scorecardresearch

শিলিগুড়ির হৃদয় জুড়ে রাখীতে ‘অভিনন্দন’

বালাকোট কাণ্ডের নায়ক ভারতীয় সেনাবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমান এখন ভারতের যুব সমাজে রাতারাতি নায়ক হয়ে এবার রাখীতেও স্থান পেয়েছেন।

শিলিগুড়ির হৃদয় জুড়ে রাখীতে ‘অভিনন্দন’
স্বাধীনতা দিবসকে সঙ্গে নিয়ে রাখি বন্ধনে চাহিদায় উইং কমান্ডার অভিনন্দন। ছবি- সন্দীপ সরকার

এ যেন ঠিক পরস্পরকে সৌহার্দ্যে বেঁধে ফেলা। ঠিক যে উদ্দেশ্য নিয়ে রবীন্দ্রনাথ ঠাকুর রাখী বন্ধনের কথা ভেবেছিলেন, সেই সম্প্রীতির রং যেন এবারের স্বাধীনতা দিবসের মূল ভাবনা হয়ে দাঁড়াল। আপাতভাবে কোনও মিল না থাকলেও স্বাধীনতা প্রাপ্তির আড়ালে থাকা দীর্ঘ সংগ্রামের সঙ্গে রাখী বন্ধনের যে যোগ, তা যেন আরও নিবিড় হয়ে উঠল স্বাধীনতার দিনে রাখী বন্ধনকে কেন্দ্র করে।

দেদার বিকোচ্ছে অভিনন্দন রাখি। ছবি: সন্দীপ সরকার

আরও পড়ুন: ‘দিনের আলোয় রাতের জঙ্গল’, শিলিগুড়ির বেঙ্গল সাফারির অভিনব উদ্যোগ

শিলিগুড়ির রাখীর বাজারে যে রাখীর চাহিদা সবচেয়ে বেশি, তা হলো অভিনন্দন বর্তমানের ছবি দেওয়া রাখী। বালাকোট কাণ্ডের নায়ক ভারতীয় সেনাবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমান এখন ভারতের যুব সমাজে রাতারাতি নায়ক হয়ে এবার রাখীতেও স্থান পেয়েছেন। শিলিগুড়ির সর্বত্রই দেদার বিকোচ্ছে এই অভিনন্দন রাখি। এমনকী, চাহিদা থাকায় অন্যান্য রাখীর তুলনায় দামটাও একটু বেশিই, এমনটাই মনে করছেন ক্রেতারা।

চাহিদার তুঙ্গে অভিনন্দন রাখি। ছবি:  সন্দীপ সরকার

আরও পড়ুন- রয়াল বেঙ্গলের সঙ্গে জঙ্গল ভ্রমণ, নয়া উদ্যোগ শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কের

তবে ভ্রাতৃত্ববোধের এমন দিনে দেশাত্মবোধকে জাগিয়ে রাখতেই বোনদের তরফে অভিনন্দন রাখীর চাহিদাই সবচেয়ে বেশি বলে জানা যাচ্ছে। অভিনন্দন রাখীর এক একটির দাম কোথাও কোথাও ৫০ টাকা আবার কোথাও বা ৬০ টাকা, ৭০ টাকাও। এক ক্রেতা দিলীপ কুমার ডালমিয়া বলেন, “অভিনন্দন বর্তমান আমাদের হৃদয়ে। তাই বোনের ইচ্ছেতেই অভিনন্দন রাখী কিনতে এসেছি বাজারে।” অনেকেই আবার অভিনন্দন রাখীর সঙ্গেই একটি করে জাতীয় পতাকাও উপহার দিচ্ছেন ভাইদের। রাখীর এমন চাহিদায় স্বাভাবিকভাবেই খুশি রাখী বিক্রেতারা। বিক্রেতা রঞ্জন রায় বলেন, “প্রচুর চাহিদা রয়েছে অভিনন্দন রাখীর। চাহিদা বেড়ে যাওয়ায় নতুন করে আরও অর্ডার দিতে হয়েছে।”

অতএব শিলিগুড়ির বাজারে রাখীর চাহিদায় মমতা-মোদীকে পেছনে ফেলে দিয়ে বরং অনেকটাই এগিয়ে অভিনন্দন রাখী। এছাড়াও চাহিদার তালিকায় রয়েছে জাতীয় পতাকা এবং ইন্ডিয়া গেটের রাখী। দোকান-বাজার ছেয়ে যাওয়া তেরঙ্গা পতাকা আর রঙবেরঙের রাখীতে শিলিগুড়িতে মিলেমিশে একাকার হয়ে গেল এ বছরের ১৫ অগাস্ট।

শিলিগুড়ির সব খবর পড়ুন এখানে

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Independence day rakhi siliguri avinandan varthaman sells