মমতা এফেক্ট? হাওড়ায় নিকাশি সংস্কারে জোর পুরসভার

হাওড়াবাসীকে রেহাই দিতে নিকাশি ব্যবস্থাকে ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছে পুরসভা। এজন্য নিযুক্ত করা হচ্ছে বেসরকারি সংস্থাকে।

By: Howrah  Updated: August 22, 2019, 08:23:55 AM

বৃষ্টি হলেই কার্যত জলে হাবুডুবু খায় হাওড়া শহরের বিভিন্ন এলাকা। সামান্য বৃষ্টিতেই নদীর চেহারা নেয় রাস্তা। আর বর্ষাকালে এই দূরাবস্থা তো হাওড়াবাসীর কাছে চিরকালীন সমস্যা। হাওড়ার নিকাশি ব্যবস্থা নিয়ে স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্ষোভপ্রকাশের পর এবার নড়েচড়ে বসল হাওড়া পুরনিগম। জলবন্দি দশা থেকে হাওড়াবাসীকে রেহাই দিতে নিকাশি ব্যবস্থাকে ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছে পুরসভা। এজন্য নিযুক্ত করা হচ্ছে বেসরকারি সংস্থাকে। উল্লেখ্য, প্রশাসনিক বৈঠকে এ নিয়ে ক্ষোভপ্রকাশ করেন স্বয়ং মুখ্যমন্ত্রী।

এ প্রসঙ্গে পুর কমিশনার তথা প্রশাসক বিজিন কৃষ্ণ বলেন, “এই সংক্রান্ত কাজে একটি বেসরকারি সংস্থাকে নিয়োগ করা হবে। শহরের কোথায় কোথায় কী কী সমস্যা রয়েছে খতিয়ে দেখবে ওই সংস্থা। কীভাবে সেই সমস্যা দূর করা যায় সেই সম্পর্কে পূর্ণাঙ্গ রিপোর্ট দেবে ওই সংস্থা। এছাড়াও তারা হাওড়া নিকাশি ব্যবস্থা নিয়ে টেকনিক্যাল ও কমার্শিয়াল বিষয়ে মাস্টার প্ল্যান তৈরি করবে। সেই রিপোর্ট এবং মাস্টার প্ল্যান পাঠিয়ে দেওয়া হবে রাজ্য সরকারের কাছে।” তিনি আরও জানান, ওই বেসরকারি সংস্থাকে নিয়োগ করার জন্য নিয়ম মেনে ইতিমধ্যেই ‘ফিনান্সিয়াল টেন্ডার’ ডাকার কাজ শুরু হয়েছে।

আরও পড়ুন: বেলুড় স্টেশনে যুবতীকে ধারালো অস্ত্রের কোপ, গ্রেফতার যুবক

পাশাপাশি এই কাজের জন্যে প্রয়োজন বিপুল পরিমাণ অর্থের। সেই অর্থ সংস্থানের জন্যে বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনা করা হচ্ছে হাওড়া পুরসভার পক্ষ থেকে। ইতিমধ্যেই এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের কাছেও প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানান হাওড়ার পুর কমিশনার তথা প্রশাসক বিজিন কৃষ্ণ। প্রসঙ্গত, বৃষ্টিতে হাওড়ায় জল জমার ঘটনা নতুন নয়। কিন্তু কোনওভাবেই এই সমস্যার সুরাহা হয়নি। শেষমেশ নিকাশি ব্যবস্থাকে ঢেলে সাজিয়ে এই সমস্যা মেটে কি না সেদিকেই তাকিয়ে হাওড়াবাসী।

হাওড়া জেলার সব খবর পড়ুন এখানে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Howrah water logging problem howrah municipal corporation

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement