বড় খবর

পথ দুর্ঘটনা রুখতে এবার নয়া উদ্যোগ হাওড়ায়

পথ নিরাপত্তায় জোর দিয়ে এবার হাওড়া শহরে ফের রোড মার্কিং ফেরানো হচ্ছে। ‘স্টপ লাইন’ ও জেব্রা ক্রসিং’ -এর মতো রোড মার্কিং তৈরি করা হচ্ছে।

howrah, হাওড়া
জেব্রা ক্রসিং তৈরির কাজ চলছে। ছবি: অরিন্দম বসু।

পথ নিরাপত্তা নিয়ে আরও তৎপর হল হাওড়া ট্রাফিক পুলিশ। পথ দুর্ঘটনা ঠেকাতে বিশেষ পদক্ষেপ গ্রহণ করল হাওড়া ট্রাফিক পুলিশ। পথ নিরাপত্তায় জোর দিয়ে এবার হাওড়া শহরে ফের রোড মার্কিং ফেরানো হচ্ছে। ‘স্টপ লাইন’ ও জেব্রা ক্রসিং’ -এর মতো রোড মার্কিং তৈরি করা হচ্ছে। উল্লেখ্য, হাওড়ার রাস্তায় ট্রাফিক সিগন্যাল থাকলেও বেশিরভাগ সিগন্যালের সামনেই নিরাপদ দূরত্বে নেই ‘স্টপ লাইন’। হাওড়া শহরের অধিকাংশ রাস্তায় ‘স্টপ লাইন’ ও ‘জেব্রা ক্রসিং’ খুঁজেই পাওয়া যায় না। সে কারণেই পথ দুর্ঘটনা ঠেকাতে এই উদ্যোগ পুলিশের।

আরও পড়ুন: হাওড়া শহর থেকে উঠে যাচ্ছে ভ্যাট, দূষণ কমানোয় নয়া পদক্ষেপ পুরনিগমের

স্টপ লাইন ও জেব্রা ক্রসিং কী?

সিগন্যাল লাল থাকলে রাস্তার ওপরে যে লাইনের সামনে ইংরেজিতে স্টপ লেখা থাকে তাকেই স্টপ লাইন বলা হয়। এছাড়াও পথচারীদের রাস্তা পারাপারের জন্যে যে ডোরাকাটা দাগ করা থাকে যেখান দিয়ে যানবাহন চলাচল বন্ধ থাকলে পথচারীরা হেঁটে যেতে পারেন তাকে জেব্রা ক্রসিং বলা হয়।

আরও পড়ুন: অলৌকিক ঘটনা! কুকুরের তাড়ায় ছাদ থেকে ঝাঁপ, প্রাণরক্ষা ন’বছরের শিশুর

হাওড়া সিটি পুলিশের ডি সি ট্রাফিক ওয়াই রঘুবাংশী জানান, ট্র্যাফিক সিগন্যাল ব্যবস্থ্যাকে জোরদার করার জন্যেই এই পদক্ষেপ করা হচ্ছে। পাশাপাশি নিয়মভঙ্গকারী চালকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থ্যাও নেওয়া হবে বলে জানান তিনি। উল্লেখ্য, প্রায়শই যেভাবে পথ দুর্ঘটনা ঘটছে তাতে ট্রাফিক পুলিশের এহেন পদক্ষেপে সাধারণ মানুষ সচেতন হন কিনা সেটাই দেখার। অন্যদিকে, ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ কর্মসূচি ঘিরে জোরদার পথ নিরাপত্তা নিয়ে সচেতন করতে অগ্রণী ভূমিকা নিয়েছে কলকাতা ট্রাফিক পুলিশ। সোশ্যাল মিডিয়াতেও জোরদার প্রচার চালাচ্ছে কলকাতা পুলিশ।

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Howrah traffic police road accident

Next Story
কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের নামে কাটমানির পোস্টার ‘সাঁটায়’ পুলিশের হাতে গ্রেফতার পুলিশ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com