scorecardresearch

বড় খবর

ভিন্ন দুর্গা, ‘সাবানের প্রতিমা’ বানিয়ে চমক জলপাইগুড়ির যুবকের

নিখুঁত কাজ, দেবী দুর্গার এই মূর্তি নজরকাড়া

ভিন্ন দুর্গা, ‘সাবানের প্রতিমা’ বানিয়ে চমক জলপাইগুড়ির যুবকের
কুণালের 'সাবান' প্রতিমা

ঢাকে কাঠি পড়ে গেছে, মহালয়ার ভোর আর দিন পেরোলেই। শ্রেষ্ঠ উৎসবের আনন্দে মেতে উঠতে, প্রস্তুত বাঙালি। দক্ষিণবঙ্গ থেকে উত্তর সর্বত্রই মাতৃ আরাধনার আমেজ। প্রত্যেকেই নিজের মত করে প্রায় বছর দুয়েক পরে উমাকে আহ্বান জানাতে প্রস্তুত। আর এবার উত্তরবঙ্গের এক যুবক নিজের সৃষ্টিকলা দিয়েই তাক লাগিয়েছেন পশ্চিমবঙ্গে।

সাবানের প্রতিমা

এর আগেও নানান রকমভাবে সাজিয়েছে দেবীমূর্তি। তবে এবার একটু ভিন্নধরনের। সাবান দিয়ে দেবী দুর্গার মূর্তি বানালেন জলপাইগুড়ির কুণাল। শুধু তিনি একা নন, সপরিবারে সাবানের রূপ পেয়েছেন দেবী। সিন্থল সাবান কেটে কুণাল এই মাতৃমূর্তি গড়ে তুলেছেন ১৫ দিনের মধ্যেই! কিন্তু হঠাৎ এই ভাবনা কেন? কুণালের জবাব, মায়ের আরাধনা বরাবর পছন্দ। তাই এবার অন্যভাবে তাকে স্বাগত জানালাম।

আর্টের প্রতি তাঁর তীব্র ঝোঁক। কুণাল বলেন, “ছোট থেকে মাতৃ মূর্তি আমায় খুব টানে। তাই সবসময় পুজো এলেই তাকে কাছে পাওয়ার ইচ্ছে। সেই থেকেই বানিয়ে ফেলা। আমি দিনরাত জেগে কাজ করি, একবিন্দু ফাঁকি দিই না। অনেকসময় পরিবারের কেউ গিয়ে ডেকেও দেন, যে অনেক দেরি হয়ে গেছে”। তবে, সাবান যেহেতু গলে যাওয়ার ভয় নেই? উত্তরে কুণাল বলেন, “তাঁর একটা আলাদা ব্যবস্থা রয়েছে। সেটাই করতে হবে যাতে এত সুন্দর জিনিসটা নষ্ট না হয়”।

জলপাইগুড়ির কুণাল বানিয়েছেন এই প্রতিমা

সাবান দিয়ে হলেও, দেবীমূর্তির নাক – চোখ কিন্তু এক্কেবারে নিখুঁত। কী দিয়ে এই কারুকার্য করলেন তিনি? কুণালের কথায়, জেল পেন! কালো এবং লাল জেল পেন দিয়ে করেছি। অবাক হলেও এই সত্যি! এর আগেও ভিন্ন ধরনের কাজ করেছেন উত্তরের এই যুবক তবে এবার যেন নিজেই নিজের কাজ করে খুব খুশি সে। আনন্দ ধরছে না তার। সামনেই পুজো, দেবীর আরাধনায় খামতি থাকছে না একেবারেই।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Goddess durga by soap made by jalpaiguri boy