বড় খবর

পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধিতে ক্ষোভে ফুঁসছে বাংলার পরিবহন ক্ষেত্র

২০১৯-২০ অর্থবর্ষের এই বাজেটকে ‘জনবিরোধী’ বাজেট হিসেবেই দেখছেন তাঁরা।

পেট্রল ডিজেলের মূল্যবৃদ্ধিতে বাড়ছে অসন্তোষের আগুন। এক্সপ্রেস ফোটো- পার্থ পাল

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের বাজেট পেশের পরই মহার্ঘ্য হল পেট্রল-ডিজেলের দাম। সেস এবং ভ্যাট যুক্ত হওয়াতে রাজ্যে এক ধাক্কায় দু’টাকারও বেশি দাম বাড়ল পেট্রোল এবং ডিজেলের। এই মূল্যবৃদ্ধিতে অখুশি গাড়ির চালক থেকে মালিক সব পক্ষই। ২০১৯-২০ অর্থবর্ষের এই বাজেটকে তাঁরা ‘জনবিরোধী’ বাজেট হিসেবেই দেখছেন। এমনকী এই মূল্যবৃদ্ধির প্রতিবাদে তাঁরা রাস্তায় নামবেন বলে হুঁশিয়ারিও দেন। উল্লেখ্য, রাজ্যে লিটার প্রতি পেট্রোলের দাম বাড়ল ২টাকা ৫০ পয়সা আর ডিজেলে লিটার প্রতি দাম বাড়ল ২ টাকা ৩০ পয়সা।

আরও পড়ুন, কাটমানি বিপর্যয়, পদ হারালেন হুগলির তৃণমূল সভাপতি

জানা যাচ্ছে, পেট্রল-ডিজেলের এই মূল্যবৃদ্ধির প্রতিবাদে মুখ্যমন্ত্রীর কাছে অভিযোগ জানাবে পশ্চিমবঙ্গের পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশন। অ্যাসোসিয়েশনের সভাপতি তুষার সেন ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, “আমরা মুখ্যমন্ত্রীর কাছে আমাদের অভিযোগপত্র জমা দেব। এই মূল্যবৃদ্ধি গ্রহণযোগ্য নয়। এটা শুধু যানবাহনের উপর প্রভাব ফেলবে তাই-ই নয়, সাধারণ মানুষেরদের উপরও বিশাল প্রভাব পড়বে। এই বাজেট মানুষের বিপক্ষে কথা বলছে”। এমনকী নির্মলার বাজেটের বিরোধিতা করেছে পশ্চিমবঙ্গ ট্রাক অপারেটর্স অ্যাসোসিয়েশনও। ফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রাক অপারেটর্স অ্যাসোসিয়েশন যুগ্ম সম্পাদক সজল ঘোষ বলেন, “আমরা দীর্ঘদিন ধরে সরকারের নীতির বিরুদ্ধে লড়াই করছি। কিন্তু সরকার সেই সমস্যার সমাধান না করে আরও বোঝা বাড়িয়ে দিল আমাদের উপর। অনেকেই আছে যারা দীর্ঘদিন ধরে ক্ষতির বোঝা বয়ে বর্তমানে ব্যবসা বন্ধ করতে বাধ্য হয়েছেন। কয়েক বছরে প্রায় ত্রিশ হাজার ট্রাকের ব্যবসা বন্ধ হয়েছে”।

আরও পড়ুন, বিস্ফোরণে কেঁপে উঠল লাভপুর, ধূলিসাৎ স্বাস্থ্যকেন্দ্র

এদিকে, ভারী ট্রাকের জন্য অনুমতিযোগ্য সংশোধিত ওজন সীমা এবং পেট্রল ও ডিজেলের দাম বৃদ্ধির প্রতিবাদে ১০ জুলাই দুপুর থেকে দুপুর ২ টো অবধি জাতীয় সড়ক অবরোধ করার সিদ্ধান্ত নিয়েছে ফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রাক অপারেটর্স অ্যাসোসিয়েশন। এই অ্যাসোসিয়েশনের এক সদস্য বলেন, “আমাদের এই কর্মসূচীটি অনেক আগেই ঠিক করা ছিল। এখন সেখানে নয়া আরেকটি কারণ যোগ হল”। এদিকে বেসরকারি বাস অপারেটর্সের তরফেও পেট্রল ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে সরকারের হস্তক্ষেপ দাবি করা হয় এবং দাম কার্যকর না করার অনুরোধ জানানও হয়। এমনকি তাঁদের এই দাবি মানা না হলে তাঁরাও প্রতিবাদের পথেই হাঁটবে তেমনটাই জানিয়েছে বাস অপারেটর্সরা।

বাস সিন্ডিকেটের পক্ষ থেকে তপন বন্দ্যোপাধ্যায় বলেন, ” এটা খুবই দুঃখজনক যে সরকার সাধারণ মানুষ এবং গরীব মানুষদের কথা ভাবে না। পেট্রল ডিজেলের দাম বৃদ্ধি মানে সব কিছুর দাম আকাশছোঁয়া হওয়া”। এদিকে, ওয়েস্ট বেঙ্গল অনলাইন ক্যাব অপারেটর্সের তরফে ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় বলেন, “এই মূল্যবৃদ্ধির রেশ ওলা, উবরের উপরও পড়বে। এরপরেও যদি ওলা উবের কমিশন বৃদ্ধি না করে তাহলে ফের আমরা প্রতিবাদে রাস্তায় নামব”।

Read the full story in English

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Impact in kolkata jump in petrol diesel prices anger protest brews among transporters

Next Story
টালিগঞ্জ থেকে গ্রেফতার শিলাজিত-পুত্র
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com