বড় খবর

সৌজন্যে হ্যাম রেডিও, ২৭ বছর পর হারানো দাদাকে খুঁজে পেলেন ভাই

বাবলু মাহাতো নামে ওই প্রৌঢ় ২৭ বছর আগে ঝাড়খণ্ডের গ্রামের বাড়ি ছেড়ে বেরিয়ে পড়েন।

পশ্চিমবঙ্গ রেডিও ক্লাব

মানসিক রোগের জেরে দীর্ঘদিন নিরুদ্দেশ। ২৭টা বসন্ত পেরিয়ে গেছে। বাড়ি ভুলে ঘুরতে ঘুরতে ঝাড়খণ্ড থেকে বাংলায় চলে এসেছিলেন প্রৌঢ়। বসে থাকতেন নদীর ঘাটে। হিঙ্গলগঞ্জের নদী ঘাটে তাঁকে দেখে সন্দেহ হয়েছিল ব্যবসায়ী সুশান্ত ঘোষের। প্রৌঢ়ের সঙ্গে কথা বলে বুঝতে পারেন স্থানীয় বাসিন্দা নন তিনি। এরপর শুরু হয় তাঁর শিকড়ের খোঁজ। সব চেষ্টা করে নিরুপায় হয়ে শেষে হ্যাম রেডিওর শরণাপন্ন হন ওই ব্যবসায়ী। শেষপর্যন্ত হ্যাম রেডিও অপারেটরদের সৌজন্যে ২৭ বছর পর নিজের পরিবারকে খুঁজে পেলেন ওই প্রৌঢ়।

বাবলু মাহাতো নামে ওই প্রৌঢ় ২৭ বছর আগে ঝাড়খণ্ডের গ্রামের বাড়ি ছেড়ে বেরিয়ে পড়েন। পরিবারে ছিল বাবা-মা ও দুই ভাই। মানসিক রোগগ্রস্ত তরতাজা যুবক কোনও এক রাতে নিরুদ্দেশ হয়ে যান। দীর্ঘদিন ঘুরতে ঘুরেত চলে আসেন হিঙ্গলগঞ্জে। বাড়ির কথা মনে পড়লেও ফেরার উপায় ছিল না। বসে থাকতেন জেটি ঘাটে। সেখানেই নজরে পড়ে যান ওই ব্যবসায়ীর। প্রৌঢ়ের বর্ণনা শুনে তাঁর বাড়ির খোঁজ করতে শুরু করেন ওই ব্যবসায়ী। শেষে হ্যাম রেডিও মারফত খোঁজ মেলে তাঁর বাড়ির। পশ্চিমবঙ্গ রেডিও ক্লাবের সম্পাদক অম্বরীশ নাগ বিশ্বাস জানিয়েছেন, ঝাড়খণ্ডের দুমকায় এক রেডিও অপারেটরের মাধ্যমে বাবলুর বাড়ির খোঁজ মেলে। তাঁর পরিবারও দীর্ঘদিন তাঁর ফেরার আশায় ছিলেন। কিন্তু ২৭ বছর অতিক্রান্ত হওয়ায় আশা ছেড়ে দিয়েছিলেন।

বাবলু মাহাতো

অবশেষে পরিজনের খোঁজ পেয়ে আপ্লুত বাবলুর ছোট ভাই। দাদা ফিরবে এই আশায় বৃদ্ধ জরাগ্রস্ত মাকে নিয়ে দিন গুনছিলেন তিনি। জানিয়েছেন, দাদার আশায় থেকে থেকে দুই ভাই কেউই বিয়ে করেননি। মাও পক্ষাঘাতগ্রস্ত। বাবা বহুদিন আগে মারা গিয়েছেন। রেডিও ক্লাবের অম্বরীশবাবুর ফোন পেয়ে বাকরুদ্ধ হয়ে পড়েছিলেন। কিন্তু দাদাকে নিতে আসবেন কী করে, ট্রেন চলাচল তো বন্ধ। অভাবের সংসারে এত টাকা নেই যে গাড়ি ভাড়া করে আসবেন। তখন মুশকিল আসানে রেডিও ক্লাবের তরফে স্থানীয় পুলিশকে অনুরোধ করা হয়, যাতে তাঁদের কলকাতায় আসার ব্যবস্থা করা হয়। এখান থেকে ঝাড়খণ্ডে ফেরার গাড়ির ব্যবস্থা তাঁরা করে দেবেন। পুলিশ তাতে সম্মত হয়েছে। জানা গিয়েছে, সেই কথা মতো কয়েকদিনের মধ্যে বাংলায় এসে হারানো দাদাকে নিয়ে যাবেন বাবলু মাহাতোর ভাই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ham radio helps to reunite man to his family after 27 years

Next Story
বাংলায় একদিনে করোনা আক্রান্ত ৩১৮১, মৃত ৫৬
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com