বড় খবর

‘জীবনের চেয়ে পরীক্ষা দামি নয়,’ HS পিছানোর ইঙ্গিত সংসদ সভাপতির

এ বছর প্রায় সাড় ৮ লক্ষ পরীক্ষার্থীর উচ্চ মাধ্যমিক দেওয়ার কথা ছিল।

Higher Secondary 2021, HS Council, Corona in Bengal, Bengal Government

মাধ্যমিকের পর এবার উচ্চমাধ্যমিক নিয়ে অনিশ্চয়তা। ইতিমধ্যে পয়লা জুন থেকে মাধ্যমিক হওয়ার কথা। কিন্তু ট্রেন বন্ধ এবং করোনার সংক্রমণ বৃদ্ধি। এই দুয়ের গেঁরোয় মাধ্যমিকের ভবিষ্যৎ কী? জানতে চেয়ে রাজ্যের দ্বারস্থ মধ্যশিক্ষা পর্ষদ। এবার সেই পথেই হাঁটতে চলেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদ সূত্রে খবর, মাধ্যমিক পিছোলে, একইসঙ্গে পিছিয়ে যাবে উচ্চমাধ্যমিক। তবে এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার। এমনটাই সংসদ সূত্রে খবর।

তবে গণপরিবহণের ঝুঁকি এড়াতে পরীক্ষা যখনই হোক নিজেদের স্কুলেই পরীক্ষা দিতে পারবেন পরীক্ষার্থীরা। এমনটাও জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

এদিকে, আগামী ১৫ জুন থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা। বুধবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস জানিয়ে দেন, এ ব্যাপারে আপাতত সরকারি সিদ্ধান্তেরই অপেক্ষা করছেন তাঁরা। মহুয়া অবশ্য বলেছেন, ‘পরীক্ষা কখনওই পরীক্ষার্থীদের জীবনের থেকে দামি হতে পারে না।’ রাজ্যে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে আগেই একাদশ থেকে দ্বাদশ শ্রেণিতে ওঠার বার্যিক পরীক্ষা বাতিল করেছেন তাঁরা। তবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা স্থগিত রাখা হবে কি না, সেই সিদ্ধান্তের জন্য আপাতত সরকারি সিদ্ধান্তের দিকেই তাকিয়ে সংসদ।

১ জুন থেকে ১০ জুন পর্যন্ত হওয়ার কথা ছিল মাধ্যমিক। মঙ্গলবার মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছিল, রাজ্যে করোনা পরিস্থিতি এমন থাকলে নির্ধারিত সময়ে মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। পরে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেছিলেন, ‘এব্যাপারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে।’ সরকারের সেই সিদ্ধান্তের উপরই উচ্চ মাধ্যমিকের সময়সূচী নির্ভর করবে বলে জানিয়েছেন মহুয়া।

উল্লেখ্য, ৫৬টি বিষয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল ২ জুলাই। এ বছর প্রায় সাড় ৮ লক্ষ পরীক্ষার্থীর উচ্চ মাধ্যমিক দেওয়ার কথা ছিল।

Web Title: Higher secondary may defer from its schedule date council state

Next Story
২০ হাজার ছাড়িয়ে গেল রাজ্যের দৈনিক করোনা সংক্রমণ, মৃত্যুতে সর্বকালের রেকর্ড
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com