দাবি নিয়ে মহানগরের রাজপথে কয়েক হাজার আইসিডিএস কর্মী

রাজ্য সরকার "নজীরবিহীনভাবে" অঙ্গনওয়াড়ী কর্মী ও সহায়িকাদের ৬০০ ও ৩০০ টাকা করে ভাতা কমিয়ে দিয়েছে। কিন্তু কে কমালো বা কি ভাবে কমলো, সেই প্রশ্ন তুলেছেন তাঁরা।

By: Kolkata  Updated: November 17, 2018, 7:45:26 AM

পনেরো দফা দাবিতে কয়েক হাজার অঙ্গনওয়াড়ী কর্মী মহানগরের রাজপথে হাঁটলেন। হাজার হাজার মহিলাদের মিছিল দেখে কলকাতা পুলিশও প্রথমে ঘাবড়ে যায়। শুক্রবার সুবোধ মল্লিক স্কোয়ারে জমায়েত করে মিছিল শুরু হয়। এসএন ব্যানার্জি রোড হয়ে মিছিল শেষ হয় রাণী রাসমনি রোডে। দাবি না মানলে অঙ্গনওয়াড়ী কর্মী ও সহায়িকারা আন্দোলন চালিয়ে যাবেন বলে জানিয়ে দেন সংগঠনের নেতৃত্ব।

Anganwadi protest at Dharmatala Express Photo Shashi Ghosh সুবোধ মল্লিক স্কোয়ার থেকে মিছিল যায় রাণী রাসমনি রোড পর্যন্ত। ছবি: শশী ঘোষ

ওয়েস্ট বেঙ্গল অঙ্গনওয়াড়ী ওয়ার্কার্স এন্ড হেল্পার্স ইউনিয়নের ডাকে কর্মী ও সহায়িকারা বেতনের টাকা কমানোর প্রতিবাদে বিক্ষোভে সামিল হন। অঙ্গনওয়াড়ী সংগঠনের সর্বভারতীয় সভাপতি অচিন্ত্য সিং বলেন, “অঙ্গনওয়াড়ী কর্মী ও সহায়িকাদের সরকারি কর্মীর স্বীকৃতিসহ ১৫ দফা দাবি আদায়ের জন্য লাগাতার আন্দোলন চলবে। আজ রাজ্য সরকারের বিরুদ্ধে পথে নামলাম। এরপর ২৮ জানুয়ারি অঙ্গনওয়াড়ী, আশা ও মিড ডে মিল কর্মীরা দিল্লিতে পার্লামেন্ট অভিযান করবেন।” এআইইউটিইউসি অনুমোদিত এই সংগঠনের মিছিলে ভিড় দেখে চক্ষু চড়কগাছ হতে বাধ্য অন্যান্য বাম সংগঠনগুলোর, যারা এখন কর্মসূচি নিতেই পারছে না, পাছে জমায়েত না হয়।

Anganwadi protest at Dharmatala Express Photo Shashi Ghosh অঙ্গনওয়াড়ী কর্মীদের মিছিল তখন ধর্মতলায়। ছবি: শশী ঘোষ

সংগঠনের রাজ্য সভাপতি দিলীপ ভট্টাচার্য ও সম্পাদিকা মাধবী পন্ডিত জানান, রাজ্য সরকার “নজীরবিহীনভাবে” অঙ্গনওয়াড়ী কর্মী ও সহায়িকাদের ৬০০ ও ৩০০ টাকা করে ভাতা কমিয়ে দিয়েছে। কিন্তু কে কমালো বা কি ভাবে কমলো, সেই প্রশ্ন তুলেছেন তাঁরা। এদিন মিছিল থেকে দাবি ওঠে, তাঁদের সরকারি কর্মীর মর্যাদা দিতে হবে, ৬৫ বছর বয়সে অবসরকালে এককালীন টাকাসহ পেনশন দিতে হবে, জমি সংগ্রহ করে সরকারকে আইসিডিএসের নিজগৃহ নির্মান করতে হবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Icds anganwadi staff rally in kolkata

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X