বড় খবর

মরিয়া ভারত, দার্জিলিংয়ের টয় ট্রেন লোগো-র আন্তর্জাতিক পেটেন্ট পেতে আবেদন

টয় ট্রেনের মুকুটে নয়া পালক যুক্ত হওয়ার অপেক্ষা।

India moves to patent the over logos of Darjeelings Toy Train
দার্জিলিংয়ের প্রসিদ্ধ টয় ট্রেন।

দু’দশক আগেই দার্জিলিং হিমালয়ান রেলওয়ে-কে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে মনোনিত করেছিল ইউনেস্কো। এবার প্রসিদ্ধ টয় ট্রেনের লোগো-র আন্তর্জাতিক পেটেন্টের জন্য আবেদন করেছে ভারত। এবার থেকে টয় ট্রেনের লোগো ব্যবহারের ক্ষেত্রে অর্থের বিনিময়ে ভারত সরকারের অনুমতি বাধ্যমূলক হবে।

১৪০ বছর আগে, ১৮৮০ সালে দার্জিলিং হিমালয়ান রেলওয়ের পথ চলা শুরু। সেই সময় দার্জিলিং হিমালয়ান রেলওয়ের দুটি লোগো ছিল। একটিতে কালো অক্ষরে বড় হাতের ডিএইচআর লেখা। অন্যটি হল একটি বৃত্তাকার সীলমোহর যেখানে পাহাড়, বন এবং একটি নদীর ছবি রয়েছে, যার চারপাশে সবুজ পটভূমিতে সাদা অক্ষরে “দার্জিলিং হিমালয়ান রেলওয়ে” লেখা রয়েছে।

এই দুটি লোগোই শতাব্দী প্রাচীন। বিশ্ব ঐতিহ্যের নিরিখে অত্যন্ত জনপ্রিয়। এই লোগো দুটি ইউরোপ, ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বাণিজ্যিক সংস্থা দ্বারা পণ্যদ্রব্য এবং যোগাযোগের উপকরণগুলিতে নানা সময়ে ব্যবহার করা হয়েছে। এমনকী অতীতে পশ্চিমবঙ্গ সরকারও অতীতে যোগাযোগ ও পণ্যসামগ্রী আদানপ্রদানে এগুলি ব্যবহার করেছে।

দিল্লিতে রেল মন্ত্রক এবং পশ্চিমবঙ্গের কার্সিয়ং-এ দার্জিলিং হিমালয়ান রেলওয়ে অফিস, গত অগস্ট মাসে কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রকের অধীনে পেটেন্ট, ডিজাইন এবং ট্রেডমার্কের কন্ট্রোলার জেনারেলের কাছে লোগো নিবন্ধনের প্রক্রিয়া শুরু করে।

এরপর পদ্ধতি অনুসারে ভারত লোগোর পেটেন্ট দাবিটি সুইজারল্যান্ডের জেনিভায় অবস্থিত রাষ্ট্রসংঘের ওয়াল্ড ইন্টালেকচুয়াল প্রপার্টি অরগানাইজেশন (WIPO)-এর কাছে পাঠানো হয়েছিল। পাল্টা পাল্টা পেটেন্টের দাবির জন্য একটি ছয় মাসের উইন্ডো পদ্ধতি রয়েছে, যার পরেই ভারত সরকারের দাবি আন্তর্জাতিক অনুমোদন পেতে পারে।

এপ্রসঙ্গে নর্থইস্ট ফ্রন্টইয়ার রেলওয়ের ডিভিশনাল ম্যানেজার (কাটিহার) এস কে চৌধুরী বলেছেন, ‘আমরা লোগো নথিভুক্ত করেছি। কেই তা ব্যবহারকরতে চাইলে আমাদের অনুমতি নিতে হবে।’ উল্লেখ্য, দার্জিলিং হিমালয়ান রেলওয়ে নর্থইস্ট ফ্রন্টইয়ার রেলওয়েরের কাটিহার বিভাগের অন্তর্ভুক্ত।

সূত্র জানাচ্ছে যে, শুধু দার্জিলিং হিমালয়ান রেলওয়ে-ই নয়, আরও তিন যেমন, কালকা-সিমলা রেলওয়ে, মাথেরান হিল রেলওয়ে ও মেট্টুপালেয়াম-উদয়গামাডেলাম-নীলগিরি মাউন্টেন রেলওয়ে-র লোগো-র আন্তর্জাতিক পেটেন্ট পেতেও উদ্যোগী রেলমন্ত্রক।

দার্জিলিং হিমালয়ান রেলওয়ে আন্তর্জাতিক পেটেন্ট পেলে টয় ট্রেনের মুকুটে নয়া পালক যুক্ত হবে। দার্জিলিং টয় ট্রেন সুইজারল্যান্ডের কিংবদন্তি ট্রান্সলপাইন রাইতিয়ান রেলওয়ের সঙ্গে উচ্চারিত হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India moves to patent the over logos of darjeelings toy train

Next Story
এবার ডেঙ্গির থাবা মেডিক্যাল কলেজে, আক্রান্ত চার পড়ুয়াMedical college Boys hostel Express Photo Shashi Ghosh
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com