এবার একটি সদস্যপদেই খুলবে সব সরকারি গ্রন্থাগারের দ্বার

রাজ্যের যে কোনও সরকারি গ্রন্থাগারের দ্বার সদস্যদের জন্য খুলে দিলেন মন্ত্রী। এদিনের এই ঘোষণায় স্বাভাবিকভাবেই খুশি হন পাঠকরা।

By: Howrah  September 1, 2019, 2:54:10 PM

বইপ্রেমীদের জন্য সুখবর! এক সদস্যপদেই রাজ্যের যে কোনো সরকারি গ্রন্থাগারের দ্বার উন্মুক্ত হতে চলেছে তাঁদের জন্য। গত শুক্রবার সাধারণ গ্রন্থাগার দিবসের অনুষ্ঠানে এই কথাই ঘোষণা করলেন রাজ্যের গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী। বইপ্রেমীদের সংখ্যা বৃদ্ধি করতে হাওড়ার গ্রন্থাগারগুলিতে নিঃশুল্ক সদস্য নেওয়ার ঘোষণা হয়েছিল কিছুদিন আগেই। তবে এবার সারা রাজ্যেই নিঃশুল্ক সদস্য নেওয়ার কথা ঘোষণা করলেন গ্রন্থাগার মন্ত্রী।

হাওড়ার গ্রন্থাগারের সদস্যপদের নয়া উদ্যোগের উদ্বোধন। ছবি: অরিন্দম বসু

ঠিক কী ঘোষণা করেছেন মন্ত্রী?

এতদিন পর্যন্ত সদস্যরা যে গ্রন্থাগার থেকে সদস্যপদ নিয়েছেন, সেই গ্রন্থাগার ছাড়া অন্য কোনো গ্রন্থাগারে সেই সদস্যপদ গ্রাহ্য করা হতো না। এদিন দীর্ঘদিনের নিয়মের সেই বেড়াজাল ভেঙে দিয়ে নতুন গ্লোবাল সদস্যপদের কথা ঘোষণা করেন মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী। অনুষ্ঠানে উপস্থিত থেকে তিনি বলেন, “সদস্যদের মূলত চারটি ভাগে ভাগ করা হবে। ৫ বছর থেকে ১৮ বছর পর্যন্ত ‘শিশু বিভাগ’, ১৮ বছর থেকে ৬০ বছর পর্যন্ত ‘বয়স্ক বিভাগ’, ৬০ বছরের উর্দ্ধে ‘প্রবীণ বিভাগ’। এছাড়াও থাকবে ‘গ্লোবাল সদস্যপত্র’। এই গ্লোবাল সদস্যরা রাজ্যের যে কোনো গ্রন্থাগারের সদস্য হলেও, সেই গ্রন্থাগার ছাড়াও রাজ্যের অন্য গ্রন্থাগারে গিয়েও গ্রন্থাগারের সব সুবিধা গ্রহণ করতে পারবেন”।

আরও পড়ুন: পানীয় জলে কিলবিল করছে মশার লার্ভা, চাঞ্চল্যকর আবিষ্কার হাওড়ায়

অর্থাৎ রাজ্যের যে কোনও সরকারি গ্রন্থাগারের দ্বার সদস্যদের জন্য খুলে দিলেন মন্ত্রী। এদিনের এই ঘোষণায় স্বাভাবিকভাবেই খুশি হন পাঠকরা। এক পাঠিকা রিঙ্কু ভৌমিক বলেন, “সব বই সবসময় সব লাইব্রেরিতে থাকে না। অথচ আমার প্রয়োজনীয় বইটি অন্য লাইব্রেরিতে আছে জানার পরেও এতদিন সেটির নাগাল পেতাম না। এবারে সেই সমস্যা মিটল।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Howrah news library minister opens new membership plan for book lovers

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X