scorecardresearch

বড় খবর

বাংলায় করোনাতঙ্ক, হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়ল ৩.৫ গুণ, পজিটিভিটি রেট দ্বিগুণ

এই পরিস্থিতিতে, করোনায় গুরুতর অসুস্থতাটা কেমন, কোন পরিস্থিতিতে হাসপাতালে ভর্তি হতে হবে, তা নিয়ে নির্দেশিকাজারি করেছে স্বাস্থ্য দফতর।

বাংলায় করোনাতঙ্ক, হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়ল ৩.৫ গুণ, পজিটিভিটি রেট দ্বিগুণ
রাজ্যজুড়ে ফের করোনার প্রকোপ।

বাংলায় গত ১০ দিনে করোনা সংক্রমণের হার উল্লেখযোগ্যভাবে বেড়েছে। যদিও বেশিরভাগ আক্রান্তেরই উপসর্গ নেই অথবা থাকলেও মৃদু। কিন্তু আক্রান্তের সংখ্যা বাড়তেই আনুপাতিক হারে বেড়ে চলেছে গুরুতর অসুস্থের সংখ্যাও। ফলে গত ১০দিনে করোনা সংক্রমিত রোগীর হাসপাতালে ভর্তির সংখ্যাও প্রায় সাড়ে তিনগুণ বৃদ্ধি পেয়েছে। কোভিড পজিটিভিটি রেটও দ্বিগুণ হারে বেড়ে গিয়েছে।

গত কয়েকদিনের তুলনায় রাজ্যের করোনা সংক্রমণের হার বেশ খানিকটা কম। কিন্তু এতে স্বস্তি লক্ষণ নেই বলেই দাবি বিশেষজ্ঞদের। করোনার দৈনিক পজিটিভিটি রেট ঊর্ধ্বমুখী। ক্রমেই বাড়ছে হাসপাতালে ভর্তির সংখ্যাও। যা যথেষ্ট উদ্বেগের বলেই মত চিকিৎসকদের।

গত কয়েক মাসে সংক্রমণ নিয়ন্ত্রে থাকায় করোনা চিকিৎসার সরকারি পরিষেবা অনেকটাই শিথিল করা হয়েছিল। কিন্তু তা আবার বৃদ্ধি পেতে থাকায় পরিষেবার উপর চাপ পড়তে পারে বলে আশঙ্কা স্বাস্থ্য ভবনের। এই পরিস্থিতিতে, করোনায় গুরুতর অসুস্থতাটা কেমন, কোন পরিস্থিতিতে হাসপাতালে ভর্তি হতে হবে, তা নিয়ে নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য দফতর।

গত ১০ দিনে করোনা সংক্রমিতদের হাসপাতালে ভর্তির তুল্যমূল্য পরিসংখ্যান-

গত ২৫ জুন বাংলায় দৈনিক করোনা আক্রান্তের হার ছিল ২৩৫ জন। আর হাসপাতালে ভর্তি ছিলেন ১২৮ জন। হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা পরদিন (২৬ জুন) সামান্য কমে হয় ১১৯ জন। কিন্তু, এর ২৪ ঘন্টার মধ্যে (২৭ জুন) সেই সংখ্যা বেড়ে হয় ১৫৭। ২৮ জুন সংখ্যাটা গিয়ে দাঁড়ায় ১৯৪-তে। ২৯ জুন হাসপাতালে ভর্তির সংখ্যায় লং-জাম্প দেখা যায়। ওই দিন ২৬০ জন করোনা রোগী হাসপাতালে ভর্তি ছিলেন। ৩০ জুন ওই সংখ্যা আরও বেড়ে হয় ৩০৩ জন।

চলতি মাসের প্রথম দিন বঙ্গে হাসপাতালে ভর্তি করোনা রোগীর সংখ্যা ছিল ৩২৭ জন। এর ২৪ ঘন্টার মধ্যে (২ জুলাই) রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ায় ৩৫৯ জন। ৩ জুলাই সেই সংখ্যাটা বেশ কমে যায়। ওই দিন হাসপাতালে ভর্তি ছিলেন ৩০৪ জন। কিন্তু, ৪ জুলাই করোনা আক্রান্ত হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বেড়ে গিয়ে হয় ৪৪৫ জন।

পরিসংখ্যানের বিচারে গত ১০ দিনে করোনা সংক্রমিত রোগীর হাসপাতালে ভর্তির সংখ্যাও প্রায় সাড়ে তিনগুণ বৃদ্ধি পেয়েছে।

এবার নজরে গত ১০ দিনে বঙ্গে করোনার পজিটিভিটি রেটের তুল্যমূল্য পরিসংখ্যান-

চলতি বছর ২৫ জুন বাংলায় দৈনিক করোনা পজিটিভিটির হার ছিল ৭.২৭ শতাংশ। পরদিন (২৬ জুন) কমে হয় ৫.১১ শতাংশ। এরপর থেকেই দৈনিক পজিটিভিটি রেট ঊর্ধ্বমুখীই। ২৭ জুন বঙ্গে কোভিড পজিটিভিটি রেট ছিল ৯.৫৫ শতাংশ। ২৮ জুন যা বেড়ে হয় ৯.৯২ শতাংশ। এর ২৪ ঘন্টার মধ্যে (২৯ জুন) বাংলায় করোনার পজিটিভি রেট অনেকটাই বেড়ে যায়। সংখ্যাটা গিয়ে দাঁড়ায় ১২.৭৪ শতাংশে। ৩০ জুন সংখ্যাটা ছিল ১২.৮৯ শতাংশ।

১লা জুলাই রাজ্যে কোভিজ পজিটিভিটি রেট ছিল ১৪.৭২ শতাংশ। ২ জুলাই পজিটিভিটি রেট ছিল ১৪.৯৪ শতাংশ। ৩ তারিখ সংখ্যাটা কমে হয় ১৪.১০ শতাংশ। তবে ৪ জুলাই সেই সংখ্যা বেড়ে হয়েছে ১৫.১২ শতাংশ।

পজিটিভিটি রেট হল- প্রতি দিন যত জন রোগীর করোনা পরীক্ষা করা হচ্ছে এবং তার মধ্যে প্রতি ১০০ জনে যত সংখ্যক রোগীর কোভিড রিপোর্ট পজিটিভ আসছে, তাকেই পজিটিভিটি রেট বা সংক্রমণের হার বলা হয়ে থাকে।

আরও পড়ুন- একের পর এক নয়া প্রজাতির সন্ধান, আরও একটা ঢেউয়ের আশঙ্কা বাড়ছে?

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: In last 10 days number of corona patients admitted to hospitals in bengal has times