিশা দেখানোর জন্য়, অর্থনৈতিক উন্নয়ন থেকে শুরু করে,সবকিছু নিয়ে গ্লোবাল অ্য়াডভাইজরি বোর্ড ফর কোভিড রেসপন্স পলিসি ইন ওয়েস্টবেঙ্গল তৈরি করছি। লকডাউন উঠলে কী করণীয়, পরামর্শ দেবে এই বোর্ড”।

আরও পড়ুন: করোনায় মৃত্যু কিনা জানতে পাঁচ সদস্যের কমিটি মমতা সরকারের

এ প্রসঙ্গে মমতা আরও বলেন, ”আমরা চাই এই কমিটিতে যাতে ভাল ভাল মানুষ থাকেন। যাঁদের বিদ্য়া-বুদ্ধি-মেধা রয়েছে। এমন কিছু মানুষকে সঙ্গে রাখতে চাই এই কমিটিতে। এই কমিটি মুখ্য়মন্ত্রীকে সাহায্য় করবেন। তাঁরা পরামর্শ দেবেন। এখন ৪-৫ জনকে রাখা হয়েছে। বোর্ডে থাকছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্য়োপাধ্য়ায়। থাকছেন ডা. স্বরূপ সরকার, উনি হু’র রিজিওনাল ডিরেক্টর ছিলেন, আইসিএমআরেও কাজ করেছেন। থাকছেন ডা.অভিজিৎ চৌধুরী ও ডা. সুকুমার”।

অন্য়দিকে, এদিন মুখ্য়মন্ত্রী জানান, ”আজ ১২টা পর্যন্ত বাংলায় করোনা আক্রান্তের সংখ্য়া ৬১, এর মধ্য়ে ৫৫টি কেস ৭ টি পরিবারের। বাংলায় করোনা আক্রান্তদের মধ্য়ে ৯৯ শতাংশের বিদেশ যোগ রয়েছে। করোনায় বাংলায় এখনও পর্যন্ত মৃত্য়ু হয়েছে ৩ জনের। ১৩ জনকে সুস্থ করে ছাড়া হয়েছে”।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Global advisory board for covid response policy in west bengal mamata banerjee

Next Story
বাংলায় করোনা আক্রান্ত ৬১, সুস্থ ১৩, মৃত ৩, জানালেন মুখ্য়মন্ত্রী মমতা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com