scorecardresearch

বড় খবর

হাইকোর্টের ঘটনায় ‘তিতিবিরক্ত’ রাজ্যপাল, বিচারপতিকে বিশেষ সুরক্ষা দিতে নির্দেশ

হাইকোর্টের ঘটনায় ক্ষুব্ধ রাজ্যপাল।

হাইকোর্টের ঘটনায় ‘তিতিবিরক্ত’ রাজ্যপাল, বিচারপতিকে বিশেষ সুরক্ষা দিতে নির্দেশ
হাইকোর্টের ঘটনায় ক্ষুব্ধ রাজ্যপাল

কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসের বাইরে আইনজীবীদের বিক্ষোভের ঘটনায় যারপরনাই ক্ষুব্ধ রাজ্যপাল সিভি আনন্দ বোস। এই ঘটনা কোনওভাবেই মেনে নেওয়া যায় না বলে তিনি জানিয়েছেন। গোটা ঘটনা নিয়ে তিনি ইতিমধ্যেই কথা বলেছেন রাজ্যের মুখ্যসচিব ও কলকাতার পুলিশ কমিশনারের সঙ্গে।

নজিরবিহীন ঘটনার সাক্ষী থেকেছে কলকাতা হাইকোর্ট। সোমবার ঘটনার সূত্রপাত হয়। বিচারপতি রাজাশেখর মান্থার বাড়ির বাইরে ওই দিন তাঁর বিরুদ্ধে পোস্টার পড়েছিল। এরপর হাইকোর্টে তাঁর এজলাসেও চলে তুমুল বিক্ষোভ। বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস বয়কট করে বিক্ষোভ শুরু করেন আইনজীবীদের একাংশ। অভিযোগ, তৃণমূলপন্থী আইনজীবীরাই এই বিক্ষোভের নেতৃত্বে ছিলেন। বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসের বিচার প্রক্রিয়ায় অংশগ্রহণ করা হবে না বলে গতকাল সিদ্ধান্ত নিয়ে ফেলে কলকাতা হাইকোর্টের বার অ্যাসোসিয়েশন। যদিও বারের ওই সিদ্ধান্তের যৌক্তিকতা নিয়ে আইনজীবীদের একাংশই প্রশ্ন তোলেন।

আরও পড়ুন- আইনজীবীদের লাইসেন্স বাতিলের সম্ভবনা! ওড়িশার উদাহরণ তুলে কী বললেন অরুণাভ ঘোষ?

তাঁর এজলাসে তুমুল এই বিক্ষোভে অত্যন্ত বিরক্ত হন বিচারপতি মান্থা নিজেও। মঙ্গলবারই তিনি আদালত অবমাননার রুল জারি করেছেন। কলকাতা হাইকোর্টের এই গন্ডগোলে অত্যন্ত ক্ষুব্ধ রাজ্যপাল সিভি আনন্দ বোস। ইতিমধ্যেই পুলিশ কমিশনারকে বিচারপতি রাজাশেখর মান্থাকে উপযুক্ত সুরক্ষা দিতে নির্দেশ দিয়েছেন তিনি।

আরও পড়ুন- ‘এত সাহস কোন দুর্বৃত্তের, খুঁজে বের করতে হবে’, বিস্ফোরক মন্তব্য বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

এমনকী বিচারপতি রাজাশেখর মান্থাকে সবরকম সুরক্ষা দেওয়া হযেছে কিনা এবং তাঁর বাড়ির বাইরে লাগানো পোস্টার খোলা হয়েছে কিনা সেব্যাপারে পুলিশ কমিশনারকে তথ্য জানাতেও বলেছেন রাজ্যপাল। সূত্রের খবর, হাইকোর্টের এই ঘটনা নিয়ে মুখ্যসচিব ও পুলিশ কমিশনারকে রাজভবনে তলব করেছেন রাজ্যপাল।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Governor cv anand bose upset in kolkata highcourt chaos